Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied

ক্রিকেট

India vs South Africa 2021-22: ফিরছেন কি কোহলী, সিরিজ জিততে তৃতীয় টেস্টে কি জোড়া পরিবর্তন করতে পারে ভারত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ জানুয়ারি ২০২২ ০৮:২৩
চোট থাকায় দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি বিরাট কোহলী। ম্যাচ হেরে গিয়েছে ভারত। তৃতীয় টেস্টে তাঁকে দলে ফেরাতে সব রকম ব্যবস্থা নেওয়া হবে, তা বলাই বাহুল্য। তাঁকে সুস্থ করে তোলার সব রকম চেষ্টাই করবে ভারত। তিনি দলে ফিরলে বসতে হবে কাকে?

লোকেশ রাহুল: দ্বিতীয় টেস্টে অধিনায়কের দায়িত্ব ছিল তাঁর কাঁধে। কেপ টাউনে কোহলী ফিরলে সেই চাপ থাকবে না। এই মুহূর্তে ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তিনি। ওপেনার হিসাবে তাঁকেই দেখতে পাওয়া যাবে।
Advertisement
ময়াঙ্ক আগরওয়াল: রাহুলের সঙ্গী হবেন তিনিই। ভারতীয় দলে নেই রোহিত শর্মা। টেস্টে ওপেনার হিসাবে ময়াঙ্কের উপরেই ভরসা রাখছে দল। রাহুলের সঙ্গে জুটি বেঁধে বড় রান করার লক্ষ্য থাকবে তাঁর।

চেতেশ্বর পুজারা: আগের টেস্টে ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছেন পুজারা। এখন দেখার সেই ছন্দ কেপ টাউনেও ধরে রাখতে পারেন কি না।
Advertisement
বিরাট কোহলী: সুস্থ থাকলে তিনি খেলছেন। আগের টেস্টে শেষ মুহূর্তে জানা গিয়েছিল তাঁর খেলতে না পারার কথা। তেমন কিছু ঘটলে সেই অনুযায়ী পরিস্থিতি পালটাবে। নইলে কেপ টাউনে সিরিজ জয়ের জন্য দলে ফিরছেন টেস্ট অধিনায়ক।

অজিঙ্ক রহাণে: ছন্দে ফিরেছেন তিনিও। কোহলী ফেরায় এক ব্যাটারকে বসাতে হবে। সেটা হনুমা বিহারী হওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে করা হচ্ছে। কোচ দ্রাবিড় তো বলেই দিয়েছেন অভিজ্ঞরা খেলতে পারলে হনুমা, শ্রেয়সদের আপাতত সাজঘরেই থাকতে হবে।

ঋষভ পন্থ: তাঁর শট খেলার ধরন নিয়ে ফের প্রশ্ন উঠছে। গাওস্কর তাঁর খেলাকে বাচ্চাদের সঙ্গে তুলনা করেছেন। যদিও দ্রাবিড়কে পাশে পেয়েছেন পন্থ। শট নির্বাচন নিয়ে পন্থের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন। এমন অবস্থায় ঋদ্ধিমান সাহা নয়, পন্থকেই এগিয়ে রাখা হচ্ছে।

রবিচন্দ্রন অশ্বিন: এক স্পিনার নিয়ে খেললে অশ্বিন খেলছেনই। তাঁকে বাদ দেওয়ার কোনও প্রশ্নই উঠছে না। দক্ষিণ আফ্রিকার পিচে বল হাতে দলকে খুব বেশি সাহায্য করতে না পারলেও তাঁর ব্যাট ভরসা দিতেই পারে দলকে।

শার্দূল ঠাকুর: আগের টেস্টে ভারত জিতলে ম্যাচের সেরা হওয়ার দাবিদার ছিলেন তিনি। ব্যাটে, বলে দলের সম্পদ হয়ে উঠছেন অলরাউন্ডার শার্দূল।

মহম্মদ শামি: দক্ষিণ আফ্রিকায় ভয়ঙ্কর শামি। দু’দিকেই সুইং হচ্ছে তাঁর বল। ডিন এলগারের লড়াইয়ের সামনে দ্বিতীয় টেস্টে হার মানতে হলেও ভারতীয় পেস অ্যাটাককে তারিফ জানাতেই হবে।

যশপ্রীত বুমরা: শামির সঙ্গে থাকছেন বুমরা। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা দুই পেসার তাঁরা। বিদেশের মাটিতে চোট না পেলে তাঁদের বাদ দেওয়ার প্রশ্ন নেই।

ইশান্ত শর্মা: চোট রয়েছে সিরাজের। এমন অবস্থায় খেলতে পারেন ইশান্ত। দ্বিতীয় টেস্টে সেই ভাবে দাগ কাটতে পারেননি সিরাজ। এখন দেখার সেই জায়গায় কাকে সুযোগ দেয় ভারত। সুস্থ হয়ে সিরাজ ফিরতে পারেন কি না সেই দিকেও নজর থাকবে।