Advertisement
২৩ এপ্রিল ২০২৪
CWG

CWG 2022: অস্ট্রেলিয়াকে বাগে পেয়েও পারলেন না হরমনরা, হেরে কমনওয়েলথ অভিযান শুরু ভারতের

কমনওয়েলথ গেমসে এ বারেই প্রথম হচ্ছে মহিলাদের ক্রিকেট। গ্রুপের প্রথম ম্যাচেই বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হারলেন হরমনপ্রীতরা।

চাপ সামলে হাসি মুখে মাঠ ছাড়ল অস্ট্রেলিয়া।

চাপ সামলে হাসি মুখে মাঠ ছাড়ল অস্ট্রেলিয়া। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১৮:৫৯
Share: Save:

ভারতীয় মহিলা ক্রিকেট দলের জোরে বোলার রেনুকা সিংহ ঠাকুর প্রায় একাই হারিয়ে দিয়েছিলেন বিশ্বচ্যাম্পিয়নদের। কিন্তু অস্ট্রেলিয়া দেখিয়ে দিল তারা কেন পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন। মাত্র ৪৯ রানে ৫ উইকেট হারিয়েও শেষ পর্যন্ত ৬ বল বাকি থাকতে ৩ উইকেটে জয় ছিনিয়ে নিলেন অজিরা।

প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হেরে গেলেন হরমনপ্রীত কৌররা। ভারতের ১৫৪ রানের জবাবে অজিরা ১৯ ওভারে তুলল ৭ উইকেটে ১৫৭ রান। অথচ ইনিংসের শুরুতে রেনুকার দাপটে উইকেটে দাঁড়াতেই পারলেন না অজি ব্যাটাররা। হরমনপ্রীত নতুন বল তুলে দিলে ২০ ওভারের ক্রিকেটে জীবনের সেরা বোলিং করে বিশ্বচ্যাম্পিয়নদের কাঁপুনি ধরিয়ে দেন রেনুকা। তাঁর নিয়ন্ত্রিত সুইংয়ের উত্তর খুঁজে পেলেন না অস্ট্রেলিয়ার প্রথম দিকের কোনও ব্যাটারই। বিপক্ষের প্রথম চার ব্যাটারই তাঁর শিকার। ১৮ রান দিয়ে ৪ উইকেট তুলে নিলেন তিনি।

অ্যালিসা হিলি (০), বেথ মুনি (১০), মেগ ল্যানিং (৮), তালিয়া ম্যাকগ্রাথ (১৪), র‌্যাচেল হেনেসরা (৯) কেউই দলের ইনিংসকে নির্ভরতা দিতে পারলেন না। ৪৯ রানে ৫ উইকেট হারানোর পর অস্ট্রেলিয়ার হয়ে পাল্টা লড়াই শুরু করেন গ্রেস হ্যারিস এবং অ্যাশলে গার্ডনার। ষষ্ঠ উইকেটের জুটিতে তাঁরা দ্রুত গতিতে তুললেন ৫১ রান। ততেই খেই হারিয়ে ফেললেন ভারতীয় বোলার, ফিল্ডাররা। হ্যারিস ছিলেন বেশি আগ্রাসী। ২০ বলে ৩৭ রান করলেন তিনি। তবে শেষ পর্যন্ত উইকেটে থেকে দলের জয় নিশ্চিত করলেন গার্ডনার। তিনি ৩৫ বলে ৫২ রান করে অপরাজিত থাকলেন। তাঁকে সঙ্গ দিলেন অ্যালানা কিং। তিনি ১৬ বলে ১৮ রান করে অপরাজিত থাকলেন। পরের দিকে দীপ্তি শর্মা ২৪ রানে ২ উইকেট নিলেও ভারতকে জয় এনে দিতে পারলেন না।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন হরমনপ্রীত। স্মৃতি মন্ধানা এবং শেফালি বর্মা শুরু করেন আত্মবিশ্বাসের সঙ্গে। ৫টি চারের সাহায্যে মন্ধানার ব্যাট থেকে এল ১৭ বলে ২৪ রান। অর্ধশতরানের দরজা থেকে ফিরলেন শেফালি। ৯টি চারের সাহায্যে তিনি করলেন ৩৩ বলে ৪৮ রান। তিন নম্বরে নামা যষ্ঠিকা ভাটিয়া (৮) রান না পেলেও দলের হাল ধরলেন অধিনায়ক হরমনপ্রীত। তাঁর ব্যাট থেকে এল ঝকঝকে অর্ধশতরানের ইনিংস। ৮টি চার এবং ১টি ছক্কার সাহায্যে করলেন ৩৪ বলে ৫২ রান। জেমাইমা রদ্রিগেজ করলেন ১২ বলে ১১।

ভারতের অন্য ব্যাটাররা শেষ দিকে অতিরিক্ত আগ্রাসী হতে গিয়ে দ্রুত আউট হলেন। না হলে আরও কিছু রান যোগ হতে পারত ভারতের ইনিংসের। সেটাই শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে গেল প্রথম ম্যাচে। অস্ট্রেলিয়ার সফলতম বোলার জেস জোনাসেন ২২ রান দিয়ে ৪ উইকেট নিলেন। ২৬ রানে ২ উইকেট মেগান শুটের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE