Advertisement
০৫ মার্চ ২০২৪

দু প্লেসির পাল্টা বিরাট, ৬ উইকেটে দুরন্ত জয় ভারতের

আমলা ফিরতেই দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরতে নামের অধিনায়ক। কিন্তু তাঁকে ভরসা দিতে পারেননি আরও এক ওপেনার কুইন্টন দে কক।

কোহালি-রাহানের অনবদ্য পার্টনারশিপ জয় এনে দিল ভারতকে। ছবি: এপি

কোহালি-রাহানের অনবদ্য পার্টনারশিপ জয় এনে দিল ভারতকে। ছবি: এপি

নিজস্ব প্রতিবেদন
ডারবান শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৪৭
Share: Save:

জয় দিয়ে ওয়ান ডে সিরিজ শুরু করল ভারতীয় দল। টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে হারার পর আজ প্রথম ওয়ান ডে ম্যাচে ৬ উইকেটে জয় পেল বিরাট কোহালি অ্যান্ড কোং। কোহালির লড়াকু শতরান (১১২) এবং অজিঙ্ক রাহানের অনবদ্য ৭৯ রানের সুবাদে প্রথম ম্যাচেই জয় ছিনিয়ে নিল ভারত। টেস্ট সিরিজে দঃ আফ্রিকার ভয় ধরানো বোলিং আজ দাঁত ফোটাতেই পারল না কোহালিদের সামনে। কাজে আসল না ফাফ দু প্লেসির লড়াকু শতরান।

তবে ভারতীয় ওপেনারদের ব্যর্থতা আজ ফের প্রমাণিত। রোহিত শর্মা (২০) ও শিখর ধবন (৩৫) ফিরে যাওয়ার পর আর পিছনে ঘুরে তাকাতে হয় নি ভারতকে। কোহালি-রাহানের ১৮৯ রানের পার্টনারশিপে ভর করে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। চুড়ান্ত ব্যর্থ কাগিসো রাবাডা, মর্নি মর্কেল, ক্রিস মরিস। আজকের ম্যাচে সবচেয়ে উল্লেখযোগ্য অজিঙ্ক রাহানের রানে ফেরা। ৭৯ রানের ঝকঝকে ইনিংসে ৫ টা চার, ২ টো বিশাল ছয় যে রাহানের আত্মবিশ্বাস বাড়াবে তা বলা বাহুল্য।

যেখানে টেস্ট সিরিজ শেষ করেছিল সেখান থেকেই ওয়ান ডে সিরিজ শুরু করেছিল ভারতের বোলাররা। শুরু থেকেই বেগ দিল দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের। অনেক কষ্টে হাফ সেঞ্চুরি করতে পারা অধিনায়ক ফাফ দু প্লেসি শেষ পর্যন্ত একাই লড়লেন আর নামের পাশে লিখে নিলেন সেঞ্চুরি। যখন থামলেন তখন ১২০ রানের অসাধারণ ইনিংস খেলে ফেলেছেন। ১১২ বলে ১২০ রান করে ভুবনেশ্বর কুমারের বলে হার্দিককে ক্যাচ দিয়ে শেষ য় অধিনায়কের লড়াই। আর নির্ধারিত ওভারে দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয় ২৬৯/৮এ।

উল্টোদিকে তখন প্যাভেলিয়নে ফেরার পালা। শুরুতেই হাশিম আমলাকে ফিরিয়ে দেন যশপ্রীত বুমরা। তাঁর নামের পাশে তখন মাত্র ১৬ রান। দলের ৩০। সবে খেলা হয়েছে ৭.৩ ওভার। এটা বড় ধাক্কা ছিল দক্ষিণ আফ্রিকার জন্য।

আমলা ফিরতেই দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরতে নামের অধিনায়ক। কিন্তু তাঁকে ভরসা দিতে পারেননি আরও এক ওপেনার কুইন্টন দে কক। চাহালের বলে ৩৪ রান করে ফেরেন তিনি। এর পর মারক্রামকে প্যাভেলিয়নে ফেরান চাহাল। তার পর কুলদীপ যাদবের পর পর ওভারে প্রথমে ১২ রানে ফেরেন দুমিনি ও ৭ রান করে ফেরেন মিলার। ছ’নম্বর উইকেটটিও নিজের নামে লিখে নেন কুলদীপ যাদব। ৩৭ রান করে কুলদীপের বলে বোল্ড হয়ে ফেরেন ক্রিস মরিস। তিন উইকেট নিয়ে বাজিমাত কুলদীপের। শেষ বেলায় রান আউট হলেন রাবাদা।

ব্যাট করছেন দু প্লেসি।

আরও পড়ুন
আইপিএল নিলাম নিয়ে রেকর্ড টুইট

ওয়ান ডে সিরিজ শুরুর আগে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। আঙুলে চোট পেয়ে প্রথম তিন ম্যাচ থেকেই ছিটকে গিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। প্রতিপক্ষের সব থেকে অভিজ্ঞ ও ভরসার জায়গা এবি-র না থাকাটা কতটা কাজে লাগাতে পারবে ভারত সেটাই দেখার। টস হেরে বিরাট বলেন, ‘‘এটা খুব স্বাভাবিক সিদ্ধান্ত ছিল। এখানকার পরিবেশে প্রথমে ব্যাট করাটাই স্বাভাবিক। দুই রিস্ট স্পিনার নিয়ে আমরা খেলব। এই মাঠে আমরা সব সময়ই ভাল ক্রিকেট খেলেছি। এখানে আমাদের অনেক সমর্থকও আছে। আমাদের দলের ভারসাম্য দুই ইনিংসেই আমাদের ভাল খেলার সুযোগ দেবে। টেস্টের থেকে অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে আমরা ওয়ান ডে সিরিজ শুরু করছি।’’

প্রথম ম্যাচে জয় পেয়ে পাঁচ ম্যাচের সিরিজ ১-০ এগিয়ে গেল কোহালিরা। পরের ম্যাচ ৪ ফেব্রুয়ারি সেঞ্চুরিয়নে।

ভারত: রোহিত শর্মা, শিখর ধবন, বিরাট কোহালি, অজিঙ্ক রাহানে, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল।

দক্ষিণ আফ্রিকা: কুইন্টন দে কুক, হাশিম আমলা, ফাফ দু প্লেসি, এডেন মারক্রাম, জেপি দুমিনি, ডেভিড মিলার, ক্রিস মরিস, আন্দিল ফেলুকওয়াও, কাগিসো রাবাদা, মর্নি মর্কেল, ইমরান তাহির।

মাঠের পথে ভারতীয় দল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE