Advertisement
১৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট বেছে নিলেন তিন বারের ট্রফিজয়ী বোলার, ভারত কি আছে তালিকায়?

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট রয়েছে তাঁর। সেই গ্লেন ম্যাকগ্রা আসন্ন এক দিনের বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট বেছে নিলেন। ভারত কি আছে তালিকায়?

cricket

ভারতের এক দিনের ক্রিকেটের দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ২২:৩০
Share: Save:

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট রয়েছে তাঁর। আধুনিক প্রজন্মের কেউ ধারেকাছে নেই। সেই গ্লেন ম্যাকগ্রা আসন্ন এক দিনের বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট বেছে নিলেন। দেশের মাটিতে নামতে চলা ভারতকে শেষ চারে রেখেছেন তিনি। বাকি তিন দল কারা?

ম্যাকগ্রা পিছিয়ে রাখেননি নিজের দেশ অস্ট্রেলিয়াকে। তাঁর মতে, বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার, এমনকি ট্রফি জেতার জোরদার দাবিদার অস্ট্রেলিয়া। সেই সঙ্গে তিনি গত বারের বিজয়ী ইংল্যান্ড এবং পাকিস্তানের উপরেও বাজি রেখেছেন। ম্যাকগ্রা বলেছেন, “আমি অস্ট্রেলিয়াকে শেষ চারে রেখেছি দেখে অবাক হবেন না। ভারত ঘরের মাঠে খেলছে। ইংল্যান্ডের খেলা দেখে বেশ ভাল লাগছে। পাকিস্তানের ক্ষেত্রেও একই কথা বলব। তাই এই চারটে দেশই আমার তালিকায় থাকবে।”

২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন ম্যাকগ্রা। প্রতিযোগিতার সেরা ক্রিকেটারও হয়েছিলেন তিনিই। শুধু বিশ্বকাপে ভাল খেলাই নয়, দেশের হয়ে ২৫০টি এক দিনের ম্যাচ খেলে ৩৮১টি উইকেট নিয়েছেন তিনি। চার বার খেলে তিন বারই বিশ্বকাপ জিতেছেন তিনি।

এ দিকে, বিশ্বকাপে ১৫ অক্টোবরের বদলে ১৪ অক্টোবর হতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ। বিশ্বকাপের সূচিতে এই বদলে রাজি পাকিস্তান ক্রিকেট বোর্ডও। তারিখ বদলালেও ম্যাচ হবে আমদাবাদেই। শুধু এই ম্যাচের নয়, আরও কিছু ম্যাচের দিন বদলাতে পারে বলে জানা গিয়েছে। পাকিস্তানের অন্তত দু’টি ম্যাচের দিন বদলাতে পারে। ভারতীয় বোর্ড বা আইসিসি-র তরফে এখনও পর্যন্ত কোনও কিছু জানানো হয়নি।

১৫ অক্টোবর নবরাত্রি উৎসবের কারণে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করা কঠিন হত বলে জানানো হয়েছিল। আমদাবাদে বড় করে এই উৎসব পালন করা হয়। সেই কারণে ওই দিন ভারত-পাকিস্তান ম্যাচ আমদাবাদে হলে নিরাপত্তার সমস্যা হতে পারত। এই কারণেই দিন বদল করা হল বলে মনে করা হচ্ছে। পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ হওয়ার কথা ছিল ১২ অক্টোবর। সেই ম্যাচের দিন বদল হয়েছে। পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ হবে ১০ অক্টোবর।

এই ম্যাচের দিন বদলের কারণও ভারত-পাকিস্তান ম্যাচ বলেই মনে করা হচ্ছে। ১২ অক্টোবর হায়দরাবাদে খেলে, ১৪ অক্টোবর আমদাবাদে ভারতের বিরুদ্ধে খেলতে নামা পাকিস্তানের বিরুদ্ধে কঠিন হতে পারত। সেই কারণে ১০ অক্টোবর খেলে নিতে চাইছে পাকিস্তান। এর ফলে তিন দিন বিশ্রামের সময় পাবেন বাবর আজ়মেরা। এই দু’টি ম্যাচ ছাড়া আরও কিছু ম্যাচের দিন বদলে হতে পারে বলে জানা গিয়েছে। ভারতীয় বোর্ডের তরফে আরও এক বার বিশ্বকাপের সূচি প্রকাশিত করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 BCCI Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE