Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

Bangladesh vs West Indies 2022: ছ’জন শূন্য, প্রথম টেস্টে বাংলাদেশ শেষ ১০৩ রানে! অধিনায়ক শাকিব করলেন কত?

ব্যাট হাতে বাংলাদেশ বিপর্যস্ত। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামনে তছনছ হয়ে গেলেন শাকিবরা।

শাকিব আল হাসান।

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১১:৩৪
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ খেলতে নেমেছে বাংলাদেশ। এই টেস্ট দিয়েই প্রত্যাবর্তন অধিনায়ক শাকিব আল হাসানের। মোমিনুল হকের বদলে তাঁকে টেস্ট অধিনায়ক করা হয়েছে। সেই টেস্টের প্রথম দিনেই লজ্জার মুখে বাংলাদেশ ক্রিকেট। মাত্র ১০৩ রানে শেষ হয়ে গেল তাদের প্রথম ইনিংস। ওয়েস্ট ইন্ডিজ দুই উইকেট হারিয়ে তুলেছে ৯৫ রান।

চার বছর আগে অ্যান্টিগার স্যর ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ব্যাটিং বিপর্যয় ঘটেছিল বাংলাদেশের। ফের এক বার সেই মাঠেই বিপদ ঘটল। সে বারও অধিনায়ক ছিলেন শাকিব। সে বার ১৮ রানে তিন উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এ বার ১৬ রানে তিন উইকেট হারায়। সে বার ৪৩ রানে শেষ হয়েছিল বাংলাদেশের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে করে ১৪৪ রান। ইনিংস এবং ২১৯ রানে হেরে যায় বাংলাদেশ। এ বারও সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বাংলাদেশের এগারো জন ক্রিকেটারের মধ্যে মাত্র তিন জন দুই অঙ্কের রানে পৌঁছেছে। ওপেনার তামিম ইকবাল করেন ২৯ রান, লিটন দাস করেন ১২ রান এবং অধিনায়ক শাকিব আল হাসান করেন ৫১ রান। ছ’জন ক্রিকেটার শূন্য রানে ফিরে যান। অধিনায়কের ৫১ রান না থাকলে আরও কম রানে শেষ যেতে পারত বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট নেন জেডন সিলস এবং আলজারি জোসেফ। দু’টি করে উইকেট নেন কেমার রোচ এবং কাইল মেয়ার্স। প্রথম ওভার থেকেই উইকেট যেতে শুরু করে বাংলাদেশের। শূন্য রানে ফেরেন ওপেনার মেহমুদুল হাসান জয়। শূন্য রানে ফেরেন নাজমুল হোসেন শান্ত, মোমিনুল হক, নুরুল হাসান, মুস্তাফিজুর রহমান এবং খালেদ আহমেদ।

ব্যাট করতে নেমে ৪৮ ওভার ব্যাট করে টেস্টের প্রথম দিনেই ৯৫ রান তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার জন ক্যাম্পবেল ২৪ রান করে ফিরে গিয়েছেন। মাত্র ১১ রানে আউট রেমন রেইফারও। ক্রিজে রয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েট। তিনি অপরাজিত ৪২ রানে। সঙ্গে রয়েছেন ক্রুমাহ বোনার। তিনি অপরাজিত ১২ রানে। একটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান এবং এবাদত হোসেন।

দুই টেস্টের সিরিজের প্রথমটিতে কিছুটা পিছিয়ে বাংলাদেশ। এখনও চার দিনের খেলা বাকি। ফিরে আসার সুযোগ থাকবে শাকিবদের কাছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE