Advertisement
২৬ এপ্রিল ২০২৪
World Cup Football

বিশ্বকাপ ফুটবল জিতলেই ১২৩৭ কোটি! পুরস্কারমূল্য বেড়ে গেল ৩০০ শতাংশ

এক বারে ৩০০ শতাংশ বৃদ্ধি করা হল পুরস্কারমূল্য। ২০২৭ সালের প্রতিযোগিতায় পুরস্কারমূল্য আরও বাড়ানোর আশ্বাস দিয়েছেন ফিফা সভাপতি ইনফান্তিনো। গভর্নিং কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে।

picture of trophy

মহিলাদের বিশ্বকাপের পুরস্কারমূল্য বাড়াল ফিফা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৬:৪১
Share: Save:

মহিলাদের বিশ্বকাপ ফুটবলের পুরস্কারমূল্য ৩০০ শতাংশ বাড়াল ফিফা। ৩২ দলের প্রতিযোগিতার মোট পুরস্কারমূল্য বাড়িয়ে ১৫০ মিলিয়ন ডলার করা হল। ভারতীয় অর্থে মোট পুরস্কারমূল্য হল প্রায় ১২৩৭ কোটি ৭৩ লাখ টাকা। ফিফার গভর্নিং কাউন্সিলের বৈঠকে মহিলাদের বিশ্বকাপের মোট পুরস্কারমূল্য বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

১৯৯১ সাল থেকে শুরু হয় মহিলাদের বিশ্বকাপ ফুটবল। প্রথম বার অংশগ্রহণ করেছিল ১২টি দেশ। ১৯৯৯ সালে দলের সংখ্যা বেড়ে হয় ১৬টি। ২০১৫ সালে দলের সংখ্যা আরও বাড়িয়ে ২৪ করেছিল ফিফা। ২০২৩ সালে মহিলাদের ফুটবল বিশ্বকাপে খেলবে ৩২টি দেশ। অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড যৌথ ভাবে আয়োজন করবে এ বারের বিশ্বকাপ। এই বিশ্বকাপ থেকেই বাড়ছে পুরস্কারমূল্য।

ফিফার গভর্নিং কাউন্সিলের বৈঠকে সভাপতি জিয়ানি ইনফান্তিনো বলেছেন, ‘‘মহিলাদের আরও অনেক বেশি প্রাপ্য। আমরা তাঁদের পাশে আছি। তাঁদের এই লড়াইয়ের পাশে আমরা থাকব।’’ ২০২৬ সালে পুরুষদের বিশ্বকাপের সমান পুরস্কারমূল্য ২০২৭ সালের মহিলাদের বিশ্বকাপে দেওয়ার আশ্বাসও দিয়েছেন ফিফা সভাপতি। উল্লেখ্য, কাতার বিশ্বকাপে মোট পুরস্কারমূল্য ছিল ৪৪০ মিলিয়ন ডলার বা প্রায় ৩৬৩৫ কোটি টাকা।

বিশ্বের বিভিন্ন দেশে মহিলা ফুটবলাররা পুরুষদের সমান পারিশ্রমিকের দাবিতে লড়াই করছেন। আমেরিকা, কানাডা, ফ্রান্স, স্পেনের মহিলা ফুটবলাররা আন্দোলন করছেন। সমবেতনের দাবি পূরণ না হলে আমেরিকার জাতীয় দলের ফুটবলাররা দেশের হয়ে না খেলার হুমকি দিয়েছেন। এই পরিস্থিতিতে ফিফার এই সিদ্ধান্তকে ইতিবাচক ভাবেই দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

World Cup Football fifa Prize Money
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE