Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL

IPL: আইপিএল-এ কোটি কোটি টাকায় বিক্রি হওয়া ক্রিকেটাররা কী ভাবে বেতন পান, জেনে নিন নিয়ম

২০০৮ সালে যখন আইপিএল শুরু হয় তখন ইউএস ডলারে কোনও ক্রিকেটারের দাম ঠিক করা হত। কিন্তু ২০১২ সাল থেকে ভারতীয় মুদ্রায় নিলাম শুরু হয়।

এ বারের নিলামে কলকাতা নাইট রাইডার্স ফ্র্য়াঞ্চাইজি

এ বারের নিলামে কলকাতা নাইট রাইডার্স ফ্র্য়াঞ্চাইজি ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪৭
Share: Save:

টেবিলে বসে ফ্র্যাঞ্চাইজির কর্তা ও দলের কোচিং স্টাফরা। ম়ঞ্চে সঞ্চালক এক এক করে নাম ডাকছেন। যাঁকে পছন্দ তাঁর জন্য চলছে দর হাঁকা। শেষে যে দল বেশি টাকা দিচ্ছে সে তুলে নিচ্ছে পছন্দের ক্রিকেটারকে। কেউ ৮ কোটি, কেউ ১০, তো কেউ আবার ১৪ কোটিতে বিক্রি হচ্ছেন। কিন্তু নিলামে বিক্রি হওয়ার পরে কী ভাবে সেই টাকা হাতে পান ক্রিকেটাররা। তার জন্য নিয়ম তৈরি করেছে আইপিএল-এর গভর্নিং কাউন্সিল। সেই নিয়ম মেনেই টাকা দিতে হয় ফ্র্যাঞ্চাইজিগুলিকে।

দেখে নেওয়া যাক কী নিয়মে টাকা পান ক্রিকেটাররা।

  • যে দামে কোনও ক্রিকেটারকে কেনা হয় সেটিই তাঁর বেতন। দাম অনুযায়ী অবশ্য আয় কর দিতে হয় তাঁকে।
  • যে টাকা কোনও ক্রিকেটার পাচ্ছেন সেটি শুধুমাত্র তাঁর। সেই টাকার উপর আর কেউ দাবি করতে পারবেন না।
  • যে দামে কেনা হয়, সেটি সেই ক্রিকেটারের এক মরসুমের বেতন। অর্থাৎ কোনও ক্রিকেটারকে ১০ কোটি টাকায় কেনা হলে তিনি তিন বছরের চুক্তিতে ৩০ কোটি টাকা পাবেন। তবে তিনি যদি ব্যক্তিগত কারণে ম্যাচ খেলতে না পারেন তা হলে টাকা কেটে নেওয়া হবে।
  • যদি কোনও ক্রিকেটারকে তিন বছরের চুক্তিতে কেনা হয় এবং চুক্তি শেষ হওয়ার পরে তাঁকে পরের মরসুমের জন্য কোনও দল ধরে রাখতে চায়, তা হলে তাঁর চুক্তি বাড়ানো হয়। সে ক্ষেত্রে তিনি আগের বছরের হিসেবেই টাকা পাবেন। তবে সংশ্লিষ্ট ক্রিকেটার ও ফ্র্যাঞ্চাইজি আলোচনা করে দাম বাড়াতে পারে। সাধারণত কোনও ক্রিকেটারকে ধরে রাখলে টাকার অঙ্ক বাড়িয়েই তাঁর চুক্তি বাড়ানো হয়।
  • যদি কোনও ক্রিকেটার গোটা মরসুমের জন্য ফিট থাকেন তা হলে তাঁকে পুরো টাকা দিতে হয়। তাঁকে ক’টা ম্যাচে খেলানো হল সেই হিসেবে সেখানে আসে না।
  • যদি কোনও ক্রিকেটার মরসুম শুরু হওয়ার আগেই চোট পেয়ে পুরো মরসুমের জন্য ছিটকে যান তা হলে তাঁকে কোনও টাকা দিতে হয় না। কিন্তু কোনও ক্রিকেটার যদি মরসুমের কয়েকটি ম্যাচই খেলতে পারেন তা হলে তাঁকে কেনা দামের ১০ শতাংশ ও তার পরে ম্যাচ পিছু টাকা দেওয়া হয়।
  • মরসুম শেষ হওয়ার আগেই কোনও ক্রিকেটার তাঁর ফ্র্যাঞ্চাইজির কাছে তাঁকে ছেড়ে দেওয়ার আবেদন করতে পারেন। যদি সেই আবেদনে ফ্র্যাঞ্চাইজি রাজি হয় তা হলে তাদের সেই ক্রিকেটারকে তাঁর চুক্তি অনুযায়ী পুরো টাকা দিতে হবে।
  • মরসুমের মাঝে কোনও ক্রিকেটার চোট পেয়ে গেলে তাঁর চিকিৎসার খরচ বইতে হবে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজিকেই।
  • তবে সব ফ্র্যা়ঞ্চাইজি ক্রিকেটারদের একই পদ্ধতিতে বেতন দেয় না। সেটা নির্ভর করে সেই ফ্র্যাঞ্চাইজি কতটা ধনী বা তাদের কত বিনিয়োগকারী রয়েছে। কোনও ফ্র্যাঞ্চাইজি একসঙ্গে পুরো টাকা দিয়ে দেয়। কেউ আবার টুর্নামেন্ট শুরুর আগে ৫০ শতাংশ ও টুর্নামেন্ট চলাকালীন ৫০ শতাংশ টাকা দেয়। কোনও ফ্র্যাঞ্চাইজি শুরুতে ১৫ শতাংশ, টুর্নামেন্ট চলাকালীন ৬৫ শতাংশ ও শেষে ২০ শতাংশ টাকা দেয়।
  • ২০০৮ সালে যখন আইপিএল শুরু হয় তখন ইউএস ডলারে কোনও ক্রিকেটারের দাম ঠিক করা হত। এক ডলারের দাম ভারতীয় মুদ্রায় ৪০ টাকা ঠিক করা হয়েছিল। অর্থাৎ নিলামে যে দাম তিনি পেতেন তাকে ৪০ দিয়ে গুণ করে টাকা দেওয়া হত। কিন্তু ২০১২ সাল থেকে ভারতীয় মুদ্রায় নিলাম শুরু হয়।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE