Advertisement
০৪ মে ২০২৪
ICC Test Championship

আগামী টেস্ট বিশ্বকাপে ছ’টি সিরিজ় কোহলিদের, কাদের বিরুদ্ধে কোথায় খেলা?

তৃতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ছ’টি সিরিজ় খেলতে হবে ভারতীয় দলকে। দেশের মাঠে তিনটি এবং বিদেশের মাঠে তিনটি সিরিজ় রয়েছে। দু’টি দেশের বিরুদ্ধে খেলতে হবে না রোহিত, কোহলিদের।

picture of Rohit Sharma and Virat Kohli

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৭:০২
Share: Save:

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট বিশ্বকাপ ফাইনাল শেষ হওয়ার আগেই প্রকাশ্যে এল পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলের সূচি। প্রথম দু’বারের ফাইনালিস্টদের ঘরের মাঠে তিনটি এবং বিদেশে মাঠে তিনটি সিরিজ় খেলতে হবে।

২০২১ সালে টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠেও জিততে পারেনি ভারত। হারতে হয়েছিল নিউ জ়িল্যান্ডের কাছে। ২০২৩ সালের ফাইনালেও অস্ট্রেলিয়া শুরু থেকেই কোণঠাসা করে দিয়েছে রোহিত শর্মাদের। ২০২৩-২০২৫ টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ, ইংল্যান্ড এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দেশের মাঠে খেলার সুযোগ পাবে ভারত। রোহিতদের সিরিজ় খেলতে যেতে হবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে।

আগামী ১৬ জুন ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজ় দিয়ে শুরু হবে পরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০২২ সালের অগস্টে ২০২৭ পর্যন্ত আন্তর্জাতিক ক্রীড়াসূচি ঘোষণা করেছিল। তার মধ্যে রয়েছে ২০২৩-২০২৫ এবং ২০২৫-২০২৭ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। সূচি অনুযায়ী, ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শুধুমাত্র তিনটি দল পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ছাড়াও ভারতের সূচিতে রয়েছে পাঁচ ম্যাচের সিরিজ়। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলতে হবে ভারতকে। এই দুই সিরিজ় ছাড়া অ্যাশেজ হবে পাঁচ টেস্টের। অর্থাৎ, ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ ম্যাচের সিরিজ় রয়েছে তিনটি।

পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ় ছাড়াও বাংলাদেশের বিরুদ্ধে দু’ম্যাচের এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ় খেলবে ভারত। বাইরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ়-সহ দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় খেলতে হবে ভারতীয় দলকে। ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাকিস্তান এবং শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ় খেলতে হবে না ভারতকে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই পর্বে তিনটি পাঁচ ম্যাচের সিরিজ় ছাড়া ১৯টি দু’ম্যাচের সিরিজ় এবং পাঁচটি তিন ম্যাচের সিরিজ়ে মুখোমুখি হবে প্রতিযোগী ন’টি দেশ। অ্যাশেজ ছাড়া কোনও সিরিজ়েরই দিন চূড়ান্ত হয়নি এখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE