Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Red Card in Cricket

ফুটবলের মতো ক্রিকেটেও এ বার লাল কার্ড, নতুন নিয়ম টি-টোয়েন্টি লিগে

সময় নষ্ট ঠেকাতে এ বার কড়া পদক্ষেপ টি-টোয়েন্টি লিগে। সময়ের মধ্যে খেলা শেষ করতে না পারলে বোলিং দলকে লাল কার্ড দেখানো হবে বলে জানিয়েছেন প্রতিযোগিতার আধিকারিকেরা।

Representative image of cricket

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১২:৫৭
Share: Save:

মন্থর বোলিংয়ের বিরুদ্ধে কড়া দাওয়াই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। এ বার থেকে মন্থর বোলিং করলে শুধু ৩০ গজ বৃত্তের মধ্যে অতিরিক্ত ফিল্ডার রাখতে হবে তাই নয়, ফুটবলের মতো এক জন ফিল্ডারকে লাল কার্ডও দেখাবেন আম্পায়ার। অর্থাৎ, শেষ ওভারে ১০ জন ফিল্ডার থাকবেন মাঠে। পুরুষ ও মহিলাদের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের আগামী মরসুম থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ডিরেক্টর মাইকেল হল বলেন, ‘‘টি-টোয়েন্টিতে ম্যাচের দৈর্ঘ্য ক্রমেই বেড়ে চলেছে। আমরা এটা বদলাতে চাই। তাই নতুন নিয়ম এনেছি। আশা করছি কোনও দলকে শাস্তি দিতে হবে না। ক্রিকেটারেরা নিজেরাই শুধরে নেবে। কিন্তু যদি কোনও দল ভুল করে তা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন আম্পায়ার।’’

কী নিয়ম করা হয়েছে তা-ও জানিয়েছেন মাইকেল। যদি দেখা যায় ১৮তম ওভারের শুরুতে বোলিং দল সময়ের থেকে পিছনে চলছে তা হলে এক জন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের ভিতরে থাকতে হবে। যদি ১৯তম ওভারের শুরুতেও বোলিং দল সময়ের পিছনে চলে তা হলে দু’জন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের ভিতরে থাকতে হবে। অর্থাৎ, বাউন্ডারিতে মাত্র তিন জন ফিল্ডার থাকবেন। আর যদি ২০তম ওভারের আগেও বোলিং দল সময়ের পিছনে থাকে তা হলে এক জন ফিল্ডারকে লাল কার্ড দেখানো হবে। অর্থাৎ, এক জনকে মাঠের বাইরে চলে যেতে হবে। কোন ফিল্ডার বাইরে যাবেন সেটা ঠিক করবেন বোলিং দলের অধিনায়ক। অর্থাৎ, শেষ ওভারে ৩০ গজ বৃত্তের ভিতরে ছ’জন ও বাইরে মাত্র দু’জন ফিল্ডার থাকবেন।

টি-টোয়েন্টি ম্যাচে একটি ইনিংস শেষ করার জন্য ৮৫ মিনিট করে সময় বরাদ্দ থাকে। এই হিসাবে বোলিং দলকে ৭২ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে ১৭তম, ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে ১৮তম, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯তম ওভার শেষ করতে হবে। সময়ের মধ্যে ওভার শেষ হচ্ছে কি না সে দিকে কড়া নজর রাখা হবে বলে জানিয়েছেন মাইকেল। না হলেই শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

চলতি বছর ১৭ অগস্ট থেকে শুরু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের পুরুষদের প্রতিযোগিতা। ১ সেপ্টেম্বর থেকে শুরু মহিলাদের প্রতিযোগিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 Cricket red card CPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE