Advertisement
২৬ এপ্রিল ২০২৪

উইম্বলডনে এখন শুধু ফেডেরারের অপেক্ষা

ক্লে কোর্ট মরসুমে নিজেকে এ বার সরিয়ে নেওয়ার পরে রজার ফেডেরার সার্কিটে ফিরে এসেছে। তবে প্রথমেই ৩৯ বছরের টমি হাসের কাছে স্টুটগার্টে হারটা কিছুটা ছন্দপতন ঘটিয়েছে ফেডেরারের প্রত্যাবর্তনে।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

সানিয়া মির্জা
শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ০৩:৫৭
Share: Save:

কী ভাবে সময় বয়ে যায়! দিনগুলো সপ্তাহে, তারপরে মাস আর বছরে বদলে যায়। ১৭ বছর হয়ে গেল উইম্বলডনে প্রথম বার নেমেছিলাম জুনিয়র হিসেবে। মনে হচ্ছে যেন এই তো সে দিন হায়দরাবাদের ১৪ বছর বয়সি মেয়েটা জীবনের প্রথম বড় লক্ষ্যে পৌঁছেছিল উইম্বলডন এরিনায় ২০০১ সালে।

সে দিন আমি চাপে ছিলাম। ভেবেছিলাম আর কখনও হয়তো ‘টেনিসের আঁতুরঘর’-এ নামার সুযোগ পাব না। যে জায়গাটাকে আমার মতো তরুণীর কাছে মনে হয়েছিল স্বপ্নরাজ্য। আমি সে দিন ভুল ভেবেছিলাম! এর পরে বছরের পর বছর শুধু উইম্বলডনে ফিরেই আসিনি ইতিহাসের সঙ্গে নিজেকে যুক্ত করতে পেরেছিলাম ২০০৩ সালে বালিকাদের ডাবলস এবং ২০১৫-এ মেয়েদের ডাবলস চ্যাম্পিয়ন হয়ে।

এখন উইম্বলডন পার্কে আসার পরে মনে হয় খুব ঘরোয়া একটা জায়গা। এত বছর পরে উইম্বলডনের চ্যাম্পিয়নদের তালিকায় যখন নিজের নাম দেখিতখন খুব সুন্দর কতগুলো স্মৃতির কথা মনে পড়ে যায়। অন্য রকম একটা তৃপ্তি চলে আসে। প্রেরণা পাই এই ঐতিহাসিক টুর্নামেন্টে আরও নতুন লক্ষ্যে নিজের আর দেশের জন্য পৌঁছনোর।

ঘাসের কোর্টের মরসুম ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। প্রস্তুতি টুর্নামেন্টে নামার ব্যস্ততায় এখন আমি। আমার নিয়মিত সঙ্গী শ্বেদোভা দুর্ভাগ্যবশত চোট পেয়েছে তাই বার্মিংহামে এগন ক্ল্যাসিক টুর্নামেন্টে নামতে পারবে না। যেখানে আমাদের ঘাসের কোর্টের মরসুমের প্রস্তুতি শুরু করার কথা ছিল। তাই চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের কোকো ভ্যান্ডেওয়েগের সঙ্গে জুটি বেঁধে নামছি আমি। এর পরে নামব ইস্টবোর্ন টুর্নামেন্টে। এসডব্লু ১৯-এ নামার আগে চূড়ান্ত প্রস্তুতি নিতে হবে।

ক্লে কোর্ট মরসুমে নিজেকে এ বার সরিয়ে নেওয়ার পরে রজার ফেডেরার সার্কিটে ফিরে এসেছে। তবে প্রথমেই ৩৯ বছরের টমি হাসের কাছে স্টুটগার্টে হারটা কিছুটা ছন্দপতন ঘটিয়েছে ফেডেরারের প্রত্যাবর্তনে। ফেডেরারের যা অবিশ্বাস্য প্রতিভা আমার মনে হয় কয়েক দিনের মধ্যেই নিজেকে গুছিয়ে নিতে পারবেন সুইস কিংবদন্তি। উইম্বলডনে ফেডেরারের উপস্থিতি নিঃসন্দেহে আলাদা মাত্রা যোগ করবে।

সেরিনা উইলিয়ামস এই নিয়ে এ বার দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামে নামতে পারবে না। মারিয়া শারাপোভা চোটের জন্য ছিটকে গিয়েছে। হয়তো আরও কয়েক জন তারকা টুর্নামেন্ট শুরু হওয়ার আগে নাম তুলে নেবে। তবে উইম্বলডনের সবচেয়ে বড় ব্যাপার হল তারকারা নাম তুলে নিলেও টুর্নামেন্টের আকর্ষণ কিন্তু একই রকম থাকে। অনামী খেলোয়া়ড়রা কয়েক দিনের মধ্যেই এখানে সাফল্য পেয়ে টেনিস দুনিয়ার নয়া তারকা হয়ে উঠে আসে।

জেলেনা অস্তাপেঙ্কোই তার সবচেয়ে বড় উদাহরণ। ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিয়েছে জেলেনা। রজার ফেডেরার ফের চ্যাম্পিয়ন হবে এই আশায় এ বার নিশ্চয়ই তাঁর ভক্তরা সেন্টার কোর্টের গ্যালারি ভরিয়ে ফেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE