Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Commonwealth Games

CWG 2022: কমনওয়েলথ গেমসে গিয়ে হরমনপ্রীতের ভারত খুঁজছে সিন্ধু, নীরজকে

কমনওয়েলথ গেমসে ভারতের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচের আগে অলরাউন্ডারদের দলে গুরুত্ব দিলেন হরমনপ্রীত কৌর।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ২৩:০০
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটে অলরাউন্ডারদের উপরই ভরসা রাখছেন হরমনপ্রীত কৌর। রোহিত শর্মার সংসারে যেমন হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুরদের গুরুত্ব দেওয়া হয়, তেমনই হরমনপ্রীত চাইছেন অলরাউন্ডারদের। কমনওয়েলথ গেমসে সেই ধরনের ক্রিকেটারদের গুরুত্ব দিয়েই দল গড়ার ভাবনা রয়েছে তাঁর।

Advertisement

২৮ জুলাই থেকে শুরু কমনওয়েলথ গেমস। ভারতের প্রথম ম্যাচ ২৯ জুলাই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে নামার আগে হরমনপ্রীত বলেন, “অলরাউন্ডার খুব প্রয়োজন। দলে যদি এমন ব্যাটার থাকে যে বল করতে পারে, তা হলে বোলারদের উপর চাপ কমে যায়। যত বেশি বোলার পাওয়া যাবে, তত ভাল।” অস্ট্রেলিয়াকে সমীহ করছেন হরমনপ্রীত। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার মতো দল সব সময়ই কঠিন প্রতিপক্ষ। আমরা ইতিবাচক মনোভাব নিয়েই নামব। সব ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করব।”

ভারতের মহিলা দলের কোচ রমেশ পাওয়ার কমনওয়েলথ গেমসে দেখা করতে চান পিভি সিন্ধু এবং নীরজ চোপড়ার সঙ্গে। দেখা হলে অলিম্পিক্স পদকজয়ীদের থেকে জানতে চাইবেন তাঁদের অনুশীলন সম্পর্কে। রমেশ বলেন, “যদি সুযোগ পাই সিন্ধু এবং নীরজের সঙ্গে দেখা করব। ওরা দু’জন সাফল্যের মাপকাঠিটা অনেক উঁচু করে দিয়েছে। ওদের অনুশীলন সম্পর্কে জানতে চাইব, এই ধরনের প্রতিযোগিতায় ওরা কী ভাবে সেটা বুঝতে চাইব। অসংখ্য মানুষের চাপ যে ভাবে ওরা সামলায় সেটা প্রশংসাযোগ্য। দল হিসাবে ওদের সঙ্গে এই বিষয় নিয়ে কথা বলতে চাইব।”

প্রথম বার ভারতের মহিলা ক্রিকেট দল কমনওয়েলথ গেমস খেলতে নামবে। পাওয়ার বলেন, “প্রথম এই ধরনের প্রতিযোগিতায় খেলতে নামছি। এত বড় একটা প্রতিযোগিতায় মেয়েদের সামনে সুযোগ নিজেদের প্রতিভা মেলে ধরার। সারা বিশ্বকে বলতে পারব মেয়েদের ক্রিকেটও অন্য ধরনের খেলায় অংশ নিতে পারে। ক্রিকেটার হিসাবে আমিও দেখেছি অলিম্পিক্স এবং কমনওয়েলথে দেশের পতাকা উড়তে। আমাদের কাছেও সেই সুযোগ এসেছে। নিজেদের সেরাটা দিয়ে দেশকে গর্বিত করতে চাই।”

Advertisement

একই সুর অধিনায়কের গলাতেও। হরমনপ্রীত বলেন, “এই প্রতিযোগিতা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। আমরা পদক জয়ের জন্য খেলব। ছোটবেলা থেকে এই ধরনের প্রতিযোগিতা দেখে বড় হয়েছে। এ বার সুযোগ এসেছে এত বড় একটা প্রতিযোগিতায় অংশ নেওয়ার। ভবিষ্যতেও এমন সুযোগ পাওয়ার আশা করছি।”

বিশ্বকাপে খেলা হরমনপ্রীতের কাছে কমনওয়েলথ অন্য ধরনের এক প্রতিযোগিতা। পদক জিতে উৎসবে মাততে চান তিনি। ভারতীয় দল এই মুহূর্তে রয়েছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। সেখানে এক মহিলা ক্রিকেটার করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.