Advertisement
১৮ এপ্রিল ২০২৪
India Vs Bangladesh

শ্রেয়স, পুজারার অর্ধশতরান, ২৭৮ রান তুলেও চট্টগ্রাম টেস্টে চালকের আসনে নেই ভারত

ভারতীয় দলের দুই ওপেনার লোকেশ রাহুল এবং শুভমন গিল বড় রান করতে পারেননি। রান পাননি বিরাটও। ৪৮ রানে ৩ উইকেট হারানো ভারতকে রানে ফেরান ঋষভ পন্থ।

পুজারা এবং শ্রেয়স মিলে ১৪৯ রানের জুটি গড়েন।

পুজারা এবং শ্রেয়স মিলে ১৪৯ রানের জুটি গড়েন। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৬:৩৩
Share: Save:

দিনের শেষে ২৭৮ রান তুলল ভারত। শুরুতে পর পর উইকেট হারালেও ভারতকে ম্যাচে ফিরিয়ে এনেছিলেন শ্রেয়স আয়ার এবং চেতেশ্বর পুজারা। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের শেষে ভারতের স্কোর ২৭৮/৬। দিনের শেষ বলে আউট হন অক্ষর পটেল। ৮২ রান করে অপরাজিত রইলেন শ্রেয়স। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।

ভারতীয় দলের দুই ওপেনার লোকেশ রাহুল এবং শুভমন গিল বড় রান করতে পারেননি। রান পাননি বিরাটও। ৪৮ রানে ৩ উইকেট হারানো ভারতকে রানে ফেরান ঋষভ পন্থ। ৪৫ বলে ৪৬ রানের ইনিংস খেলেন তিনি। দু’টি ছক্কা এবং ছ’টি চার মারেন। অফসাইডের বাইরের বল মারতে গিয়ে ব্যাটের কানায় লেগে বল চলে আসে ভিতরে। বল উইকেটে লেগে বেল পড়ে যায়। বোল্ড হয়ে যান পন্থ। তিনি ফিরলেও ভারতকে নিরাপদ রানে পৌঁছে দেওয়ার দায়িত্ব নেন সহ-অধিনায়ক পুজারা। তাঁর সঙ্গী হন শ্রেয়স।

পুজারা এবং শ্রেয়স মিলে ১৪৯ রানের জুটি গড়েন। ৯০ রান করে আউট হন পুজারা। ১১টি চার মারেন তিনি। মাত্র ১০ রানের জন্য শতরান হাতছাড়া হল পুজারার। ২০৩ বলে ৯০ রান করেন তিনি। ভারত যখন পর পর উইকেট হারাচ্ছিল, তখন দলের হাল ধরেন পুজারা। তাঁর উইকেট নেন তাইজুল। দিনের শেষ বলে এলবিডব্লিউ হন অক্ষর পটেল। ভারতীয় অলরাউন্ডার ১৪ রান করে সাজঘরে ফেরেন। সেই সঙ্গে দিনের খেলাও শেষ হয়ে যায়।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক লোকেশ রাহুল। চোটের কারণে এই ম্যাচে না খেলা রোহিত শর্মার জায়গায় ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। চট্টগ্রামের ব্যাটিং সহায়ক পিচে ওপেন করতে নেমে রাহুল এবং শুভমন গিল ৪১ রানের জুটি গড়েন। প্যাডেল সুইপ মারতে গিয়ে ক্যাচ দেন শুভমন। ৪০ বলে ২০ রান করেন তিনি। বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি রাহুলও। ভারতের অধিনায়ক মাত্র ২২ রান করে বোল্ড হয়ে যান। খালেদ আহমেদের বল অফস্টাম্পের বাইরে ছিল। পয়েন্টের দিকে খেলতে গিয়েছিলেন রাহুল। কিন্তু ব্যাটে লেগে বল ভিতরে ঢুকে এসে উইকেট ভেঙে দেয়। রাহুল যে ছন্দে নেই তা আবারও দেখা গেল বুধবার।

দুই ওপেনার ফেরার পর ভারতের হয়ে বড় রান তোলার দায়িত্ব ছিল চেতেশ্বর পুজারা এবং বিরাটের। কিন্তু শেষ এক দিনের ম্যাচে শতরান করা বিরাট এ দিন মাত্র ১ রান করলেন। তাইজুলের বলে এলবিডব্লিউ হন তিনি। বলের লাইন ফস্কেছিলেন বিরাট। ৪৮ রানের মধ্যে ৩ উইকেট হারায় ভারত। সেখান থেকে দিনের শেষে ভারতের স্কোর ২৭৮/৬।

বাংলাদেশের হয়ে তাইজুল ছাড়াও উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। এক দিনের সিরিজ়ে তিনি ভারতের ঘাতক হয়ে উঠেছিলেন। এ দিন পন্থ এবং অক্ষরের উইকেট নেন তিনি। খালেদ আহমেদ একটি উইকেট নেন। রাহুলকে বোল্ড করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Team India BCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE