Advertisement
০৫ মে ২০২৪
Rohit Sharma

সহজ জয়ের মাঝেই সতীর্থের ব্যাটিংয়ে বিরক্ত রোহিত, সাজঘর থেকেই ‘সতর্ক’ করলেন অধিনায়ক

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সতীর্থের ব্যাটিংয়ে বিরক্ত রোহিত শর্মা। সাজঘরে বসেই নিজের বিরক্তি প্রকাশ করেন। সেখান থেকেই সেই ব্যাটারকে বার্তা পাঠান ভারত অধিনায়ক।

Rohit Sharma

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলা চলাকালীন নির্দেশ দিচ্ছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১০:৪৯
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ইনিংস ও ১৪১ রানের বড় জয় পেয়েছে ভারত। তিন দিনেই শেষ হয়ে গিয়েছে খেলা। ব্যাট হাতে রান পেয়েছেন অধিনায়ক রোহিত শর্মাও। তার পরেও খেলা চলাকালীন মেজাজ হারান ভারত অধিনায়ক। সতীর্থ ঈশান কিশনের ব্যাটিংয়ে বিরক্ত হন তিনি। সাজঘর থেকে বার্তা পাঠান ঈশানকে।

ডমিনিকায় প্রথম টেস্টে অভিষেক হয়েছে ঈশানের। ভারতের হয়ে প্রথম ইনিংসে ছ’নম্বরে ব্যাট করতে নামেন তিনি। কিন্তু শুরুতে ছন্দ পাচ্ছিলেন না ঈশান। অভিষেক টেস্টে নামার কারণে হয়তো একটু চাপ নিয়ে ফেলেছিলেন তিনি। ফলে প্রথম রান করতেই সমস্যায় পড়েন। ১৯টি বল খেলে একটিও রান করতে পারেননি তিনি। শেষ পর্যন্ত ২০ তম বলে ঈশান একটি সিঙ্গল নেওয়ার পরেই ইনিংস ডিক্লেয়ার করে দেন রোহিত।

ঈশান যখন ক্রিজে একটার পর একটা বলে রান করতে পারছেন না তখন সাজঘরে বসে ছিলেন রোহিত। তিনি চাইছিলেন তাড়াতাড়ি ডিক্লেয়ার করে দিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের দ্বিতীয় ইনিংসও শেষ করে তিন দিনে খেলা জিততে। কিন্তু তার জন্য বোলারদের পর্যাপ্ত ওভার দিতে হত। তাই ঈশান সময় নষ্ট করায় বিরক্ত হন রোহিত। একটা সময় সাজঘরের বাইরে এসে ঈশানকে হাতের ইশারায় বোঝান যে তাঁর হাতে আর এক ওভার আছে। তার মধ্যে নিজের প্রথম রান করতে না পারলে ডিক্লেয়ার করে দেবেন রোহিত। অবশেষে সেই ওভারে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম রান করেন ঈশান।

ম্যাচ শেষে সেই ঘটনা নিয়ে মুখ খোলেন রোহিত। তিনি বলেন, ‘‘আমি ওদেরকে এটাই বলছিলাম যে আর এক ওভার আছে। তার পরেই আমি ডিক্লেয়ার করে দেব। আমি চাইছিলাম ঈশান প্রথম রান করুক। তার পরেই ডিক্লেয়ার করব। কিন্তু সেটা হচ্ছিল না। আমি বুঝতে পারছিলাম ও ক্রিজে কিছুটা সময় কাটাতে চাইছিল। কিন্তু একটা সময়ের পরে এটা বিরক্তিকর হয়ে যাচ্ছিল। তাই আমি ওদের জানিয়ে দিয়েছিলাম কী করব?’’

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে বেশ কয়েক বছর ধরে ওপেন করছেন রোহিত ও ঈশান। তাই তাঁদের সম্পর্ক বেশ ভাল। সেই ঈশানের ব্যাটিং দেখেই বিরক্ত হলেন রোহিত। যদিও রোহিতের পাল্টা ঈশান কিছু বলেননি। ফিল্ডিং করার সময় বেশ খোশমেজাজে দেখা যাচ্ছিল তাঁকে।

ঈশান প্রথম ম্যাচে ব্যাট করতে সমস্যায় পড়লেও আর এক অভিষেককারী যশস্বী জয়সওয়ালের অবশ্য কোনও সমস্যা হয়নি। প্রথম বল থেকে সাবলীল ব্যাটিং করেন তিনি। অধিনায়ক রোহিত ও তিনি ওপেনিংয়ে ২২৯ রান করেন। রোহিত ১০৩ রান করেন। অভিষেক ইনিংসেই শতরান করেন যশস্বী। ১৭১ রান করে আউট হন তিনি। বিরাট কোহলি করেন ৭৬ রান। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম ইনিংসে করা ১৫০ রানের জবাবে পাঁচ উইকেটে ৪২১ রান করে ডিক্লেয়ার দেয় ভারত। ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় ইনিংসে ১৩০ রানে অলআউট হয়ে যায়। ভারতের হয়ে বল হাতে নায়ক রবিচন্দ্রন অশ্বিন। দু’ইনিংস মিলিয়ে ১২টি উইকেট নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Ishan Kishan India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE