Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

ডনের শহরে টেস্টে কোহালির গড় কত জানেন?

এই মাঠে এখনও পর্যন্ত টেস্টে ৩৯৪ রান করে ফেলেছেন কোহালি। সর্বাধিক হল ১৪১। এই মুহূর্তে তিনি যে ফর্মে আছেন, তাতে আরও এক সেঞ্চুরির আশা করাই যায়।

অ্যাডিলে়ড ওভালে টেস্টে তিন সেঞ্চুরি করে ফেলেছেন কোহালি। ছবি: এএফপি।

অ্যাডিলে়ড ওভালে টেস্টে তিন সেঞ্চুরি করে ফেলেছেন কোহালি। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৮ ১৪:২৪
Share: Save:

অস্ট্রেলিয়ায় বিরাট কোহালির ফেভারিট মাঠ হল অ্যাডিলেড ওভাল। অন্তত, টেস্টের পরিসংখ্যান তেমনই বলছে। এই মাঠে চার ইনিংসে তিন সেঞ্চুরি করে ফেলেছেন ভারত অধিনায়ক। ফেভারিট না হয়ে উপায় কী!

রেকর্ড বই জানাচ্ছে, এই মাঠে তাঁর গড় চোখ কপালে তোলার মতোই। অ্যাডিলেড মানেই স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের স্মৃতি। এই শহরই ছিল তাঁর ঠিকানা। টেস্ট কেরিয়ারে যাঁর ব্যাটিং গড় অবিশ্বাস্য ৯৯.৯৪, সেই ডনের শহরেই কোহালির গড় ৯৮.৫০!

এই মাঠে এখনও পর্যন্ত টেস্টে ৩৯৪ রান করে ফেলেছেন কোহালি। সর্বাধিক হল ১৪১। এই মুহূর্তে তিনি যে ফর্মে আছেন, তাতে আরও এক সেঞ্চুরির আশা করাই যায়। সদ্য-সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে একার হাতে জয় ছিনিয়ে এনেছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ অ্যাওয়ে সিরিজে দুরন্ত ধারাবাহিকতার পরিচয় রেখেছিলেন কোহালি। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে টিম পেনের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এ বার অনেক রেকর্ডই ভাঙবেন তিনি।

আরও পড়ুন: অ্যাডিলেডের পিচে ঘন ঘাস, সাহায্য পাবেন পেসাররা​

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের স্মরণীয় টেস্ট জয় কোনগুলি জানেন?

৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট পারথে। ওয়াকায় কোনও টেস্ট সেঞ্চুরি নেই কোহালির। একটিই টেস্ট খেলেছেন। ৫৯.৫০ গড়ে করেছেন ১১৯ রান। সর্বাধিক ৭৫। তবে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্ট হবে পারথের নতুন স্টেডিয়ামে, ওয়াকায় নয়। ভারতের পরের দুই টেস্ট মেলবোর্ন ও সিডনিতে। দুই মাঠেই কোহালির টেস্ট গড় ৫৫-এর উপরে। মেলবোর্নে দুই টেস্টে ৫৮.৫০ গড়ে ২৩৪ রান করেছেন তিনি। সর্বাধিক ১৬৯। সিডনিতে দুই টেস্টে ৫৬.২৫ গড়ে করেছেন ২২৫ রান। সর্বাধিক ১৪৭ রান। ব্রিসবেনে একটি টেস্ট খেলেছেন তিনি। বড় রান পাননি, দুই ইনিংস মিলিয়ে করেন ২০ রান।

অস্ট্রেলিয়ায় এখনও পর্যন্ত আট টেস্টে ৯৯২ রান করেছেন কোহালি। সেঞ্চুরির সংখ্যা পাঁচ। গড় ৬২। অস্ট্রেলিয়ায় ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি ছয় সেঞ্চুরি করেছেন সচিন তেন্ডুলকর। আরও একটি সেঞ্চুরি করলেই সচিনকে স্পর্শ করবেন কোহালি। সার্বিক ভাবে অস্ট্রেলিয়ায় ২০ টেস্টে ৫৩.২১ গড়ে ১৮০৯ রান করেছেন 'লিটল চ্যাম্পিয়ন'।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE