Advertisement
০২ মে ২০২৪
IPL

আমেরিকায় ‘আইপিএল’! টি২০ লিগে চার দলের মালিকানা এ দেশের ফ্র্যাঞ্চাইজ়িদের হাতে

কেকেআর অনেক আগেই জানিয়েছিল আমেরিকার নতুন টি-টোয়েন্টি প্রতিযোগিতায় বিনিয়োগ করবে। আইপিএলের আরও তিনটি ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষ মেজর লিগ ক্রিকেটে বিনিয়োগ করেছে।

picture of IPL

আমেরিকার মেজর লিগ ক্রিকেটের চারটি দলের মালিকানা আইপিএলের চারটি ফ্র্যাঞ্চাইজ়ির হাতে। —প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৯:৩০
Share: Save:

আমেরিকার মেজর লিগ ক্রিকেটেও ভারতের ছোঁয়া। আমেরিকার নতুন এই টি-টোয়েন্টি প্রতিযোগিতায় আইপিএলের চারটি ফ্র্যাঞ্চাইজ়ি দল কিনছে। ছ’টি দলের চারটি দলের মালিকানাই থাকছে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ির হাতে।

কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল আমেরিকার নতুন প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হওয়ার কথা। তাদের অনুসরণ করে মেজর লিগ ক্রিকেটে দল কিনেছেন আইপিএলের আরও তিনটি ফ্র্যাঞ্চাইজ়ি। মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস এবং দিল্লি ক্যাপিটালসের দলকেও দেখা যাবে এই প্রতিযোগিতায়। আগামী জুলাইয়ে শুরু হওয়ার কথা আমেরিকার এই ক্রিকেট প্রতিযোগিতা।

কেকেআর আগেই লস অ্যাঞ্জেলস ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা নিয়েছে। মুম্বই নিয়েছে নিউইয়র্ক ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা। সিয়াটল ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা পেয়েছে দিল্লি। আর চেন্নাইয়ের হাতে টেক্সাসের মলিকানা। প্রতিযোগিতার অন্য দু’টি ফ্র্যাঞ্চাইজ়ি সান ফ্রান্সিসকো এবং ওয়াশিংটন ডিসির।

দিল্লি একা সিয়াটল ফ্র্যাঞ্চাইজ়ির মালিকনা নেয়নি। তারা হাত মিলিয়েছে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লার সঙ্গে। চেন্নাই যুক্ত হয়েছে এক স্থানীয় বিনিয়োগকারী সংস্থার সঙ্গে। ওয়াশিংটন ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানা আমেরিকার একটি সংস্থার হাতে রয়েছে। সেই সংস্থার কর্ণধার ভারতীয় বংশোদ্ভূত সঞ্জয় গোভিল। তাঁর সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ক্রিকেট সংস্থা। সান ফ্রান্সিসকো ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানার ক্ষেত্রেও রয়েছে ভারত এবং অস্ট্রেলিয়ার যোগ। ভিক্টোরিয়ার ক্রিকেট সংস্থার সঙ্গে হাত মিলিয়েছেন দুই অনাবাসী ভারতীয় আনন্দ রাজারমন এবং বেঙ্কি হরিনারায়ণ। অর্থাৎ, মেজর লিগ ক্রিকেটের সব ফ্র্যাঞ্চাইজ়ির মালিকানাই কার্যত ভারতীয়দের হাতে।

আগামী ১৩ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত হবে প্রথম মেজর লিগ ক্রিকেট। প্রতিটি দলে ১৫ থেকে ১৮ জন ক্রিকেটার থাকবে। প্রথম একাদশে কমপক্ষে ছ’জন আমেরিকার ক্রিকেটারকে রাখতে হবে। নিলাম হবে শুধু আমেরিকার ক্রিকেটারদের জন্য। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজ়িগুলি নিজেদের মতো করে চুক্তি করতে পারবে। আমেরিকার ক্রিকেটারদের নেওয়ার জন্য সর্বোচ্চ ৩ লাখ ডলার (প্রায় ২কোটি ৪৮ লাখ টাকা) এবং বিদেশি ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ ৮ লাখ ডলার (প্রায় ৬ কোটি ৬১ লাখ টাকা) খরচ করতে পারবে মেজর ক্রিকেট লিগের ফ্র্যাঞ্চাইজ়িগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL KKR CSK MI DC Major League Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE