Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আজ প্রথম গোল খেলে চলবে না পাওলিনহোদের

সুনীল ছেত্রী
২৫ অক্টোবর ২০১৭ ০৪:১৩
রণনীতি: কোচের সঙ্গে আলোচনা ব্রাজিল ফুটবলারদের। নিজস্ব চিত্র

রণনীতি: কোচের সঙ্গে আলোচনা ব্রাজিল ফুটবলারদের। নিজস্ব চিত্র

একটা স্বপ্নের ম্যাচ হতে চলেছে বিশ্বকাপ সেমিফাইনালে। ব্রাজিল বনাম ইংল্যান্ড। ব্রাজিল নামটার সঙ্গে একটা আবেগ সব সময় জড়িয়ে থাকে। ভারতের বেশিরভাগ মানুষ যে ব্রাজিলকে সমর্থন করবে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। তবে এর পাশাপাশি আর একটা কথা বলতে চাই। আরও এক ধরনের ফুটবল ভক্তের সংখ্যা কিন্তু এ দেশে বাড়ছে। যারা ইংলিশ প্রিমিয়ার লিগটা পছন্দ করে আর ইংল্যান্ডের প্রতি যাদের একটু দুর্বলতা আছে।

ইংল্যান্ডের এই অনূর্ধ্ব ১৭ দলটায় বেশ কয়েক জন ভাল আক্রমণাত্মক ফুটবলার আছে। কিন্তু ঘটনা হল, আপনি যত আক্রমণই বিপক্ষের বক্সে তুলে আনুন না কেন, গোল না করতে পারলে কোনও লাভ নেই। আর এখানেই ইংল্যান্ড বাকি টিমগুলোর চেয়ে এগিয়ে আছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রিয়ান ব্রিউস্টারের হ্যাটট্রিকটা দারুণ সময়ে এসেছে। ছেলেটা লিভারপুলের হয়ে খেলে। একেবারে আদর্শ নম্বর নাইন ফুটবলার। যাকে সবাই টিমে পেতে চায়। এর সঙ্গে মিডফিল্ডে রয়েছে ফিলিপ ফডেনের অভিজ্ঞতা। মনে রাখতে হবে একটা ম্যাচ বাকি থাকতেই কিন্তু এই ইংল্যান্ড দলটা নকআউটে উঠে গিয়েছে। এতেই বোঝা যাচ্ছে ইংল্যান্ড কতটা শক্তিশালী।

Advertisement

ব্রাজিল দলটাতেও অসাধারণ সব প্রতিভাবান ফুটবলার আছে। এরা সবাই একাই ম্যাচ জিতিয়ে দিতে পারে। যেমন পাওলিনহো। খুব ভাল খেলোয়াড়। যাকে আমরা খুব তাড়াতাড়ি আন্তর্জাতিক মঞ্চে প্রতিষ্ঠা পেতে দেখতে পারি। এর সঙ্গে মিডফিল্ডে থাকছে অ্যালান। এই দু’জনের জুটি যে কোনও রক্ষণের কাছে বড় চ্যালেঞ্জ হতে পারে।

একটা চালু কথা আছে যে ব্রাজিলের রক্ষণ নাকি বরাবরের দুর্বল। কিন্তু আমি বলব, এই টুর্নামেন্টে ব্রাজিল রক্ষণ যথেষ্ট ভালই খেলেছে। মাত্র দু’টো গোল খেয়েছে। কিন্তু এই দু’টো ম্যাচেই আগে গোল খেয়ে তার পর জেতে। সেমিফাইনালে কিন্তু আগে গোল খেলে চলবে না।

এই সেমিফাইনালের ভাগ্য কি ব্যক্তিগত প্রতিভা ঠিক করে দেবে? এই নিয়ে ভবিষ্যদ্বাণী করা কারও পক্ষেই বোধহয় সম্ভব নয়। এই তো সে দিন বিদ্যুৎগতির একটা দৌড় আর তার পর সৌফিয়ান বৌফালের গোল ইপিএলে সাউদাম্পটনের ভাগ্য ঠিক করে দেয়। এ রকম ঘটনা যে কোনও ম্যাচে ঘটতে পারে। আর দলে যদি লিঙ্কন বা অ্যালানের মতো ফুটবলার থাকে, তা হলে তো এ রকম হতেই পারে। কোনও সন্দেহ নেই, আজ, যুবভারতীতে দর্শক সমর্থন ব্রাজিলের দিকেই থাকবে। ওদের সেই সুবিধাটা নিতে হবে। পুরো স্টেডিয়ামের দর্শক আপনার নাম ধরে চিৎকার করছে, এ রকম একটা আবহ যে কোনও তরুণ ফুটবলারকে ভাল খেলতে উৎসাহিত করবে। দর্শক আজ ব্রাজিলের এই তরুণদের জন্য এক্স ফ্যাক্টর হয়ে যেতে পারে।

আরও পড়ুন

Advertisement