Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Karim Benzema

স্বপ্নের দৌড় চলছে, ইউরোয় ফ্রান্স দলে ফিরলেন বেঞ্জেমা

২০১৫ সালে মহিলা সংক্রান্ত এক বিতর্কে সতীর্থ ম্যাথু ভালবুয়েনার সঙ্গে নাম জড়িয়ে পড়ার পরেই জাতীয় দল থেকে বেঞ্জেমাকে ছেঁটে ফেলা হয়।

 নজরে: ইউরো কাপে দেখা যাবে বেঞ্জেমাকে। ছবি রয়টার্স।

নজরে: ইউরো কাপে দেখা যাবে বেঞ্জেমাকে। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ০৭:৫৮
Share: Save:

ছ’বছর পরে আবার ফ্রান্স দলের জার্সিতে মাঠে ফিরছেন করিম বেঞ্জেমা। মঙ্গলবার আসন্ন ইউরো কাপের জন্য ২৬ জনের নাম ঘোষণা করেছেন ফ্রান্স দলের ম্যানেজার দিদিয়ে দেশঁ। সেই তালিকায় রয়েছে রিয়াল মাদ্রিদ তারকার নামও।

Advertisement

২০১৫ সালে মহিলা সংক্রান্ত এক বিতর্কে সতীর্থ ম্যাথু ভালবুয়েনার সঙ্গে নাম জড়িয়ে পড়ার পরেই জাতীয় দল থেকে বেঞ্জেমাকে ছেঁটে ফেলা হয়। বিশ্বকাপজয়ী অধিনায়ক দেশঁও ৩৩ বছরের তারকাকে দলে ফেরাতে মোটেও রাজি ছিলেন না। তবে এ বার আমূল পাল্টে গিয়েছে প্রেক্ষিত। রিয়াল মাদ্রিদের হয়ে চলতি মরসুমে সমস্ত প্রতিযোগিতা মিলিয়ে ইতিমধ্যে ৪৫ ম্যাচে ২৯ গোল করে ফেলেছেন বেঞ্জেমা। ফলে দেশঁ আগের অবস্থান থেকে সরে আসেন। দল ঘোষণার পরে তিনি বলেছেন, “প্রথম একাদশে জায়গা করে নিতে হলে সুস্থ প্রতিযোগিতার মধ্যে দিয়েই সকলকে নিজের দক্ষতা প্রমাণ করতে হবে। বেঞ্জেমা আসায় দলের শক্তি অনেকটাই বাড়ল।”

বেঞ্জেমা জাতীয় দলে ফেরায় ফ্রান্সের আক্রমণভাগ যে শক্তিশালী হয়ে গিয়েছে, তা মেনে নিচ্ছেন বিশেষজ্ঞরা। কিলিয়ান এমবাপে, আঁতোয়া গ্রিজম্যান, অলিভিয়ের জিহু, অ্যান্থনি মার্সিয়াল, কিংসলে কোমানের সঙ্গে বেঞ্জেমার অন্তর্ভুক্তি নিঃসন্দেহে দলকে অনেক বেশি সুসংহত করে দিয়েছে। দেশঁ বলেছেন, “গত চার বছরে ফরাসি ফুটবল ধীরে ধীরে নিজের জায়গা আবার ফিরে পেয়েছে। ইউরো কাপেও আমাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে।” তবে এও যোগ করেছেন, “শুধু বেঞ্জেমা নয়, এই দলে আরও অনেক ভাল স্ট্রাইকারও রয়েছে। দলকে চ্যাম্পিয়ন করতে হলে সকলকেই বাড়তি দায়িত্ব নিতে হবে।” গ্রুপ ‘এফ’-এ ফ্রান্সের সঙ্গে রয়েছে ম্যানুয়েল নয়্যারদের জার্মানি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের পর্তুগাল এবং হাঙ্গেরি।

ইব্রার পরিবর্তে লারসেন: হাঁটুতে চোটের কারণে ইউরো কাপে খেলা হচ্ছে না সুইডেনের প্রধান তারকা জ়্লাটান ইব্রাহিমোভিচের। তাঁর পরিবর্তে সুইডেন দলে ডাক পেলেন প্রাক্তন তারকা হেনরিক লারসেনের পুত্র জর্ডান লারসেন।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.