Advertisement
২৬ এপ্রিল ২০২৪

‘পর্তুগাল ইউরো সেরা, স্পেনকে তবুও এগিয়ে রাখলাম’

বিশ্ব ফুটবলে দেশ বনাম ক্লাবের লড়াই নতুন নয়। অধিকাংশ ক্ষেত্রেই ক্লাবের চাপে পিছু হঠতে বাধ্য হয় দেশ।

ট্রেভর জেমস মর্গ্যান
শেষ আপডেট: ১৫ জুন ২০১৮ ০৪:৪৫
Share: Save:

বিশ্বকাপে অভিযান শুরু করার আটচল্লিশ ঘণ্টা আগে স্পেনের কোচের পদ থেকে য়ুলেন লোপেতেগির অপসারণের খবরটা শুনে যত না বিস্মিত হয়েছি, তার চেয়েও বেশি অভিভূত। এখনও তা হলে কিছু মানুষের মেরুদণ্ড সোজা রয়েছে! স্পেন ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেসকে অভিনন্দন ঐতিহাসিক ও সাহসী সিদ্ধান্ত নেওয়ার জন্য।

বিশ্ব ফুটবলে দেশ বনাম ক্লাবের লড়াই নতুন নয়। অধিকাংশ ক্ষেত্রেই ক্লাবের চাপে পিছু হঠতে বাধ্য হয় দেশ। স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রমাণ করল, দেশের স্বার্থ সবার আগে। রিয়াল মাদ্রিদের কর্তারা মনে করেন, স্পেনে ফুটবলটা তাঁরাই নিয়ন্ত্রণ করেন। শেষ কথা বলবেন তাঁরাই। স্প্যানিশ ফুটবলে এই ধারা দীর্ঘ দিন ধরেই চলে আসছে। শুধু তা-ই নয়। স্প্যানিশ ফুটবলে বিভাজনও মারাত্মক। এক দিকে রিয়াল মাদ্রিদের ফুটবলাররা। অন্য দিকে বার্সেলোনার ফুটবলাররা। তাই একঝাঁক অসাধারণ ফুটবলার থাকা সত্ত্বেও ২০০৮ সালের আগে স্পেন কখনওই দল হিসেবে বিশ্ব ফুটবলের মঞ্চে নিজেদের তুলে ধরতে পারেনি।

স্পেন ফুটবলের অস্বস্তিকর ছবিটা বদলাতে শুরু করে ২০০৪ সালে লুইস আরাগোনেস দায়িত্ব নেওয়ার পরে। তিনি প্রথমেই জোর দিয়েছিলেন অন্দরমহলের সমস্যা মেটাতে। লক্ষ্যে পৌঁছতে তাঁর চার বছর সময় লেগেছিল। ২০০৮ ইউরো কাপে দেখা গেল একেবারে নতুন স্পেনকে। ৪৪ বছর পরে ইউরোপ সেরা হয় তিকিতাকার দেশ। আরাগনেসের পথ অনুসরণ করেই দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালে স্পেনকে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেন ভিসেন্তে দেলবস্কি। কিন্তু ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেন আন্দ্রে ইনিয়েস্তারা। ২০১৬-তে স্পেন ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পরে দায়িত্ব ছাড়েন দেলবস্কি। তিনি বুঝতে পেরেছিলেন, অন্দরমহলের নিয়ন্ত্রণ ক্রমশ হারাচ্ছেন তিনি। ফের সক্রিয় হয়ে উঠেছেন রিয়ালের কর্তারা। বিশ্বকাপ শুরুর আগে কোচ হিসেবে লোপেতেগির নাম ঘোষণা করে রিয়াল কর্তারা প্রমাণ করার চেষ্টা করলেন, তাঁরাই স্প্যানিশ ফুটবল নিয়ন্ত্রণ করেন।

লোপেতেগি বরখাস্ত হওয়ার পর থেকে অনেকেই দেখছি আতঙ্কিত হয়ে পড়েছেন বিশ্বকাপে স্পেনের ভবিষ্যৎ নিয়ে। উদ্বেগ আরও বেড়েছে প্রথম ম্যাচেই প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল হওয়ায়। আমার কিন্তু মনে হয় না স্পেনকে নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ রয়েছে। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় কোনও দলই প্রস্তুতি না নিয়ে খেলতে যায় না। পর্তুগালের সঙ্গে যে খেলতে হবে, সেটা অনেক আগেই জেনে গিয়েছিলেন সের্খিয়ো র‌্যামোস, ইস্কোরা। ফলে পর্তুগাল ম্যাচে কী ছকে খেলা হবে, কী ভাবে রোনাল্ডোকে আটকাতে হবে সব পরিকল্পনাই তৈরি। লোপেতেগিকে যদি এক মাস আগে সরিয়ে দেওয়া হত, তা হলে হয়তো কিছুটা সমস্যায় পড়তেন ইনিয়েস্তারা। তাই রোনাল্ডোরা যদি মনে করেন তিকিতাকা স্তব্ধ করে সহজে জিতবেন, ভুল করবেন। পর্তুগাল ইউরো সেরা হলেও এই মুহূর্তে স্পেন সব দিক থেকেই এগিয়ে রয়েছে। তবে প্রধান কোচকে এ ভাবে সরিয়ে দেওয়া হলে কিছুটা প্রভাব অবশ্যই পড়ে ফুটবলারদের মধ্যে। আমার মনে হয়, ফের্নান্দো ইয়েরো যখন দায়িত্ব নিয়েছেন, তখন ফুটবলাররা মানসিক ধাক্কাও কাটিয়ে উঠতে পারবেন। স্প্যানিশ ফুটবলে ফের্নান্দো অত্যন্ত সম্মানিত ব্যক্তি। বড় মাপের ফুটবলার ছিলেন। ফের্নান্দোরা যখন খেলতেন, তখন জাতীয় দলের অন্দরমহলে সমস্যা মারাত্মক ছিল। তাই স্পেনের নতুন কোচ জানেন এই পরিস্থিতিতে কী ভাবে ফুটবলারদের সামলাতে হয়। আমাকেও এ রকম অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল বেশ কয়েক বার।১৯৯২ সাল। আমি তখন ইংল্যান্ডের বার্মিংহামে খেলার পাশাপাশি সহকারী কোচের দায়িত্বও পালন করছি। ডিভিশন ওয়ানে নটিংহ্যাম ফরেস্টের বিরুদ্ধে ম্যাচের দিন দু’য়েক আগে আমাদের কোচকে সরিয়ে দেওয়া হয়। আমাকেই দলের দায়িত্ব দেওয়া হয়। ইয়েরো-র মতো আমিও ছক বদলের চেষ্টা করিনি। আমার কাজ ছিল, ফুটবলাদের মানসিক ভাবে চাঙ্গা রাখা। ওদের বলতাম, তোমাদের কাজ মাঠে নেমে দলকে জেতানো। মাঠের বাইরে কী হচ্ছে, তা নিয়ে ভাববে না। যদিও ম্যাচটা আমরা জিততে পারিনি। ০-১ হেরেছিলাম। দ্বিতীয় বারের ঘটনা ১৯৯৪ সালে। আমি তখন ডিভিশন টু-এর ক্লাব এক্সেটার সিটি-তে। সে বারও ম্যাচের কয়েক দিন আগে প্রধান কোচকে সরিয়ে আমাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। এ বার অবশ্য হারিনি। ড্র করেছিলাম।

স্পেনের অন্দরমহলে যতই সমস্যা থাক, এই ম্যাচে ওরাই এগিয়ে। কারণ, পর্তুগাল বেশি নির্ভরশীল রোনাল্ডোর উপরে। কিন্তু ফুটবল এগারো জনের খেলা। অঘটন না ঘটলে সোচির ফিস্ত স্টেডিয়ামে আজ স্পেনের জেতা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE