Advertisement
১১ মে ২০২৪
India Vs Bangladesh

লিটনের ব্যাটে কিছুটা লড়াই শাকিবদের, চা বিরতিতে ১০৮ রানে এগিয়ে বাংলাদেশ

মীরপুর টেস্টে হার বাঁচাতে লড়াই করছে বাংলাদেশ। ব্যাট হাতে সেই লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। তৃতীয় দিনের চা বিরতিতে শাকিবের দল ভারতের থেকে ১০৮ রানে এগিয়ে।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের হার বাঁচাতে লড়াই করছেন লিটন।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের হার বাঁচাতে লড়াই করছেন লিটন। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৪:০৬
Share: Save:

দ্বিতীয় টেস্টে হার বাঁচাতে মরিয়া লড়াই চালাচ্ছেন বাংলাদেশের ব্যাটাররা। সেই লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন কলকাতা নাইট রাইডার্সের নবাগত সদস্য লিটন দাস। তৃতী দিনের চা বিরতিতে তিনি অপরাজিত ৫৮ রানে। শাকিব আল হাসানদের রান ৭ উইকেটে ১৯৫। ভারতের থেকে ১০৮ রানে এগিয়ে রয়েছেন আয়োজকরা।

দিনের শুরুটা অবশ্য ভাল হয়নি বাংলাদেশের। শনিবার শুরুতেই আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত। তাঁকে সাজঘরে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। ব্যর্থ হলেন তিন নম্বরে নামা মোমিনুল হকও (৫)। তাঁকে আউট করলেন মহম্মদ সিরাজ়। রান পেলেন না অধিনায়ক শাকিবও। জয়দেব উনদকাটের বলে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন ১৩ রান করে। উইকেটে দাঁড়াতে পারেননি চার নম্বরে নামা মুশফিকুর রহিমও। মাত্র ৯ রান করে তিনি আউট হয়েছেন অক্ষর পটেলের বলে। মধ্যাহ্নভোজের বিরতির সময় জ়াকিরের (অপরাজিত ৩৭) সঙ্গে ২২ গজে ছিলেন লিটন দাস (অপরাজিত শূন্য)। দু’জনেই পরে অর্ধশতরান করলেন। ৫১ রান করে উমেশ যাদবের বলে আউট হন জ়াকির। চা বিরতি পর্যন্ত লিটনের ব্যাট থেকে এসেছে অপরাজিত ৫৮ রানের ইনিংস। এক দিনের সিরিজ়ে ব্যাট হাতে ঝড় তোলা মেহেদি হাসান মিরাজ় কোনও রান না করেই সাজঘরে ফিরলেন। তাঁকে আউট করলেন অক্ষর। পরে উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসানকেও আউট করেন বাঁহাতি অলরাউন্ডার। নুরুল অবশ্য করলেন ৩১ রান। চা বিরতির সময় লিটনের সঙ্গে ২২ গজে ১৫ রান করে অপরাজিত রয়েছেন তাসকিন আহমেদ।

ভারতীয় বোলারদের মধ্যে সফলতম অক্ষর। ৫৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। উনদকাট ১৭ রানে ১ উইকেট, সিরাজ় ২১ রানে ১ উইকেট এবং অশ্বিন ৬০ রানে ১ উইকেট নিয়েছেন। ৩২ রান দিয়ে ১ উইকেট উমেশের। চট্টগ্রামে প্রথম টেস্টে জিতেছিল ভারত। দুই টেস্টের সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছেন রাহুলরা।

শুক্রবার ভারতের ওপেনাররা শুরুতেই ফিরে গিয়েছিলেন। বিরাট কোহলি বা চেতেশ্বর পুজারাও বেশি রান করতে পারেননি। তবে ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে যান ঋষভ পন্থ এবং শ্রেয়স আয়ার। ২ জনেই নিশ্চিত শতরানের সুযোগ হাতছাড়া করেছেন। দলের ৯৪ রানের মাথায় কোহলি ফিরে যাওয়ার পর পঞ্চম উইকেটে ১৫৭ রানের জুটি গড়েন পন্থ-আয়ার জুটি। পন্থ খেলছিলেন নিজের ভঙ্গিতেই। আক্রমণাত্মক ক্রিকেট খেলতে থাকেন তিনি। ১০৪ বলে ৯৩ রানের ইনিংসে রয়েছে ৭টি চার এবং ৫টি ছয়। মেহেদি হাসানের বলে উইকেটকিপার নুরুল হাসানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। শ্রেয়স ফিরে যান শাকিবের বলে এলবিডব্লিউ হয়ে। তিনি করেন ৮৭ রান। পরের দিকে ভারতের আর কোনও ব্যাটার দলকে টানতে পারেননি। ৩১৪ রানে অলআউট হয়ে যায় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE