• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের স্মরণীয় টেস্ট জয় কোনগুলি জানেন?

শেয়ার করুন
১০ cricket
টেস্ট র্যা ঙ্কিংয়ে এক নম্বর। অথচ অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও টেস্ট সিরিজ জয় অধরা। যদিও অস্ট্রেলিয়ার মাটিতে বেশ কয়েকটি টেস্ট জিতেছে ভারতীয়রা। সেই সব বিখ্যাত জয়ের দিকে নজর দেওয়া যাক।
১০ cricket
গত ৭০ বছরে ১১ বার অস্ট্রেলিয়ার সফর করেছেন ভারতীয়রা। কিন্তু, এক বারও টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেননি। এখনও পর্যন্ত সেখানে ৪৪টি টেস্ট খেলেছে টিম ইন্ডিয়া। এর মধ্যে জয় এসেছে মাত্র ৫টিতে।
১০ cricket
প্রথম দুটো জয় আসেবব সিম্পসন বাহিনীর বিরুদ্ধে, ১৯৭৭-’৭৮ সিরিজে। তৃতীয়টি আসে ১৯৮১ সালে।১৯৮১ সাল থেকে গত ৩৭ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে মাত্র ২টি টেস্ট জিতেছে টিম ইন্ডিয়া।
১০ chandrasekhar
১৯৭৭-’৭৮ সিরিজের তৃতীয় টেস্টে অজিদের ২২২ রানে হারিয়ে মেলবোর্নে নয়া ইতিহাস গড়েছিল টিম ইন্ডিয়া।সে বার ১১৮ রানের ঝকঝকে ইনিংস খেলেছিলেন সুনীল গাওস্কর। সঙ্গে যোগ করুন প্রথম ইনিংসে মোহিন্দর অমরনাথের ৭২ রান। আর দু’ইনিংস মিলিয়ে ভাগবত চন্দ্রশেখরের ১২ উইকেট।
১০ Gundappa Viswanath
ওই সিরিজের পরের টেস্টেও ফের জয়। ভাগবত চন্দ্রশেখরের লেগস্পিন আর এরাপল্লি প্রসন্নে অফব্রেকের ঘূর্ণিতে নাস্তানাবুদ হয়েছিলেন বব সিম্পসনরা। প্রথম ইনিংসে মাত্র ১৩১ রানেই গুটিয়ে যান তাঁরা। ওই জয়েগুন্ডাপ্পা বিশ্বনাথের ৭৯ রানের দুরন্ত ইনিংসও মনে রাখার মতো। এক ইনিংস ও ২ রানে সিডনিতে সে বার জয় ছিনিয়ে এনেছিল টিম ইন্ডিয়া।
১০ gavasakar
১৯৭৭-’৭৮ সিরিজের পর টিম ইন্ডিয়ার জয় এসেছিল মেলবোর্নে, ১৯৮১-তে। তিন টেস্টের সিরিজে সিডনিতে হারে পর অ্যাডিলেড টেস্ট ড্র করেন ভারতীয়রা। এর পর তৃতীয় টেস্ট শুরু হয় মেলবোর্নে।
১০ kapil dev
মেলবোর্নে গ্রেগ চ্যাপেলদের দাপটে ৪৩ রানে ভারতের ৩ উইকেট পড়ে যায়। গুন্ডাপ্পা বিশ্বনাথের সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ২৩৭ রান তোলে ভারত। সেঞ্চুরি করেনঅ্যালান বর্ডারও। চতুর্থ দিনের শেষে জয়ের জন্য ১১৯ রান প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। পঞ্চম দিনে টানা ১৭ ওভার বল করে ২৮ রানে ৫ উইকেট নেন কপিল দেব। ৫৯ রানে জেতে ভারত।
১০ dravid
’৮১-র সেই বিখ্যাত জয়ের পর ২০০৩-এ অ্যাডিলেডে জিতেছিল ভারত। স্টিভ ওয়-র বিদায়ী সিরিজে গ্লেন ম্যাকগ্রা, শেন ওয়ার্নকে ছাড়াই নেমেছিলেন অজিরা।
১০ dravid
অ্যাডিলেডে রিকি পন্টিংয়ের ২৪২ রানের জোরে প্রথম ইনিংসে ৫৫৬ রান তোলে অস্ট্রেলিয়া। সে ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে।রাহুলদ্রাবিড়ের ডাবল সেঞ্চুরি ও ভিভিএস লক্ষ্ণণের সেঞ্চুরির সৌজন্যে ভারত করে ৫২৩ রান। দ্বিতীয় ইনিংসে ১৯৬ রানে অলআউট হন অজিরা। জয়ের জন্য ২৩০ রানের পথে ৭২ রানের অপরাজিত থাকেন দ্রাবিড়।
১০১০ pathan
২০০৮-এ পার্‌থে জয় ছিনিয়ে এনেছিল ভারত। দ্রাবিড় (৯৩) ও সচিন তেন্ডুলকরের (৭১) ব্যাটের দাপটে প্রথম ইনিংসে ভারত ৩৩০ রান করে। এর পর ২১২ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৯৪ রান করে ভারত। জবাবে ৩৪০ রানে তোলে অস্ট্রেলিয়া। ২৮ ও ৪৬ রানের সঙ্গে ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন ইরফান পাঠান।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন