Advertisement
২৬ এপ্রিল ২০২৪

জানুয়ারিতেই ফেরার লক্ষ্যে লড়াই ঋদ্ধির

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে আঙুলে চোট পেয়েছিলেন ঋদ্ধি। ভারতে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট শেষ হওয়ার পরের দিনই মুম্বই উড়ে গিয়েছিলেন চিকিৎসা করাতে। ডাক্তার বলেছিলেন, আঙুলে চিড় ধরেছে।

মরিয়া: আঙুলে প্লাস্টার। ইডেনে মঙ্গলবার ঋদ্ধিমান। নিজস্ব চিত্র

মরিয়া: আঙুলে প্লাস্টার। ইডেনে মঙ্গলবার ঋদ্ধিমান। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৯ ০৩:৪৯
Share: Save:

সকাল ৮.৩০। ইডেনে ঢুকেই দেখা গেল ভারতীয় দলের ‘পুলওভার’ ও ‘হাফপ্যান্ট’ পরে দৌড়চ্ছেন ঋদ্ধিমান সাহা।

তখনও বাংলার অনুশীলন শুরু হয়নি। ড্রেসিংরুম থেকে একে একে বেরিয়ে এসে সতীর্থের সঙ্গে হাত মেলালেন বাংলার ক্রিকেটারেরা। লক্ষ্য করা গেল, ঋদ্ধির হাতের অনামিকায় যে প্লাস্টার করা হয়েছিল, তা এখনও খোলা হয়নি।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে আঙুলে চোট পেয়েছিলেন ঋদ্ধি। ভারতে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট শেষ হওয়ার পরের দিনই মুম্বই উড়ে গিয়েছিলেন চিকিৎসা করাতে। ডাক্তার বলেছিলেন, আঙুলে চিড় ধরেছে। তাই অস্ত্রোপচার করিয়ে শহরে ফেরেন ভারতীয় উইকেটকিপার।

আপাতত ফিজিক্যাল ট্রেনিং করছেন ঋদ্ধি। কখনও কালীঘাট মাঠ, কখনও যাদবপুর বিশ্ববিদ্যালয় সল্টলেক ক্যাম্পাসে। মঙ্গলবারই ইডেনে এসেছিলেন। ট্রেনিং শেষে বলে গেলেন, ‘‘ডিসেম্বরের শেষে প্লাস্টার কাটা হবে। তার পরে মুম্বই যাব পরীক্ষা করাতে। জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবিলিটেশন শুরু হবে।’’

কবে সুস্থ হবেন ভারতীয় উইকেটকিপার? ঋদ্ধি বলছিলেন, ‘‘আশা করছি জানুারির মাঝামাঝি সুস্থ হয়ে যাব। মনে হচ্ছে দ্রুত সুস্থ হয়ে উঠছি। আপাতত ট্রেনিংয়ে মনোনিবেশ করেছি। শরীর তো ফিট রাখতে হবে।’’

নিউজ়িল্যান্ড সফরের আগে ভারতীয় দলের কোনও টেস্ট সিরিজ নেই। ২১ ফেব্রুয়ারি থেকে শুরু কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে প্রথম টেস্ট। কী ভাবে নিজেকে তৈরি করবেন? ঋদ্ধির উত্তর, ‘‘এখনও কিছু ঠিক করিনি। তবে নিউজ়িল্যান্ড উড়ে যাওয়ার আগে চেষ্টা করব বাংলার হয়ে রঞ্জি ট্রফির একটা-দু’টো ম্যাচ খেলে তৈরি হতে।’’ যোগ করেন, ‘‘পুরোটাই নির্ভর করছে আমার সুস্থ হওয়ার উপরে। দেখা যাক, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি থেকে কত দিনে ফিরতে পারি।’’

এ দিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামিকে। কিন্তু ১৪ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দলে রাখা হয়েছে তাঁকে। বাংলা শিবিরের ইচ্ছে, গুজরাতের বিরুদ্ধে ২ জানুয়ারি থেকে রঞ্জি ট্রফির ম্যাচে খেলুন শামি। ভারতীয় বোর্ডের কাছে এ বিষয়ে অনুরোধ করার কথাও বলছেন কেউ কেউ। এখন দেখার, বিশ্রামে থাকা শামিকে রঞ্জি ট্রফিতে খেলার অনুমতি দেওয়া হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE