Advertisement
০৫ মে ২০২৪
India vs Pakistan

গান্ধী-জিন্নার নামে প্রতি বছর সিরিজ়, বিশ্বকাপের আগে ভারতীয় বোর্ডকে প্রস্তাব পাকিস্তানের

বিশ্বকাপ, এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হলেও একে অপরের দেশে গিয়ে খেলেনি ভারত-পাকিস্তান। বিশ্বকাপের আগে বিসিসিআইকে নতুন প্রস্তাব পাকিস্তান ক্রিকেট বোর্ডের।

Rohit Sharma and Babar Azam

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৭:০৩
Share: Save:

২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার পর থেকে আর দ্বিপাক্ষিক সিরিজ় খেলেনি ভারত-পাকিস্তান। বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হলেও একে অপরের দেশে গিয়ে খেলেনি তারা। কয়েক দিন আগেই বিশ্বকাপ খেলতে ভারতে এসেছে পাকিস্তান ক্রিকেট দল। এই পরিস্থিতিতে দ্বিপাক্ষিক সিরিজ় নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে প্রস্তাব দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জাকা আশরফ বলেন, ‘‘পাকিস্তানের মতো ভারতেও ক্রিকেট সব থেকে বেশি জনপ্রিয়। আমরা তো ভারতকে বার বার বলে আসছি, ভারত-পাকিস্তানের থেকে বড় ম্যাচ ক্রিকেটে নেই। সে অ্যাশেজ়ই হোক, বা অন্য কোনও সিরিজ়। তাই আমার মতে, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় হওয়া উচিত।’’

তার পরেই বিসিসিআইকে প্রস্তাব দিয়েছেন আশরফ। তিনি বলেন, ‘‘আমি বিসিসিআইকে দ্বিপাক্ষিক সিরিজ়ের প্রস্তাব দিচ্ছি। মহাত্মা গান্ধী ও মহম্মদ আলি জিন্নার নামে গান্ধী-জিন্না সিরিজ় নাম দেওয়া হোক। প্রতি বছরই এই সিরিজ় হোক। এক বার ভারতে খেলা হবে। এক বার পাকিস্তানে। ভারতের উচিত এই প্রস্তাব ভেবে দেখা।’’

পাকিস্তান যতই প্রস্তাব দিক এই পরিস্থিতিতে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ়ের সম্ভাবনা অন্তত এই মুহূর্তে নেই। কারণ, এশিয়া কাপে পাকিস্তানে খেলতে যায়নি ভারত। বিসিসিআই সচিব জয় শাহ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, পাকিস্তানে যাবে না দল। ফলে ভারত তাদের সব ম্যাচে শ্রীলঙ্কায় খেলেছে। সেই বিষয় নিয়ে কম জলঘোলা হয়নি। ভারতে বিশ্বকাপ খেলতে না আসার হুঁশিয়ারি পর্যন্ত দিয়েছিল পাকিস্তান। যদিও শেষ পর্যন্ত ভারতে এসেছে তারা। এর মধ্যেই এ বার নতুন সিরিজ়ের প্রস্তাব দিল পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE