Advertisement
০৪ মে ২০২৪
রোহিত শর্মা।

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০২:৫০
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০২:৪৮ key status

প্রথম দিনের শেষে

শেষ বেলায় ভারত ২৩ ওভারে ৮০ রান তুলল। এখনও ৭০ রানে পিছিয়ে থাকলেও প্রথম দিনেই চালকের আসনে রোহিত শর্মারাই। ওয়েস্ট ইন্ডিজ় শেষ ১৫০ রানে। অশ্বিন একাই নেন পাঁচ উইকেট। ব্যাট হাতেও রোহিতেরা সহজেই রান তুলছেন।

timer শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০০:৫৫ key status

১৫০ রানে শেষ ক্যারিবিয়ান ইনিংস

মাত্র ১৫০ রানে শেষ ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম ইনিংস। রবিচন্দ্রন অশ্বিন একাই নিলেন পাঁচ উইকেট। রবীন্দ্র জাডেজা নিয়েছেন তিনটি উইকেট। একটি করে উইকেট নিয়েছেন সিরাজ এবং শার্দূল।

Advertisement
timer শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০০:৪৫ key status

তৃতীয় উইকেট জাডেজার

নবম উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ়। জাডেজার বলে এলবিডব্লিউ কেমার রোচ। 

timer শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০০:১৩ key status

চা বিরতি

প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও চার উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ়। ১৩৭ রানে আট উইকেট রানে চাপে ক্যারিবিয়ান শিবির। অশ্বিন একাই নিলেন চার উইকেট। দু'টি উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। একটি করে উইকেট নিলেন মহম্মদ সিরাজ এবং শার্দূল ঠাকুর।

timer শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০০:০১

চার উইকেট অশ্বিনের

তাঁকে বাদ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামা কি ভুল সিদ্ধান্ত ছিল? সেই প্রশ্ন আরও এক বার তুলে দিলেন অশ্বিন। বুধবার ক্যারিবিয়ান ব্যাটারদের বিরুদ্ধে চার উইকেট তুলে নিলেন তিনি। আট উইকেট হারিয়ে চাপে ওয়েস্ট ইন্ডিজ়।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২৩:৩৪ key status

উইকেট পেলেন সিরাজ

ষষ্ঠ উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ়। সিরাজের বলে ক্যাচ তুলে দিলেন জেসন হোল্ডার। ক্যাচ ধরলেন শার্দূল ঠাকুর। ১৮ রান করে আউট হোল্ডার। 

Advertisement
timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২৩:১১

৪৫ ওভার শেষে

ভারতীয় বোলারদের দাপটে চাপে ক্যারিবিয়ান ব্যাটারেরা। দুই ওপেনার ব্রেথওয়েট এবং চন্দ্রপল শুরুতে ক্রিজে টিকে থাকার চেষ্টা করলেও তাঁদের দু'জনকেই আউট করেন অশ্বিন। নতুন বলেই উইকেট তুলে নিলেন ভারতীয় স্পিনার। এর পর শার্দূল ঠাকুর নিজের প্রথম ওভারেই ফেরান রেমন রেফারকে। মধ্যাহ্নভোজের আগে এবং পরে একটি উইকেট তুলে ক্যারিবিয়ানদের আরও চাপে ফেলে দেন জাডেজা। ৪৫ ওভার শেষে ১০৩ রানে পাঁচ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ়।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২২:২৬ key status

দ্বিতীয় উইকেট জাডেজার

মধ্যাহ্নভোজ থেকে ফিরেই উইকেট তুলে নিলেন জাডেজা। তাঁর দ্বিতীয় উইকেট। পঞ্চম উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ়। ৭৬ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে ক্যারিবিয়ানেরা।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২১:৩৪ key status

মধ্যাহ্নভোজে ওয়েস্ট ইন্ডিজ় ৬৮/৪

প্রথম সেশনেই চার উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ়। প্রথম দু'টি উইকেট নেন অশ্বিন। এর পর একটি করে উইকেট নেন শার্দূল ঠাকুর এবং রবীন্দ্র জাডেজা। ৬৮ রানে চার উইকেট চলে গিয়েছে ক্যারিবিয়ানদের। 

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২১:৩২ key status

উইকেট নিলেন জাডেজা

জাডেজার বলে আউট ব্ল্যাকউড। তিনি এবং অভিষেক ম্যাচ খেলতে নামা আলিক আথানেজ ক্রিজে টিকে থাকার লড়াই করছিলেন। কিন্তু সেই জুটি ভেঙে দিলেন জাডেজা।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২১:০২ key status

উইকেট নিলেন শার্দূল

তৃতীয় উইকেট হারাল ওয়েস্ট ইন্ডিজ়। একের পর এক উইকেট হারিয়ে চাপে ক্যারিবিয়ান শিবির। অশ্বিনের পর এ বার উইকেট নিলেন শার্দূল।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২০:৫১ key status

দ্বিতীয় উইকেট অশ্বিনের

ক্যারিবিয়ান অধিনায়ক ব্রেথওয়েটের উইকেটও নিলেন অশ্বিন। রোহিতের হাতে ক্যাচ দিয়ে আউট হলেন ব্রেথওয়েট। ১৮ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজ় দুই উইকেট হারিয়ে তুলেছে ৪১ রান।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২০:৩২ key status

উইকেট পেলেন অশ্বিন

অবশেষে উইকেট পেল ভারত। শুরুতে উইকেট তুলতে পারেননি জয়দেব উনাদকট এবং মহম্মদ সিরাজ। অশ্বিন বল করতে এসে উইকেট তুলে নিলেন। তাঁর বলে বোল্ড শিবনারাইন চন্দ্রপলের পুত্র ত্যাগনারাইন চন্দ্রপল।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৯:৫৭

৫ ওভার শেষে

ভারতের দুই পেসার মহম্মদ সিরাজ এবং জয়দেব উনাদকট বোলিং শুরু করেছেন। প্রথম পাঁচ ওভারে তাঁরা কোনও উইকেট তুলতে পারেননি। ১৪ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ়। দুই ওপেনার ক্রেগ ব্রেথওয়েট এবং ত্যাগনারাইন চন্দ্রপল ব্যাট করছেন।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৯:১৮ key status

ভারতের প্রথম একাদশ

ভারতের হয়ে ওপেন করতে দেখা যাবে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়ালকে। তিন নম্বরে ব্যাট করবেন শুভমন গিল। বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানে নামবেন তার পর। উইকেটরক্ষক হিসাবে দেখা যাবে ঈশান কিশনকে। দলে রয়েছেন দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। তিন পেসার নিয়ে খেলছে ভারত। মহম্মদ সিরাজ, জয়দেব উনাদকট এবং শার্দূল ঠাকুর সেই দায়িত্ব পালন করবেন।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৯:০৫ key status

টস জিতল ওয়েস্ট ইন্ডিজ়

ভারতের বিরুদ্ধে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট। ব্যাটিংয়ে ধারাবাহিকতা দেখাতে চান তিনি।

timer শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৯:০২ key status

অভিষেক যশস্বীদের

ভারতের হয়ে টেস্ট অভিষেক হচ্ছে উইকেটরক্ষক ঈশান কিশনের। সেই সঙ্গে প্রথম বার ভারতের জার্সিতে দেখা যাবে যশস্বী জয়সওয়ালকে। প্রথম টেস্টে ভারতীয় দলে নতুন দুই মুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE