Advertisement
০২ মে ২০২৪
Mountaineering

আরোহণের খেলায় তোপ, পাল্টা তোপ

করোনার কারণে গত কয়েক বছর বন্ধ থাকার পরে গত ২১ ফেব্রুয়ারি থেকে যুবভারতীতে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। আয়োজক রাজ্যের ক্রীড়া ও যুবকল্যাণ দফতর।

 বিতর্ক: পর্বতারোহণের মহড়ায় ব্যস্ত মহুয়া। নিজস্ব চিত্র

বিতর্ক: পর্বতারোহণের মহড়ায় ব্যস্ত মহুয়া। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৩১
Share: Save:

যুবভারতীতে রাজ্য ‘স্পোর্টস ক্লাইম্বিং চ্যাম্পিয়নশিপ’-কে কেন্দ্র করে উত্তপ্ত আবহ। অন্যতম শীর্ষ কর্তা দেবদাস নন্দীর বিরুদ্ধে তাঁকে অবৈধ ভাবে বহিষ্কৃত করার চাঞ্চল্যকর অভিযোগ করলেন মহুয়া বিশ্বাস।

২০২০ সালে অলিম্পিক্সে অন্তর্ভুক্ত হয় স্পোর্টস ক্লাইম্বিং (কৃত্রিম পাহাড়ে ওঠার প্রতিযোগিতা)। করোনার কারণে গত কয়েক বছর বন্ধ থাকার পরে গত ২১ ফেব্রুয়ারি থেকে যুবভারতীতে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। আয়োজক রাজ্যের ক্রীড়া ও যুবকল্যাণ দফতর। চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। বিতর্কের সূত্রপাত প্রতিযোগিতা শুরু হওয়ার ঠিক আগে। ২০১৪ সালে জাতীয় স্পোর্টস ক্লাইম্বিং চ্যাম্পিয়নশিপ তৃতীয় হওয়া মহুয়া বললেন, ‘‘প্রতিযোগিতা শুরুর ঠিক আগে আমাদের হঠাৎ করে জানানো হয় কাউকে বাড়িতে যেতে দেওয়া হবে না। অথচ প্রয়োজনীয় জিনিসপত্র আনার জন্য আমাদের যেতেই হত। আমরা অন্যতম কর্তা দেবদাস নন্দীর কাছে অনুমতি চেয়েছিলাম। তিনি আমাদের হুমকি দিয়ে বলেন, ‘যে বাড়ি যাবে তাকে বহিষ্কৃত করা হবে।’ আমরা উচ্চ পদাধিকারীদের চিঠি দিয়ে পুরো বিষয়টা জানাই। সেই ক্ষোভ থেকেই আমাকে ও রোহিত বিশ্বাসকে বহিষ্কার করেন তিনি। চিঠিতে সই করা বাকিদের বাধ্য করা হয় অভিযোগ প্রত্যাহার করতে।’’

মহুয়ার অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করলেন দেবদাস। বললেন, ‘‘আন্তর্জাতিক স্পোর্টস ক্লাইম্বিং সংস্থার নিয়ম মেনেই প্রতিযোগিতা আয়োজন করা হয়। আগেই সকলকে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হয়েছিল কী কী বিধিনিষেধ মেনে চলতে হবে।’’ অথচ প্রায় ঘণ্টা তিনেক পরে মহুয়া বাড়ি যাওয়ার জন্য অনুমতি চেয়েছিল। যা কোনও মতেই দেওয়া সম্ভব ছিল না। আন্তর্জাতিক নিয়ম মেনেই ওকে বহিষ্কার করে জুরি কমিটি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE