Advertisement
০৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বাবরেরা কি বিশ্বকাপে খেলবেন? আইসিসির সূচি প্রকাশের পর কী বললেন পাক ক্রিকেট কর্তারা

এক দিনের বিশ্বকাপে বাবরদের অংশগ্রহণ পাকিস্তান ক্রিকেট বোর্ডের হাতে নেই। পাক ক্রিকেট কর্তারা তাকিয়ে রয়েছেন সে দেশের সরকারের দিকে।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৬:১৬
Share: Save:

এক দিনের বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তিনটি আর্জিই মানা হয়নি। তা হলে কি এক দিনের বিশ্বকাপ খেলবেন বাবর আজ়মেরা? পিসিবি কর্তারা নিশ্চয়তা দিতে পারছেন না। তাঁরা তাকিয়ে রয়েছেন সে দেশের সরকারের দিকে।

পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ নির্ভর করছে শাহবাজ় শরিফের সরকারের সিদ্ধান্তের উপর। পিসিবির এক মুখপাত্র বলেছেন, ‘‘ভারত সফরের জন্য সরকারের অনুমতি প্রয়োজন আমাদের। ভারতের কোথায় কোথায় আমরা যেতে পারি সেই সিদ্ধান্তও সরকার নেবে।’’ পাক সরকারের অনুমতি এবং পরামর্শ ছাড়া বিশ্বকাপে অংশগ্রহণ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত তাঁরা নিতে পারবেন না বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন, ‘‘সপ্তাহ দুয়েক আগে আইসিসি সম্ভাব্য সূচি প্রকাশ করেছিল। আমাদের মতামত জানতে চাওয়া হয়েছিল। সেই সময়ের সঙ্গে এখনকার পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি।’’

বাবরদের এক দিনের বিশ্বকাপ খেলা নির্ভর করছে পাকিস্তান সরকারের তিনটি মন্ত্রকের উপর। সেগুলি হল বিদেশ মন্ত্রক, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। কোনও দেশে ক্রীড়াবিদদের পাঠানো কতটা নিরাপদ, তা প্রথমে খতিয়ে দেখে পাকিস্তানের বিদেশ মন্ত্রক। তাদের রিপোর্টের উপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেয় অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক। বাবরদের এক দিনের বিশ্বকাপ খেলা এখন বিদেশ মন্ত্রকের বিবেচনাধীন।

গত বৃহস্পতিবার পাকিস্তান বিদেশ মন্ত্রকের সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে ভারতের মাটিতে বিশ্বকাপে অংশগ্রহণের বিষয়টি ওঠে। মন্ত্রকের মুখপাত্র মুমতাজ় জ়াহরা বালোচ বলেছিলেন, আমাদের অবস্থান খুব পরিষ্কার। শুধু ক্রিকেট নয়, কোনও খেলার সঙ্গেই আমরা রাজনীতি যুক্ত করার বিরোধী। পাকিস্তানে এশিয়া কাপ খেলতে ভারতের না আসার সিদ্ধান্ত হতাশাজনক। এক দিনের বিশ্বকাপে আমাদের দলের অংশগ্রহণ নিয়ে মন্তব্য করা এখনই সম্ভব নয়। বিশ্বকাপে অংশগ্রহণ করার বিষয়টি আমরা এখন খতিয়ে দেখছি। সংশ্লিষ্ট সব কিছু বিবেচনা করে পিসিবিকে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।’’

পিসিবি কর্তারা জানিয়েছিলেন, চূড়ান্ত সূচি না দেখে পাক বিদেশ মন্ত্রক কোনও সিদ্ধান্ত নেবে না। স্বভাবতই বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে ইসলামাবাদের সবুজ সঙ্কেত এখনও নেই পিসিবির কাছে। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক, ভারতের রাজনৈতিক পরিস্থিতি, ক্রিকেটারদের নিরাপত্তা— সব কিছুই পর্যালোচনা করা হবে সিদ্ধান্ত নেওয়ার আগে।

আইসিসির কাছে পিসিবি দাবি করেছিল, সুরক্ষার কারণে আমদাবাদে বাবরদের খেলা না দেওয়ার। চেন্নাইয়ের ঘূর্ণি উইকেটে আফগানিস্তান ও বেঙ্গালুরুর ব্যাটিং সহায়ক উইকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতেও আপত্তি জানায় তারা। চেন্নাই ও বেঙ্গালুরুর ম্যাচ অদল-বদল করার দাবি করেছিল পিসিবি। আমদাবাদের ম্যাচ পারলে কলকাতায় স্থানান্তরিত করার প্রস্তাবও দেয় পাকিস্তান। কিন্তু তাদের কোনও দাবি মানা হয়নি।

এই অবস্থায় এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ এখনও নিশ্চিত। পিসিবি তাকিয়ে রয়েছে শাহবাজ় সরকারের সিদ্ধান্তের দিকে। বিশ্বকাপের খেলাগুলি হবে ভারতের ১০টি শহরে। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে প্রতিযোগিতা। অংশগ্রহণ করবে ১০টি দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 PCB ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE