Advertisement
১৮ এপ্রিল ২০২৪
John Buchanan

Shane Warne: ওয়ার্নের পাশে মুরলীও থাকবে, বলছেন বুকানন

স্টিভ ওয়, রিকি পন্টিংদের এক সময়কার কোচ ওয়ার্নের পাশে রাখতে চান আরও এক কিংবদন্তি স্পিনারকে। তিনি শ্রীলঙ্কার অফস্পিনার মুথাইয়া মুরলীধরন।

স্মৃতি: ওয়ার্নের আকস্মিক মৃত্যু বড় ধাক্কা বুকাননের কাছে। ফাইল চিত্র

স্মৃতি: ওয়ার্নের আকস্মিক মৃত্যু বড় ধাক্কা বুকাননের কাছে। ফাইল চিত্র

কৌশিক দাশ
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ০৬:৪৪
Share: Save:

প্রয়াত শেন ওয়ার্নকে তিনি খুব কাছ থেকে দেখেছেন। শুধু দেখাই নয়, তাঁর কোচিংয়ে যখন অস্ট্রেলিয়া অপ্রতিরোধ্য হয়ে উঠছে, তখন সেই দলের অন্যতম অস্ত্র ছিলেন ওয়ার্নই। সেই স্পিনার আর নেই। ধাক্কা সামলে উঠে অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ জন বুকানন ডুব দিলেন স্মৃতিচারণে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড থেকে আনন্দবাজারকে একান্ত সাক্ষাৎকার দিতে গিয়ে বুকানন বলেছেন, ‘‘ওয়ার্ন কিন্তু টেস্ট ক্রিকেটের মুখটাকেই বদলে দিয়েছে।’’ স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোথায় রাখবেন ওয়ার্নকে? অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ বলছেন, ‘‘শেন ওয়ার্নের পরিসংখ্যানই তো ওকে টেস্ট আর ওয়ান ডে ক্রিকেটে অন্যতম সেরা করে তুলেছে।’’ ১৪৫ টেস্টে ওয়ার্নের সংগ্রহ ৭০৮ উইকেট। ১৯৪ ওয়ান ডে ম্যাচ খেলে পেয়েছেন ২৯৩ উইকেট।

কিন্তু শুধু পরিসংখ্যানের বিচারেই কি বলবেন ওয়ার্ন টেস্ট ক্রিকেটের মুখ বদলে দিয়েছিলেন? বুকানন অন্য একটা কারণের কথাও বলেছেন। তাঁর চোখে ওয়ার্ন শুধু এক জন দুর্দান্ত লেগস্পিনারই ছিলেন না, ছিলেন অসাধারণ এক জন বিনোদনকারীও। যাঁর খেলা দেখতে ভিড় জমাতেন হাজার হাজার মানুষ। বুকাননের কথায়, ‘‘সবাই এমন মানুষকে চায়, যে নতুন কিছু করে দেখাতে পারবে। অতীতে ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলারদের আগ্রাসী বোলিং দেখতে সবাই মাঠে যেত। ওয়ার্ন নতুন একটা দিক নিয়ে আসে ক্রিকেট মাঠে। ওর মতো ব্যক্তিত্বের সব সময় প্রয়োজন আছে ক্রীড়া জগতে। যে কারণে ওয়ার্নকে দেখার জন্য লোকে টিভির সামনে ভিড় জমাত, মাঠে যেত।’’

তবে শ্রেষ্ঠত্বের সিংহাসনে একা ওয়ার্নকে কিন্তু বসাচ্ছেন না বুকানন। স্টিভ ওয়, রিকি পন্টিংদের এক সময়কার কোচ ওয়ার্নের পাশে রাখতে চান আরও এক কিংবদন্তি স্পিনারকে। তিনি শ্রীলঙ্কার অফস্পিনার মুথাইয়া মুরলীধরন।

বুকানন পরিষ্কার বলেছেন, ‘‘দক্ষতা এবং স্থায়িত্বের দিক দিয়ে দেখতে গেলে ওয়ার্ন এবং মুরলী হল এমন দু’জন স্পিনার, যারা ক্রিকেটকেই বদলে দিয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘শুধু দক্ষতা বা ম্যাচের উপরে প্রভাব বিস্তার করার জন্যই নয়। ওয়ার্ন এবং মুরলী স্মরণীয় থেকে যাবে অন্য কারণেও। ওদের মতো বিনোদনকারী খুব কমই এসেছে। এই দুই স্পিনারের বোলিং দেখতেই তো মাঠে ভিড় জমাতেন ক্রিকেটপ্রেমী দর্শক।’’ উইকেটপ্রাপ্তির বিচারে সবার আগেই আছেন মুরলীই। ১৩৩ টেস্টে শ্রীলঙ্কার অফস্পিনারের সংগ্রহ ৮০০ উইকেট। ৩৫০ ওয়ান ডে ম্যাচ খেলে পেয়েছেন ৫৩৪ উইকেট।

তাঁর আমলে ওয়ার্নের সঙ্গে মাঝে মধ্যেই বিতর্কে জড়িয়ে পড়তেন বুকানন। ওয়ার্নের মতো ব্যক্তিত্বকে কোচিং করানো কতটা কঠিন কাজ ছিল? বুকাননের ব্যাখ্যা, ‘‘একটা জিনিস বুঝতে হবে। প্রতিভাবান এবং দারুণ সব ক্রিকেটারের মতো ওয়ার্ন খেলাটার সব কিছু গুলে খেয়েছিল। একটা ম্যাচের আগে কী ভাবে প্রস্তুতি নিতে হয়, কী ভাবে মাঠে নেমে খেলতে হয়, তা এদের চেয়ে ভাল কেউ জানত না। কিন্তু বাকিদের সম্পর্কে তো আর একই কথা বলা যায় না। তাই দু’ধরনের ক্রিকেটারদের ক্ষেত্রে কোচিংয়ের ধরনটাও আলাদা হত।’’

বুকানন আরও বলেছেন, ‘‘ওয়ার্ন বা গ্লেন ম্যাকগ্রার মতো ক্রিকেট মস্তিষ্ক বা মনন আমার দলের সবার ছিল না। বাকিরাও নিজেদের ক্ষমতায় অনন্য ছিল। কিন্তু ওয়ার্ন আলাদা। যে কারণে কোচের কাজটা কঠিন হয়ে যেত।’’ সেটা কী রকম? বুকাননের মতে, ‘‘ওয়ার্নের চেয়ে বাকিদের সাহায্য বেশি প্রয়োজন হত। যার ফলে দল হিসেবে সবাইকে একসঙ্গে তৈরি করাটা মাঝে মাঝে কঠিন হয়ে পড়ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

John Buchanan Shane Warne Muttiah Muralitharan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE