Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

দু’দেশের বোর্ড আসরে, খুলতে পারে গাব্বা জট

ভারতীয় বোর্ডের প্রস্তাবে রাজি হয়ে ক্রিকেটারদের উপর নিষেধাজ্ঞা শিথিল করার দিকেই এগোচ্ছে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। তাই জট কেটে গিয়ে সমাধানসূত্

নিজস্ব সংবাদদাতা
১০ জানুয়ারি ২০২১ ০৩:৪৭
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

ব্রিসবেন টেস্ট নিয়ে উদ্বেগ যতই বাড়ুক, দু’দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে জট ছাড়ানোর চেষ্টা চলছে বলেই জানা যাচ্ছে। ভারত এবং অস্ট্রেলিয়া, দু’দেশের ক্রিকেট বোর্ডের শীর্ষ কর্তারাই আলোচনার মাধ্যমে সমাধানসূত্র বার করার চেষ্টা করছেন এবং শনিবার রাতের খবর, গাব্বায় চতুর্থ টেস্ট খেলতে পারে ভারত।

দু’দেশের কর্তারা যে ধৈর্য ধরে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছেন, তা ইতিবাচক দিক বলে মনে করা হচ্ছে। ব্রিসবেনে যে শেষ টেস্ট হওয়ার সম্ভাবনা বেঁচে রয়েছে, তা এ জন্যই। এমনও শোনা গেল যে, আজ, রবিবার সিডনিতে চতুর্থ দিনের খেলা শেষ হলেই জানিয়ে দেওয়া হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত। যা ইঙ্গিত, ব্রিসবেনে টেস্ট হচ্ছে বলেই ঘোষণা করা হবে। ওয়াকিবহাল মহলের কথায়, ‘‘দু’দেশের বোর্ড কর্তারাই মিটমাটের চেষ্টা করছেন। একটা টেস্ট কোনও কেন্দ্র থেকে শেষ মুহূর্তে সরানোটা কারও কাছেই কাম্য নয়। তাই সব রকম ভাবেই চেষ্টা করা হবে যাতে ব্রিসবেনে টেস্ট ম্যাচ খেলানো যায়।’’

অস্ট্রেলীয় ক্রিকেটারেরা বলতে শুরু করেছেন, ব্রিসবেনেই তাঁরা শেষ টেস্ট খেলতে চান। ভারতীয় দল অনড় ছিল, তাদের দাবি না মানা হলে সিডনিতেই হোক চতুর্থ টেস্ট। কিন্তু ভারতীয় বোর্ডের প্রস্তাবে রাজি হয়ে ক্রিকেটারদের উপর নিষেধাজ্ঞা শিথিল করার দিকেই এগোচ্ছে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। তাই জট কেটে গিয়ে সমাধানসূত্র বেরনোর সম্ভাবনা বেশি।

Advertisement

এরই মধ্যে সিডনিতে অস্ট্রেলিয়া এগিয়ে গিয়েছে ১৯৭ রানে। ভারতের প্রথম ইনিংস ২৪৪ রানে শেষ হওয়ার পরে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ১০৩-২। ক্রিজে রয়েছেন দুই সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথ (২৯ ব্যাটিং) এবং মার্নাস লাবুশেন (৪৭ ব্যাটিং)। চোট-আঘাতে জর্জরিত ভারত। অজিঙ্ক রাহানের দল মাঠে যখন টেস্ট বাঁচানোর লড়াই চালাচ্ছে, তখন মাঠের বাইরে চলছে প্রশাসকদের ‘ম্যাচ’।

ভারতীয় ক্রিকেটারদের দিক থেকে প্রধান আপত্তি উঠেছে, হোটেলের ঘরের মধ্যে বন্দি হয়ে থাকা নিয়ে। ব্রিসবেনে যে-হেতু নতুন করে করোনা ছড়াচ্ছে, ‘ব্রিটেন স্ট্রেন’-এর দেখাও মিলেছে, তাই বলা হয়েছিল, ভারতীয় ক্রিকেটারেরা কেউ নিজেদের ঘর থেকে বেরতে পারবেন না। হোটেলের বাইরে যাওয়া তো দূরের কথা, কেউ নিজের ঘর থেকে বেরিয়ে সতীর্থের ঘরেও যেতে পারবেন না। এক ফ্লোর থেকে অন্য ফ্লোরে সতীর্থের রুমে যাওয়া চলবে না। ভারতীয় শিবির এই নিষেধাজ্ঞা নিয়ে আপত্তি তুলেছে। সুনীল গাওস্করের মতো কিংবদন্তি তাঁদের এই দাবি যুক্তিসঙ্গত বলে মন্তব্য করেছেন। রাহানেদের অন্তত হোটেল চত্বরের মধ্যে ঘোরাঘুরি করতে দেওয়া হোক, এমন দাবি জানিয়ে ভারতীয় বোর্ড চিঠি দিয়েছে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডকে। বরফ গলছে বলেই শোনা যাচ্ছে। ভারতীয় ক্রিকেটারদের হোটেলের মধ্যে ঘোরাঘুরি করার অনুমতি দিয়ে দেওয়া হতে পারে।

ব্রিসবেনে কোভিড পরিস্থিতি কুইন্সল্যান্ড সরকারের দ্বারা নিয়ন্ত্রিত। তারাই কঠোর নিষেধাজ্ঞা জারি করার কথা তুলেছে। অস্ট্রেলীয় বোর্ডের কর্তারা আশাবাদী, ভারতীয় দলের জন্য হোটেলের ভিতরে ঘোরাঘুরির ছাড়টুকু আদায় করতে পারবেন। ‘‘শেষ মুহূর্তে ব্রিসবেন থেকে টেস্ট সরাতে হলে দু’দেশের বোর্ডের সম্পর্কের উপরেও তার প্রভাব পড়তে পারে,’’ মানছেন ক্রিকেট কর্তারা।

আরও পড়ুন

Advertisement