Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Indian Cricket team

Cricket: হ্যামস্ট্রিংয়ের চোটে বাইরে চাহার, প্রত্যাবর্তন বুমরার

আগের সিরিজ়ে বিশ্রামে থাকার পরে আবার দলে ফিরে এসেছেন যশপ্রীত বুমরা। তিনি আবার এই সিরিজ়ে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন।

লখনউয়ে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটে টি-টোয়েন্টি ম্যাচ।

লখনউয়ে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটে টি-টোয়েন্টি ম্যাচ। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ০৮:২০
Share: Save:

সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সিরিজ় থেকেই শুরু হয়ে গিয়েছিল ভারতের বিশ্বকাপ মহড়া। এ বার সামনে শ্রীলঙ্কা। আর সেই দ্বৈরথের প্রস্তুতি মঙ্গলবার থেকে লখনউয়ে শুরু করে দিলেন রোহিত শর্মারা। সাদা বলের সিরিজ়ে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে তিনটে ওয়ান ডে ম্যাচে এবং পরে তিনটে টি-টোয়েন্টিতে উড়িয়ে দিয়েছে ভারত। ছ’টায় ছ’টা ম্যাচই জিতেছে। এ বার লখনউয়ে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটে টি-টোয়েন্টি ম্যাচ।

এই সিরিজ়ে বিশ্রামে আছেন বিরাট কোহলি এবং ঋষভ পন্থ। তবে সিরিজ় শুরুর আগে একটা ধাক্কা খেয়েছেন রোহিতরা। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে ছিটকে গিয়েছেন পেসার দীপক চাহার। ইডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে বল করার সময় চাহারের হ্যামস্ট্রিংয়ে চোট লাগে। মাত্র ১১ বল করে মাঠ ছাড়েন তিনি। তবে তারই মধ্যে তুলে নিয়েছিলেন দু’উইকেট। মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘শ্রীলঙ্কা সিরিজ় থেকেই ছিটকে গিয়েছে চাহার। এ বার ওর রিহ্যাব চলবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে।’’

দেশের মাঠে সাদা বলের ক্রিকেটে ভারত দাপট দেখালেও চোট-আঘাতের সমস্যা কিন্তু থেকেই যাচ্ছে। রোহিত নিজে স্বীকার করেছিলেন, ইদানীং চোটের সমস্যাটা মাথা চাড়া দিয়েছে। চাহারের হ্যামস্ট্রিং সমস্যা আবার সেই দিকে নজর ফেরাল।

একই সমস্যার দিকে আঙুল তুলেছেন সুনীল গাওস্করও। তিনি মনে করেন, ক্রিকেটারদের সুস্থ রাখাটাই তিন ফর্ম্যাটের ক্রিকেটে ভারতীয় দলের নতুন অধিনায়ক রোহিত শর্মার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ঠাসা সূচির মধ্যেও প্রত্যেক ক্রিকেটারকে মানসিক ও শারীরিক ভাবে সেরা জায়গায় রাখতে হবে। রোহিতকে এই দিকে নজর দিতে হবে বলে মনে
করেন গাওস্কর।

ভারতের কিংবদন্তি ওপেনার বলেছেন, ‘‘আমার মনে হয় ক্রিকেটারদের এই ধরনের সূচির মধ্যে মানসিক ও শারীরিক ভাবে সম্পূর্ণ সুস্থ রাখাই দলের কাছে সবচেয়ে বড় পরীক্ষা। অবশ্য শুধু ভারত নয়, গোটা বিশ্বেই এই সময়টা প্রচুর খেলা থাকছে। কোনও দেশই সেই অর্থে বিশ্রাম পাবে না।’’

আগের সিরিজ়ে বিশ্রামে থাকার পরে আবার দলে ফিরে এসেছেন যশপ্রীত বুমরা। তিনি আবার এই সিরিজ়ে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন। জাতীয় নির্বাচক কমিটি ভবিষ্যতের অধিনায়ক বলে যে তিন ক্রিকেটারকে চিহ্নিত করেছিল, তাঁদের মধ্যে এক জন বুমরা। অন্য দু’জন কে এল রাহুল এবং ঋষভ। যাঁরা এই সিরিজ়ে খেলছেন না। এ দিন লখনউয়ে পুরোদমে অনুশীলন করেন রোহিত-বুমরারা। নেটে আগ্রাসী ভঙ্গিতে ব্যাট করতে দেখা যায় ভারত অধিনায়ক রোহিতকে। পরে তিনি নিজের এবং দলের অনুশীলনের ছবি তুলে ধরে টুইট করেন, ‘‘এ বার সামনে শ্রীলঙ্কা।’’

টি-টোয়েন্টি সিরিজ়ের জন্য দলে ফিরে এসেছেন রবীন্দ্র জাডেজাও। চোটের জন্য দীর্ঘদিন বাইরে ছিলেন তিনি। ঋষভ পন্থ না থাকায় ইডেনের শেষ ম্যাচে কিপিং করেছিলেন ঈশান কিশান। শ্রীলঙ্কার বিরুদ্ধে দলে নেওয়া হয়েছে সঞ্জু স্যামসনকে। নির্বাচকদের তরফে জানানো হয়েছে, সঞ্জুর উপরে তাঁদের নজর আছে।

ইডেনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ় শুরুর আগে রোহিত পরিষ্কার করে দিয়েছিলেন, বছর শেষের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই এগোবেন তাঁরা। এবং, সে জন্য যাঁদের যাঁদের বেশি ম্যাচ প্র্যাক্টিস দেওয়া দরকার, সেটা দেওয়া হবে।

সেই অঙ্কেই দেখা গিয়েছে, হর্ষল পটেল, বেঙ্কটেশ আয়ারদের সুযোগ দেওয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। শেষ ম্যাচে খেলানো হয়েছে আবেশ খান, শার্দূল ঠাকুরদেরও। ইতিমধ্যেই ছ’নম্বরে হার্দিক পাণ্ড্যের বিকল্প হিসেবে নাম ভেসে উঠেছে কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার বেঙ্কটেশের। অনেকেই তাঁকে হার্দিকের জায়গায় বিশ্বকাপ দলে দেখছেন। একই ভাবে ভারতের নতুন ফিনিশার হিসেবে নিজেকে ক্রমে প্রতিষ্ঠিত করছেন সূর্য কুমার যাদব। দুরন্ত ফর্মে থাকা সূর্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেরা ক্রিকেটারও নির্বাচিত হন। এ বার দেখার, শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতকে কী সাফল্য এনে দিতে পারে এই তরুণ ব্রিগেড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE