Advertisement
০১ মে ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে নতুন অভিজ্ঞতার সামনে নীরজেরা, ঘরে থাকছে না কোনও শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র

এ বারের অলিম্পিক্সে গেমস ভিলেজের ঘরগুলিতে কোনও শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র (এসি) থাকছে না। নতুন অভিজ্ঞতা হতে চলেছে ক্রীড়াবিদদের কাছে।

sports

নীরজ চোপড়া। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৮:০০
Share: Save:

অলিম্পিক্সে অংশগ্রহণকারী খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফদের থাকার জন্য বিশেষ অট্টালিকা তৈরি করা হয়, পোশাকি ভাষায় যার নাম ‘গেমস ভিলেজ’। কিন্তু এ বারের অলিম্পিক্সে সেই গেমস ভিলেজের ঘরগুলিতে কোনও শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র (এসি) থাকছে না। নতুন অভিজ্ঞতা হতে চলেছে ক্রীড়াবিদদের কাছে।

কিছু দিন পর থেকেই গোটা ইউরোপ জুড়ে তাপমাত্রা বাড়তে শুরু করবে। কিন্তু এসি না ব্যবহার করে বিশেষ ধরনের একটি ‘কুলিং সিস্টেম’-এর ব্যবস্থা করেছেন আয়োজকেরা। সেই সময় তাপমাত্রা যা থাকবে তাতে বাড়তি ঠান্ডার দরকার না-ও হতে পারে। তবু বিশেষ ধরনের ‘কুলিং সিস্টেমে’র মাধ্যমে ঘর ঠান্ডা করার ব্যবস্থা রাখা হয়েছে।

আয়োজকদের তরফে এক জন সংবাদ সংস্থাকে বলেছেন, “এমন ভাবে ঘরগুলি বানানো হয়েছে যাতে খেলোয়াড়ের গরমের দিনেও আরামে থাকতে পারেন। এই বাড়িগুলিতে এসি-র কোনও দরকার নেই। এমন ভাবে বানানো হয়েছে যেখানে সূর্যের আলো খুব বেশি ঢুকবে না। ফলে ঘরের তাপমাত্রাও বৃদ্ধি পাবে না। পাশাপাশি, মাটির নীচ থেকে ঠান্ডা জল সংগ্রহ করে বিশেষ প্রক্রিয়ায় ঘরগুলি ঠান্ডা রাখা হবে।”

অলিম্পিক্স হয়ে যাওয়ার পর সেই ভিলেজে স্থানীয় প্রায় ৬ হাজার মানুষ থাকার সুযোগ পাবেন। সাধারণত গেমস হয়ে গেলে সেই ভিলেজগুলি নিলাম করে দেন আয়োজকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Neeraj Chopra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE