Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

খেলা

৯টি নতুন রেকর্ড হতে পারে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি২০ সিরিজে, দেখে নিন কী কী

নিজস্ব প্রতিবেদন
০৩ অগস্ট ২০১৯ ১২:১৪
মার্কিন মুলুকে আজ, শনিবার থেকে শুরু হতে চলেছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টি২০ সফর। তিনটি ম্যাচের এই সিরিজে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ উভয় দলের ক্রিকেটারদের সামনেই রয়েছে একাধিক রেকর্ড ভাঙা এবং গড়ার হাতছানি। এক নজরে দেখে নেওয়া যাক সেই সমস্ত রেকর্ডগুলির দিকে।

ভারত অধিনায়ক বিরাট কোহালির সামনে অপেক্ষা করছে একটি বড় রেকর্ড। মাত্র ২৪ রান করলেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ম্যাচেই ভাঙতে পারেন এই রেকর্ডটি। রেকর্ডটি হল টি২০ ক্রিকেটে ভারতীয় হিসেবে সর্বাধিক রানের।
Advertisement
বর্তমানে এই রেকর্ডটি রয়েছে সুরেশ রায়নার দখলে। তিনি করেছেন মোট ৮৩৯২ রান। বিরাটের এই মুহূর্তে সংগ্রহ ৮৩৬৯ রান। তবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সর্বাধিক রানের রেকর্ডটি রয়েছে রোহিত শর্মার ঝুলিতে।

সহঅধিনায়ক রোহিত শর্মার সামনেও অপেক্ষা করছে একটি বড় রেকর্ড। আর তা হল আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড। আর মাত্র চারটি ছক্কা মারলেই গড়ে ফেলবেন এই রেকর্ডটি। এখনও পর্যন্ত তিনি আন্তর্জাতিক টি২০ তে ১০২টি ছক্কা মেরে ফেলেছেন।
Advertisement
বর্তমানে এই রেকর্ডটি রয়েছে ইউনিভার্স বস ক্রিস গেলের কাছে। তিনি মেরেছেন মোট ১০৫টি ছয়। ১০৩টি ছয়ের সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছেন মার্টিন গাপ্টিল। এই টি২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ দলে ক্রিস গেল না থাকায় সর্বাধিক ছক্কা মারার রেকর্ডটি গড়তে খুব সমস্যা হওয়ার কথা নয় রোহিতের।

ভারতের বাঁহাতি ওপেনার শিখর ধওয়নের কাছেও রয়েছে রেকর্ড গড়ার হাতছানি। তিনটি ম্যাচের এই সিরিজে আর মাত্র ৭১ রান করতে পারলেই ব্যক্তিগত একটি রেকর্ড গড়ে ফেলবেন তিনি। সমস্ত ধরনের টি২০ ক্রিকেট মিলিয়ে সাত হাজার রান করার রেকর্ড।

সুরেশ রায়না, রোহিত শর্মাএবং বিরাট কোহালির পর চতুর্থ ভারতীয় হিসেবে এই ক্লাবে ঢুকবেন গব্বর। তবে মোট ১২৮০৮ রানের সঙ্গে এই রেকর্ডের শীর্ষে বিরাজ করছেন ইউনিভার্স বস।

আরও একটি ব্যাক্তিগত মাইলস্টোন অপেক্ষা করছে গব্বরের সমনে। এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি২০ তে ধওয়ন মেরেছেন মোট ১৪৪টি চার। আর মাত্র ছয়টি চার মারতে পারলেই ১৫০-এর গণ্ডি ছোঁবেন তিনি।

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে সর্বাধিক চার মারার রেকর্ডে এই মুহূর্তে এক সঙ্গে অবস্থান করছেন শ্রীলঙ্কার তারকা প্রাক্তন ব্যাটসম্যান তিলকরত্নে দিলশান এবং ভারত অধিনায়ক বিরাট কোহালি। উভয় ব্যাটসম্যানেরই সংগ্রহ ২২৩টি চার। আজকের ম্যাচে মাত্র একটি চার মারলেই এই রেকর্ডে একাধিপত্য কায়েম করবেন বিরাট।

আর এক ভারতীয় ব্যাটসম্যানও ব্যক্তিগত মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে। তিনি হলেন লোকেশ রাহুল। আর ১২১ রান করতে পারলেই আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে হাজার রানের মালিক হয়ে যাবেন তিনি।

এবার নজর দেওয়া যাক ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার একটি ব্যক্তিগত রেকর্ডের দিকে। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তিনি নিয়েছেন মোট ৩৯৯ উইকেট। সুতরাং আর মাত্র একটি উইকেট নিলেই ৪০০ উইকেটের মালিক হয়ে যাবেন তিনি। সপ্তম ভারতীয় হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করবেন তিনি।

শুধু ভারতীয় ক্রিকেটারেরাই নন, বরং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারেরও দাঁড়িয়ে রয়েছেন একাধিক রেকর্ডের সামনে। যেমন ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্রেথওয়েট আর মাত্র দু’টি ছক্কা মারলেই আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ১০০ ছক্কার গণ্ডি ছোঁবেন।

চোটের কারণে প্রথম দু’টি ম্যাচে পাওয়া যাবে না জামাইকান তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে। চোট সারিয়ে যদি তৃতীয় ম্যাচে খেলতে পারেন, তা হলে তাঁর সামনেও অপেক্ষা করছে একটি ব্যক্তিগতমাইলস্টোন। মাত্র ৩৪ রান করলেই সমস্ত ধরনের টি২০ ক্রিকেট মিলিয়ে ৫০০০ রান করে ফেলবেন তিনি।

উল্লেখ্য, এখনও পর্যন্ত মোট ১১টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। যার মধ্যে উভয় দলই জিতেছে পাঁচ বার করে। একটি ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল।