Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Australia

দিল্লিতে কামিন্সদের হারিয়ে নতুন নজির ভারতের, টেস্টে কী কীর্তি গড়লেন রোহিতরা?

টেস্ট ক্রিকে়টে নতুন নজির গড়ল ভারতীয় ক্রিকেট দল। দিল্লিতে রবিবার ১৭২তম টেস্ট জিতল ভারত। একই সঙ্গে নিজেদের অজান্তেই নতুন কীর্তি গড়ে ফেললেন রোহিত, কোহলিরা।

picture of Rohit Sharma and Pat Cummins

কামিন্সদের হারিয়ে টেস্টে নতুন নজির গড়লেন রোহিতরা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৬
Share: Save:

দিল্লি টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়ে নতুন নজির ভারতীয় ক্রিকেট দলের। রোহিত শর্মা, বিরাট কোহলিরা নিজেরাও হয়তো জানতেন না এই তথ্য। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব থেকে বেশি বার টেস্ট ম্যাচ জেতার কীর্তি গড়লেন তাঁরা।

দিল্লির জয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ৩২তম টেস্ট জয়। আর কোনও দেশের বিরুদ্ধে এতগুলি টেস্ট ম্যাচ জেতেনি ভারত। ১৯৪৭ সালে প্রথম বার টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। এখনও পর্যন্ত ১০৪টি টেস্টে মুখোমুখি হয়েছে দু’দেশ। দিল্লি টেস্ট ধরে ৩২তম জয় পেল ভারত। অস্ট্রেলিয়া জিতেছে ৪৩টি টেস্টে। অমীমাংসিত ভাবে শেষ হয়ে দু’দেশের ২৮টি টেস্ট। একটি টেস্ট টাই হয়েছে। ঘরের মাঠে ভারত টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ২২টি ম্যাচে। অস্ট্রেলিয়ার মাটিতে জিতেছে ৯টি ম্যাচ। অন্য দিকে অসিরা ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে জিতেছে ৩০টি ম্যাচ। ভারতের মাটিতে তারা জিতেছে ১৩টি ম্যাচ।

এত দিন পর্যন্ত ভারতের সব থেকে বেশি ৩১টি টেস্ট জয় ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। ১৯৩২ সালের প্রথম বার ভারত এবং ইংল্যান্ড টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল। এখনও পর্যন্ত দু’দল খেলেছে ১৩১টি টেস্ট। ইংল্যান্ডের পর যুগ্ম ভাবে তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ় এবং নিউজিল্যান্ড। এই তিন দেশের বিরুদ্ধে ভারত এখনও পর্যন্ত ২২টি করে টেস্ট ম্যাচে জয় পেয়েছে।

ষষ্ঠ থেকে নবম স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, পাকিস্তান, জ়িম্বাবোয়ে এবং আফগানিস্তান। দক্ষিণ আফ্রিকাকে ১৫টি টেস্টে হারিয়েছে ভারত। বাংলাদেশের বিরুদ্ধে জয় এসেছে ১১টি টেস্টে। পাকিস্তানকে এখনও পর্যন্ত ন’টি টেস্টে হারিয়েছে ভারত। জ়িম্বাবোয়েকে সাতটি টেস্টে হারিয়েছে ভারত। আফগানিস্তানের বিরুদ্ধে এখনও পর্যন্ত একটি টেস্ট খেলেছে এবং জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারত জিতেছে মোট ১৭২টি টেস্ট জিতেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE