×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

হেলিকপ্টারের পর এ বার বাইসাইকেল পেল চেন্নাই

নিজস্ব প্রতিবেদন
২২ অক্টোবর ২০১৪ ০২:১১
ম্যাচের পরে অমিতাভর পেনাল্টি কিক। ছবি: পিটিআই

ম্যাচের পরে অমিতাভর পেনাল্টি কিক। ছবি: পিটিআই

চেন্নাই ২ (এলানো, মেন্ডি)
কেরল ১ (হিউম)

সচিন তেন্ডুলকর বনাম মহেন্দ্র সিংহ ধোনি। ভারতীয় খেলাধুলোর দুই মহাতারকার দলের ফুটবল মাঠে লড়াইয়ের আবহটা প্রথমেই আরও জমিয়ে দিয়েছিল একটা টুইট।

অমিতাভ বচ্চন জানিয়ে দিয়েছিলেন, “প্রিয় বন্ধুরা স্টেডিয়ামে রজনীকান্তও আসছে। রজনীকে ধন্যবাদ।” সঙ্গে ছেলে অভিষেক তো ছিলেনই। ‘মাস্টার ব্লাস্টার’ সচিন তেন্ডুলকরের কেরল ব্লাস্টার্স যে এমন একটা পরিবেশ আর চেন্নাইয়ের ঘরের মাঠে সমর্থনের জোরে প্রবল চাপে পড়ে যাবে তাতে আর আশ্চর্য কী! তবে চেন্নাইয়ের ২-১ জয়ের পাশাপাশি এই ম্যাচে আরও একটা প্রাপ্তি উজ্জ্বল হয়ে উঠল। বাইসাইকল কিকে দুরন্ত গোল।

Advertisement

এতদিন আইপিএলে ধোনির হেলিকপ্টার শট চেন্নাইয়ের সমর্থকদের বারবার মুগ্ধ করেছে। চেন্নাই সুপার কিংসের অধিনায়কের এই মারণ অস্ত্রে কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ বের করার উদাহরণ কম নয়। মঙ্গলরাতে আইএসএলে তাদের ফুটবল টিমও যে অন্য একটা অস্ত্রে চেন্নাইয়ের সমর্থককূলকে মোহিত করে দেবে সেটা কে জানত! তার আগে ম্যাচের শুরুতেই অবশ্য মার্কো মাতেরাজ্জির টিম এগিয়ে যাওয়ার সুযোগ পেয়ে যায়। অভিষেক দাসকে কেরলের বক্সে গুরবিন্দর সিংহ ফাউল করলে পেনাল্টি পায় চেন্নাই।


ম্যাচে মেন্ডির অবিশ্বাস্য সেই গোল। ছবি: আইএসএল



এলানো সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেননি। তবে দ্বিতীয়ার্ধে কিন্তু লেন হিউমের গোলে কেরল ম্যাচে ফিরে আসে। কানাডার ডিফেন্ডার কর্নারে মাথা ছোঁয়ালে প্রথমে তা আটকে দেন চেন্নাইয়ের এক ডিফেন্ডার। ফিরতি বলে আবার সুযোগ পেলে দলকে সমতায় ফেরানোর থেকে আর তাঁকে রোখা যায়নি।

ঠিক এমনই একটা পরিবেশে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি জ্বলে ওঠেন বার্নার্ড মেন্ডি। এলানোর কর্নার প্রথমে কেরলের ডিফেন্সে বাধা পেয়ে মেন্ডির কাছে এলে অনবদ্য বাইসাইকল কিকে তিনি জালে বল জড়িয়ে দেন। ফরাসি ফুটবল মহলে মেন্ডি পরিচিত তাঁর দুরন্ত গতি আর অনবরত ওভারল্যাপিংয়ে যাওয়ার জন্য। ৩৩ বছর বয়সি প্রাক্তন প্যারিস সাঁ জাঁ ফুটবলার এর আগে ফরাসি ক্লাব ব্রেস্টের হয়ে দু’মরসুমে আহামরি কোনও সাফল্য পাননি। তবে সে যাই হোক আইএসএলের জন্য তাঁর অস্ত্রভাণ্ডারে এখনও যে নতুন তূণ রয়েছে সেটাই যেন এই ম্যাচে দেখিয়ে দিলেন।


তখনও ম্যাচ চলছে। রজনীকান্তের সঙ্গে চেন্নাইয়ের অমিতাভ এবং কেরলের সচিন।
ম্যাচ শেষে অভিষেককে সঙ্গে নিয়ে বিগ বি-র ‘ভিকট্রি ল্যাপ’। মঙ্গলবার চেন্নাইয়ে। ছবি: টুইটার, পিটিআই



ভিভিআইপি বক্সে যাওয়ার আগে রজনীকান্ত কোনও টিপস দেননি তো!



Advertisement