Advertisement
২০ মে ২০২৪
Jai Shah

তিনি নন, দুই ‘অবাধ্য’ ক্রিকেটারের শাস্তির নেপথ্যে অন্য কেউ! নাম জানালেন বোর্ড সচিব জয় শাহ

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছেন শ্রেয়স আয়ার ও ঈশান কিশন। বিশেষ এক জনের নির্দেশেই দুই ক্রিকেটারকে শাস্তি দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন বোর্ড সচিব জয় শাহ।

cricket

জয় শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৪:৪৮
Share: Save:

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শাস্তি দেওয়া হয়েছিল শ্রেয়স আয়ার ও ঈশান কিশনকে। বোর্ড ও দলের নির্দেশ না মানায় দুই ‘অবাধ্য’ ক্রিকেটারকে বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছিল। এই নির্দেশের নেপথ্যে কে ছিলেন? ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়েছেন, তিনি এই নির্দেশ দেননি। অন্য এক জনের নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

একটি সাংবাদিক বৈঠকে শ্রেয়স ও ঈশানকে বাদ দেওয়া নিয়ে মুখ খুলেছেন জয়। তিনি জানিয়েছেন, এই সিদ্ধান্তের নেপথ্যে ছিলেন বোর্ডের নির্বাচক প্রধান অজিত আগরকর। জয় বলেন, “আপনারা ভারতীয় ক্রিকেটের সংবিধান খুলে দেখতে পারেন। বৈঠকে কী সিদ্ধান্ত হয় সেটা আমি সবাইকে জানাই। আমি সিদ্ধান্ত নিই না। দুই ক্রিকেটার ঘরোয়া ক্রিকেট না খেলায় বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছিল। সেই সিদ্ধান্ত নিয়েছিলেন অজিত আগরকর।”

বোর্ড সচিব আরও জানিয়েছেন, ভারতে এখন এত প্রতিভাবান ক্রিকেটার রয়েছেন যে, যদি কেউ নিয়ম না মানেন তা হলে শাস্তির মুখে পড়তে পারেন। তিনি বলেন, “আমাদের দেশে ক্রিকেটারের অভাব নেই। নতুন ক্রিকেটার উঠে আসছে। তাদের জায়গা দিতে হবে। তাই কেউ ভুল করলে শাস্তি পেতে হবে। কারও জায়গা চিরস্থায়ী নয়।”

এখনও ভারতীয় দলে ও বোর্ডের বার্ষিক চুক্তিতে জায়গা পাওয়ার সুযোগ রয়েছে শ্রেয়স ও ঈশানের। তবে তার জন্য তাঁদের ভাল খেলতে হবে বলে জানিয়েছেন জয়। তিনি বলেন, “ঈশান ও শ্রেয়স জাতীয় দলে জায়গা না পেলেও আইপিএলে খেলছে। ওখানে ভাল খেললে ওরা নজরে পড়বে। ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। ধারাবাহিক ভাবে ভাল খেললে আবার ভারতীয় দলে ঢুকতে পারে ওরা। সেটা পুরোটাই নির্বাচক ও ম্যানেজমেন্টের উপর নির্ভর করছে।”

চলতি আইপিএলেও খুব একটা ভাল ফর্মে নেই ঈশান। ব্যাটে বড় রান আসছে না। অন্য দিকে শ্রেয়স ধীরে ধীরে ফর্মে ফিরছেন। কিছু ম্যাচে রান করেছেন। কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিচ্ছেন। দলও ভাল খেলছে। যদিও দু’জনের কারও জায়গা হয়নি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। এখন দেখার, দুই ক্রিকেটার আগামী দিনে ভারতীয় দলে ঢুকতে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE