Advertisement
২৯ জানুয়ারি ২০২৩

বক্সিং ট্রায়ালে গড়াপেটার অভিযোগ ক্ষুব্ধ সরিতার

সরিতার অভিযোগ বিএফআই-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আর কে সাচেতি, বিদেশি কোচ রাফায়েল এবং ছোটে লাল যাদব তাঁর বিরুদ্ধে জোট বেঁধে হারিয়ে দিয়েছেন।

ক্ষোভ: মণিপুরের বক্সার সরিতার বিস্ফোরক অভিযোগে চাঞ্চল্য। ফাইল চিত্র

ক্ষোভ: মণিপুরের বক্সার সরিতার বিস্ফোরক অভিযোগে চাঞ্চল্য। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ০৪:২২
Share: Save:

জাতীয় বক্সিং ট্রায়ালে একটা বিতর্ক শেষ হতে না হতেই আর একটা শুরু হয়ে গেল। তারকা মহিলা বক্সার সরিতা দেবী অভিযোগ করলেন ট্রায়ালে সিমরনজিৎ কৌরের বিরুদ্ধে তাঁর বাউটে গড়াপেটা হয়েছে। আগে থেকেই ঠিক ছিল এই বাউটের ফলাফল।

Advertisement

অর্জুন পুরস্কার জয়ী মণিপুরের বক্সার সরিতা জাতীয় বক্সিং সংস্থার (বিএফআই) প্রেসিডেন্ট অজয় সিংহকে দেওয়া চিঠিতে লিখেছেন, ‘অন্যায় হয়েছে ট্রায়ালে। বিশেষ করে ৬০ কেজি বিভাগে সিমরিনজিৎ কৌরের বিরুদ্ধে বাউটে।’ এই ওজন বিভাগের চূড়ান্ত লড়াইয়ে সিমরনজিৎ ৮-২ ফলে সরিতাকে হারিয়ে দিয়েছিলেন। সরিতার অভিযোগ বিএফআই-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আর কে সাচেতি, বিদেশি কোচ রাফায়েল এবং ছোটে লাল যাদব তাঁর বিরুদ্ধে জোট বেঁধে হারিয়ে দিয়েছেন। ‘‘আমি আবার বলছি আপনাকে, এই বাউটে গড়াপেটা করা হয়েছে। আগে থেকেই ফল ঠিক করে নেওয়া হয়েছিল। আরও পরিষ্কার ভাবে বলছি, আমাদের এক্সিকিউটিভ ডিরেক্টর আর কে সাচেতি, বিদেশি কোচ রাফায়েল এবং ছোটে লাল যাদব আমার বিরুদ্ধে সব সময়ই জোট পাকিয়েছে, এই বাউটেও আমাকে হারিয়ে দিয়েছে ওরা,’’ লিখেছেন সরিতা। তিনি আরও লিখেছেন, ‘‘অনেক দিন ধরেই এই অন্যায় সহ্য করে আসছি। আজ সবাইকে না বলে থাকতে পারলাম না।’’

আগামী বছর অলিম্পিক্স বাছাই পর্বের প্রতিযোগিতায় কে যাবেন তা ঠিক করতে আয়োজিত জাতীয় ট্রায়ালে এর আগে উত্তেজনা ছিল মেরি কম বনাম নিখাত জারিনের বাউট নিয়ে। বিএফআই প্রেসিডেন্ট আগে ইঙ্গিত দিয়েছিলেন মেরি কমের ধারাবাহিকতা দেখে তাঁকেই যোগত্যা অর্জন পর্বের প্রতিযোগিতায় পাঠানো হবে। এর পরেই প্রতিবাদ করেন এই ওজন বিভাগে মেরির প্রতিদ্বন্দ্বী জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন জারিন। ট্রায়ালের দাবি তুলেছিলেন তিনি। ট্রায়ালে জারিনকে হারিয়ে দেন মেরি। পুরুষদের বিভাগে ৬৯ কেজি বিভাগে যোগ্যতা অর্জন পর্বে যাবেন বিকাশ কৃষাণ। সোমবার চূড়ান্ত ট্রায়ালের লড়াইয়ে জেতেন তিনি। বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে পদক জয়ী বিকাশ ৭৫ কেজি বিভাগে দীর্ঘ দিন লড়েছেন। এর পরে পেশাদার সার্কিটে কিছুদিন লড়াই করার পরে তাঁর পিঠে চোট লাগে। চোট সারিয়ে তিনি ৬৯ কেজি বিভাগে লড়াই করার সিদ্ধান্ত নেন। ২৬ বছর বয়সি, দু’বারের অলিম্পিয়ান বিকাশ জাতীয় চ্যাম্পিনশিপে পদক জয়ী দুর্যোধন সিংহ নেগিকে হারান।

এ ছাড়া ৫৭ কেজি বিভাগে গৌরব সেলাঙ্কি ও ৯১ কেজি বিভাগে জিতেছেন নমন তনওয়ার। কমনওয়েলথ গেমসে পদক জয়ী সোলাঙ্কি হারান মহম্মদ হাসামুদ্দিনকে। পাশাপাশি আর এক কমনওয়েলথ গেমস পদক জয়ী নমন জেতেন নবীন কুমারের বিরুদ্ধে। ভারতের পুরুষদের বক্সিং বিভাগের হাই পারফরম্যান্স ডিরেক্টর সান্তিয়াগো নিয়েভা বলেছেন, ‘‘হাসামুদ্দিনের বিরুদ্ধে যে ভাবে সোলাঙ্কি ঘুরে দাঁড়িয়ে জিতল, সেটা খুব ভাল লাগল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.