Advertisement
২৩ এপ্রিল ২০২৪
ICC

Cricket: অলিম্পিক্সে থাকবে ক্রিকেট? পেরোতে হবে আর একটি ধাপ

মোট ন’টি খেলাকে অলিম্পিক্সে জায়গা দেওয়া নিয়ে আলোচনা হবে। তার মধ্যে জায়গা পেয়েছে ক্রিকেটও।

অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্তি নিয়ে হবে চূড়ান্ত আলোচনা।

অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্তি নিয়ে হবে চূড়ান্ত আলোচনা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৯:২৬
Share: Save:

ছ’বছর পরে কি তবে ক্রিকেট ‘জাতে’ উঠবে? বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশে সবথেকে জনপ্রিয় খেলা হয়েও এখনও বিশ্বজনীন স্বীকৃতি মেলেনি ব্যাট-বলের। সেই আক্ষেপ হয়তো মিটতে চলেছে। ২০২৮ সালের অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি আরও এক ধাপ এগোল। যে ন’টি খেলাকে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে জায়গা দেওয়ার জন্য আলোচনায় রাখা হয়েছে, তার মধ্যে রয়েছে ক্রিকেট। ক্রিকেট শেষ পর্যন্ত অলিম্পিক্সে জায়গা পাচ্ছে কি না, সেই সিদ্ধান্ত কবে হবে, এখনও জানা যায়নি। মনে করা হচ্ছে আগামী বছর মুম্বইয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির (আইওসি) বৈঠকে এই সিদ্ধান্ত হবে। ক্রিকেট ছাড়াও বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকক্রস, ব্রেক ডান্সিং, ক্যারাটে, কিকবক্সিং, স্কোয়াশ এবং মোটরস্পোর্ট নিয়ে আলোচনা হবে।

গত মাসে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্স আয়োজক কমিটির পক্ষ থেকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) বলা হয়েছিল, তাদের দাবি পেশ করতে। এই বছর ফেব্রুয়ারিতে আইওসি জানিয়েছিল, মোট ২৮টি খেলা ২০২৮ অলিম্পিক্সে থাকবে। ক’টি নতুন খেলা অলিম্পিক্সে থাকবে, তা নিয়ে আইওসি কিছু জানায়নি।

আইসিসি জানিয়েছে, অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির ব্যাপারে তারা আশাবাদী। তাদের বাড়তি আশাবাদী হওয়ার কারণ এ বারের বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ক্রিকেট থাকা। আইসিসি-র সিইও জিওফ অ্যালার্ডাইস বলেন, ‘‘কমনওয়েলথ গেমসে আমরা দেখছি, বিশ্বের সেরা ক্রিকেটাররা কতটা উপভোগ করছে। মাঠে প্রচুর দর্শক হচ্ছে। টেলিভিশনেও অনেক মানুষ খেলা দেখছেন।’’

কমনওয়েলথ গেমসে শুধু মহিলাদের ক্রিকেট হচ্ছে। অলিম্পিক্সের নিয়ম অনুযায়ী যে কোনও খেলা পুরুষ এবং মহিলা— দুই বিভাগের জন্যই আয়োজন করতে হবে। সে ক্ষেত্রে ২০২৮ সালের অলিম্পিক্সে ক্রিকেট যদি জায়গা পায়, তা হলে পুরুষ, মহিলা দুই বিভাগেই খেলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC IOC olympics Cricket Commonwealth Games
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE