Advertisement
২৫ এপ্রিল ২০২৪
স্কোয়ার কাট
Ashok Malhotra

Bhubneshwar Kumar: ছন্দে ভুবি-অশ্বিন, থেকে গেল সেই নির্বাচনী সওয়াল

ফিল্ডিংয়ের সময়ে নতুন অধিনায়ককে একটু বেশিই জোরে যেন দৌড়তে দেখলাম এ দিন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

অশোক মলহোত্র
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৮:১৮
Share: Save:

রাহুল দ্রাবিড়-রোহিত শর্মা যুগ শুরু হল শাসন করে জয় দিয়ে। একটা পরিবর্তন হলে তাজা হাওয়া তৈরি হয়। সেটাও দেখা গেল। রবি শাস্ত্রী আর বিরাট কোহালি দু’জনেই আগ্রাসী ব্যক্তি। রাহুল-রোহিত দু’জনেই ঠান্ডা মস্তিষ্কের, ধীরস্থির ধরনের। তাই জয়পুরে নীরব আগ্রাসন থাকলেও তার বহিঃপ্রকাশ কম দেখা গিয়েছে।

অধিনায়ক রোহিতের বোলিং পরিবর্তন করা বেশ ভাল লাগল। ভুবনেশ্বর কুমারকে বিশ্বকাপে ছন্দহীন দেখালেও জয়পুরে পুরনো ঝলক দেখা গেল। প্রথম ওভার থেকেই সুইং পাচ্ছিল ভুবনেশ্বর। দারুন ইনসুইংয়ে ডারিল মিচেলকে আউট করল। তবে শুরুতে স্লিপ সরিয়ে নিয়ে হয়তো ভুল করল রোহিত। একটা ক্যাচ স্লিপ কর্ডন দিয়ে উড়ে গেল। সাদা বলের ক্রিকেটে ফিরে আসা অশ্বিনকেও খুব ভা্ল ব্যবহার করেছে রোহিত। সূর্যকুমার যাদবকেও অনেক খোলামেলা ভাবে খেলতে দেখা গেল রোহিতের অধীনে।

ফিল্ডিংয়ের সময়ে নতুন অধিনায়ককে একটু বেশিই জোরে যেন দৌড়তে দেখলাম এ দিন। ব্যাট করার সময়েও ঝুঁকি নিতে চাওয়া রোহিতের চেয়ে দায়িত্বশীল ওপেনারের মুখটাই বেশি প্রকট হয়ে উঠছিল। নেতৃত্বের গুরুদায়িত্ব কাঁধে চাপায় এই সব বদলগুলো আসা খুব স্বাভাবিক। তা ছাড়া রোহিত নেতা হিসেবে ইতিমধ্যেই নিজেকে প্রমাণ করেছে। পাঁচ বার আইপিএল জিতেছে।

তবে জেতার দিনেই দারুণ উচ্ছ্বসিত হয়ে পড়ার চেয়ে মুদ্রার উল্টো পিঠটা দেখাটাও জরুরি। যেমন, বুঝতে পারলাম না বেঙ্কটেশ আয়ারকে দলে নিয়েও এক ওভারও বল দেওয়া হল না কেন? এই তো শুনছিলাম, হার্দিক পাণ্ড্যের পরিবর্ত হিসেবে ওকে তৈরি করার কথা ভাবা হচ্ছে। আইপিএলে বেঙ্কটেশ কিন্তু বল হাতে ভালই চমক দেখিয়েছে। তা ছাড়া, কেকেআরের হয়ে ও ওপেন করেই রান করেছে। ছয় নম্বরে নামানোর ভাবনা কাজে দেবে কি না, সন্দেহ।

জয়ের আনন্দের মধ্যেও আমি হতাশ ঈশান কিশান আর যুজ়বেন্দ্র চহালকে প্রথম একাদশে দেখতে না পেয়ে। বেঙ্কটেশকে যদি বলই না করাব, তা হলে শুধু ব্যাটসম্যান হিসেবে ঈশানকে কেন খেলাব না? তিন নম্বরে বিরাট কোহালি নেই। এটাই তো সুযোগ ছিল ওকে খেলিয়ে তৈরি করে নেওয়ার। ভয় হচ্ছে, আইপিএলের শেষের দিকে দুরন্ত ব্যাট করা ঈশানকে আমরা হারিয়ে ফেলব না তো? সূর্যকুমার যে কোনও জায়গায় ব্যাট করতে পারে। ঈশানকে তিনে খেলিয়ে ওকে চার বা পাঁচে নামানো যেত। সেখানেও একই রকম স্বাচ্ছন্দ দেখা যেত সূর্যের ব্যাটে।

বিশ্বকাপে চহালের বাদ পড়া নিয়ে এত কথা হল। মনে হচ্ছিল, ভুলের প্রায়শ্চিত্ত করার জন্য এই সিরিজ়ে ওকে ফেরানো হয়েছে। তা হলে ওকে বসিয়ে অক্ষর পটেলকে খেলানোর কী ব্যাখ্যা? ভারতীয় ক্রিকেটে দল নির্বাচন সবচেয়ে বড় বিতর্কিত বিযয়। নিজে নির্বাচক ছিলাম বলে এটা আরও ভাল করে জানি। নতুন কোচ হিসেবে রাহুল দ্রাবিড়কে কিন্তু নির্বাচনের দিকটা শক্ত হাতে সামলাতে হবে। না হলে বিতর্কের আগুন থামতেই চাইবে না।

মহাতারকা কোচ ও অধিনায়কের জুটি আমরা আগেও দেখেছি। কপিল দেব ও সচিন তেন্ডুলকরের। সফল হয়নি। রাহুল-রোহিতদেরও মনে রাখতে হবে, দেশের মাটিতে এই সব দ্বিপাক্ষিক সিরিজ় ড্রেস রিহার্সাল। নতুন জুটির আসল পরীক্ষা কিন্তু হবে দক্ষিণ আফ্রিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashok Malhotra Bhubaneswar Kumar india cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE