Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

বাংলার বাঘেদের বিরুদ্ধে কেমন দল নামাতে পারে ভারত

নিজস্ব প্রতিবেদন
২৮ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৩০
পরিসংখ্যান বা তুল্যমূল্য বিচার। সব দিক থেকেই বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। যদিও কোনও ভাবেই ফাইনালে বাংলার বাঘেদের হালকা ভাবে নিচ্ছেন না রোহিতরা। খুব বড়সড় কিছু না হলে পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে খেলা দলটাকেই নামাতে পারেন রোহিত-শাস্ত্রীরা। দেখে নেওয়া যাক আজ বাংলাদেশের বিরুদ্ধে মোগা ফাইনালে কেমন হতে পারে ভারতের সম্ভাব্য একাদশ।

রোহিত শর্মা: অধিনায়ক রোহিত শর্মা এই মুহূর্তে অসাধারণ ফর্মে রয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচে অসাধারণ শতরান করেছেন। দল পরিচালনার ক্ষেত্রেও বুদ্ধিমত্তার ছাপ রেখেছেন। আজও সমান ভাবে জ্বলে উঠতে হবে রোহিতকে।
Advertisement
শিখর ধওয়ন: পাকিস্তানের বিরুদ্ধে শতরান করেছেন। ইংল্যান্ডের ব্যর্থতা মুছে এশিয়া কাপে ঘুরে দাঁড়িয়েছেন। আজকের ম্যাচে গব্বরের ব্যাট থেকে ঝলক দেখতে চাইবেন সমর্থকরা।

অম্বাতি রায়ুডু: শেষ ম্যাচে ভাল খেলেছেন। বুঝিয়ে দিয়েছেন তাঁর উপর ভরসা রাখলে এবং উপযুক্ত সুযোগ পেলে তিনি আশাহত করবেন না। তিন নম্বরে নামা রায়ুডুকে আজও ভাল খেলতে হবে।
Advertisement
দীনেশ কার্তিক: সীমিত ওভারের ম্যাচে দীনেশ কার্তিক বর্তমান ভারতীয় দলের সম্পদ। ব্যাটের হাতটা যে ভালই তা এতদিন বুঝিয়ে দিয়েছেন। ধোনি দলে থাকায় উইকেটের পিছনে দাঁড়ানোর সম্ভাবনা প্রায় নেই। শুধু ব্যাটসম্যান হিসেবেই দলে থাকবেন।

মহেন্দ্র সিংহ ধোনি: এই ভারতীয় দলটির সব থেকে সিনিয়র ক্রিকেটার। অধিনায়কত্ব না করলেও সব সময়ে দলকে পরামর্শ দিয়ে চলেছেন। এশিয়া কাপ জিততে হলে ধোনির অভিজ্ঞতা, ব্যাটিং ও উইকেটরক্ষক হিসেবে ভূমিকা, সব কিছুই ফ্যাক্টর হবে। এবং অবশ্যই কাজে লাগবে ধোনি রিভিউ সিস্টেম।

কোদার যাদব: বল হাতে এ বারের এশিয়া কাপে ভারতের চমকপ্রদ আবিষ্কার বলা চলে। কোদারের স্পিন বিপক্ষকে খুবই সমস্যায় ফেলেছে। আজও নিজের ক্ষমতা মতো জ্বলে উঠবেন, এটাই আশা করা যায়।

রবীন্দ্র জাদেজা: দলে সুযোগ পেয়েই নিজের জাত চিনিয়ে দিয়েছেন। অলরাউন্ডার হিসাবে ভারতীয় দলের সম্পদ। বাড়তি পাওনা জাদেজার ফিল্ডিং। জাদেজার ভূমিকা আজকের ম্যাচে গুরুত্বপূর্ণ হতে চলেছে।

যুজবেন্দ্র চহাল: দলের অন্যতম সেরা অস্ত্র। বাংলাদেশি ব্যাটসম্যানদের আটকে রাখতে চহালের ভূমিকা গুরুত্বপূর্ণ হবে। বাংলাদেশের ব্যাটিং শক্তিকে আটকাতে এবং ভাঙতে চহালের স্পিন কার্যকর ভূমিকা নেবে।

কুলদীপ যাদব: কুল-চা জুটির দ্বিতীয় জন। যত দিন যাচ্ছে, ততই ভয়ঙ্কর হয়ে উঠছেন। পরিণত হচ্ছেন কুলদীপ। কেদার-চহালের পাশাপাশি কুলদীপকে সামলানো বাংলাদেশের বড় চ্যালেঞ্জ হতে চলেছে।

ভুবনেশ্বর কুমার: পেস আক্রমনের নেতৃত্বে থাকবেন। এখনও পর্যন্ত ভুবির হাত ধরে শুরুতেই বিপক্ষের আক্রমণকে ধাক্কা দিতে পেরেছেন রোহিতরা। মেগা ফাইনালেও ভুবনেশ্বর ফর্মে থাকবেন, এটাই আশা টিম ম্যানেজমেন্টের।

জশপ্রীত বুমরা: এক দিনের ম্যাচে বর্তমানে বিশ্বের সেরা পেসার। এশিয়া কাপে দারুণ ছন্দে রয়েছেন। বাংলাদেশের শুরুটা লণ্ডভণ্ড করে দেওয়ার জন্য ভুবনেশ্বরের সঙ্গে সফল হতে হবে বুমরাকেও।