Advertisement
০২ মে ২০২৪
India vs England

সারা রাত না ঘুমিয়ে পর দিন ৭ উইকেট, রোহিতদের হার! ইংরেজ বোলারের সাফল্যের নেপথ্য কাহিনি ফাঁস

প্রথম টেস্টে ৭ উইকেট নিয়ে টম হার্টলি একাই শেষ করে দিয়েছেন ভারতের ইনিংস। সেই ইনিংসের আগের রাতে নাকি ঘুমোতেই পারেননি হার্টলি। এই তথ্য প্রকাশ্যে এনেছেন তাঁর বাবা বিল।

cricket

হার্টলিকে (মাঝে) নিয়ে উচ্ছ্বাস স্টোকসদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১২:২০
Share: Save:

প্রথম টেস্টে ভারতকে হারানোর নেপথ্যে রয়েছেন ইংল্যান্ডের স্পিনার টম হার্টলি। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে একাই শেষ করে গিয়েছেন ভারতের ইনিংস। সেই ইনিংসের আগের রাতে নাকি ঘুমোতেই পারেননি হার্টলি। এই তথ্য প্রকাশ্যে এনেছেন তাঁর বাবা বিল। গোটা রাতই নাকি অস্বস্তিতে কাটিয়েছিলেন হার্টলি। সকালে উঠে সতীর্থ জ্যাক লিচ এবং বোলিং কোচ জিতন পটেলের পরামর্শে কৌশলে বদল এনেই সাফল্য পান।

একটি ওয়েবসাইটে মন্তব্য করতে গিয়ে বিল বলেছেন, “প্রথম দিন মাইক আথারটন ওর হাতে টুপি তুলে দেওয়ার সময়ে বলেছিল, ইংল্যান্ডের জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্য এর থেকে ভাল সময় আর হয় না। উনি ১০০ শতাংশ ঠিক। প্রথম ইনিংসের পর নিজের বোলিং নিয়ে অনেক ভেবেছে টম। কিছু বদল আনতে হয়েছে। জ্যাক এবং জিতনের সঙ্গে কথা বলেছে। অধিনায়ক সব সময় ওঁর পাশে ছিল।”

টমের বাবা বিল নিজে দৌড়বিদ। অতীতে ইউরোপীয় প্রতিযোগিতায় সোনা জিতেছেন। ফলে অত্যধিক চার এবং মানসিকতা ঠিক রাখা কতটা কঠিন সেটা জানেন। চতুর্থ দিনের আগের রাতের কথা ব্যাখ্যা করে তিনি বলেছেন, “ক্রিকেট খুব ভয়ঙ্কর খেলা। আমরা ভদ্রলোকের খেলা বলি বটে। কিন্তু মাঠে নামলে সেটা মোটেই হয় না। তৃতীয় দিন রাতে ও খুবই চিন্তায় পড়েছিল। আমি রবিবার বিকেলে ওর সঙ্গে কথা বলেছিলাম। ও বলেছিল সারারাত ঘুমোয়নি। নিজে যে ভাবে চেয়েছিল সে ভাবে বল করতে পারি। তার পরে দারুণ ভাবে ফিরল, তাই না?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Tom Hartley Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE