Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

৯৯ অপরাজিত, ১ রানের জন্য শতরান অপূর্ণ বেয়ারস্টোর, এমন হয়েছে আরও ৬ জনের

৯৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হল ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার বেয়ারস্টোকে। আগ্রাসী মেজাজে ব্যাট করেও সঙ্গীর অভাবে পেলেন না ১৩তম টেস্ট শতরান।

picture Jonny Bairstow

জনি বেয়ারস্টো। ছবি: টুইটার।

শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ২০:৪০
Share: Save:

এক রানের জন্য শতরান পূর্ণ করতে পারলেন না ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার জনি বেয়ারস্টো। অ্যাশেজ সিরিজ়ের চতুর্থ টেস্টে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হল তাঁকে। সঙ্গীর অভাবে তাঁকে মাঠে ফেলে আসতে হল শতরান।

ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩১৭ রানের জবাবে ইংল্যান্ড তুলল ৫৯২ রান। ওপেনার জাক ক্রলির ১৮৯ রানের ইনিংসের পর দ্বিতীয় শতরান পেতে পারতেন বেয়ারস্টো। তার আগে কিন্তু তাঁর ব্যক্তিগত ৯৯ রানের মাথায় ইংল্যান্ডের দশম উইকেট পড়ে গেল। জেমস অ্যান্ডারসন পাঁচ রান করে সাজঘরে ফেরায় টেস্ট ক্রিকেটে ১৩তম শতরান পূর্ণ করা হল না বেয়ারস্টোর। ইংল্যান্ডের শেষ দিকের ব্যাটারেরা কেউ-ই বেয়ারস্টোকে প্রয়োজনীয় সঙ্গ দিতে পারলেন না। ক্রিস ওকস (শূন্য), মার্ক উড (৬), স্টুয়ার্ট ব্রডেরা (৭) বেশি সময় ২২ গজে কাটাতে পারলেন না। ইংল্যান্ডের শেষ চার ব্যাটার মিলে খেললেন মোট ৩৭ বল। হ্যারি ব্রুক আউট হওয়ার সময় বেয়ারস্টোর রান ছিল ১৫। সেখান থেকে শেষের দিকের ব্যাটারদের নিয়ে শতরানের দরজায় পোঁছে ছিলেন তিনি। কিন্তু চৌকাঠ পেরতে পারলেন না। ৮১ বলে ৯৯ রানের আগ্রাসী ইনিংস খেলেও পূর্ণ করতে পারলেন না টেস্টে ক্রিকেটে ১৩তম শতরান। মূলত তিনিই শেষ দিকে ইংল্যান্ডের ইনিংস টানেন।

ইংরেজ ক্রিকেটার অবশ্য বিশ্বের সপ্তম ক্রিকেটার যিনি অপরাজিত থেকেও মাত্র এক রানের জন্য শতরান করতে পারলেন না। বেয়ারস্টোর আগে ছ’জন ক্রিকেটারের ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে। ১৯৭৯ সালে ইংল্যান্ডের জিওফ্রে বয়কট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পার্থ টেস্টে ৯৯ রানে অপরাজিত থাকেন। একই মাঠে ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ার স্টিভ ওয়া ৯৯ রানে অপরাজিত থাকেন ইংল্যান্ডের বিরুদ্ধে। ইংল্যান্ডের অ্যালেক্স টুডর ১৯৯৯ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহ্যামে ৯৯ রানে অপরাজিত থেকে যান। একই ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক শন পোলকের ক্রিকেটজীবনেও। ২০০২ সালে সেঞ্চুরিয়নে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯৯ রানে অপরাজিত ছিলেন। তাঁর-ই সতীর্থ অ্যান্ড্রু হল ২০০৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লিডসে অপরাজিত থেকেও এক রানের জন্য শতরান পূর্ণ করতে পারেননি সঙ্গীর অভাবে। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবা উল হক ২০১৭ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৯৯ রানে অপরাজিত থাকেন।

এ ছাড়াও ১৯৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হয়েছে দুই ক্রিকেটারকে। জ়িম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারারেতে ২০০১ সালে ১৯৯ রানে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার কুমার সাঙ্গাকারা পাকিস্তানের বিরুদ্ধে গলে ২০১২ সালে ১৯৯ রানে অপরাজিত ছিলেন। টেস্ট ক্রিকেটে ২৯৯ রানে অপরাজিত থাকতে হয়েছে এক জন ক্রিকেটারকেই। তিনি ডন ব্র্যাডম্যান। ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অ্যাডিলেড টেস্টে ২৯৯ রানে অপরাজিত থেকে যান ব্র্যাডম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE