Advertisement
২২ জুলাই ২০২৪
T20 Cricket

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইলফলক রশিদের, আরও পিছিয়ে গেলেন নারাইন, শাকিবরা

গত মরসুমে গুজরাত টাইটান্সকে আইপিএল চ্যাম্পিয়ন করার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রশিদের। দক্ষিণ আফ্রিকার লিগেও সেরা ছন্দে দেখা যাচ্ছে তাঁকে। সব দেশের ফ্র্যাঞ্চাইজ়ি লিগেই চাহিদা রয়েছে তাঁর।

২০ ওভারের ক্রিকেটে নতুন কীর্তি গড়লেন আফগানিস্তানের রশিদ।

২০ ওভারের ক্রিকেটে নতুন কীর্তি গড়লেন আফগানিস্তানের রশিদ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৯:৫৭
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন কীর্তি গড়লেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। বিশ্বের দ্বিতীয় বোলার হিসাবে ২০ ওভারের ক্রিকেটে ৫০০ উইকেট নিলেন তিনি। মাত্র ২৪ বছর বয়সেই নতুন মাইলফলক স্পর্শ করলেন রশিদ।

টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব এত দিন একমাত্র ছিল ওয়েস্ট ইন্ডিজ়ের ডোয়েন ব্র্যাভোর। তাঁর পাশে এ বার জায়গা করে নিলেন রশিদ। তবে দেশের হয়ে নয়, তিনি এই কৃতিত্ব অর্জন করলেন দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে। এমআই কেপ টাউন এবং প্রিটোরিয়া ক্যাপিটালসের ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছেন রশিদ। এমআই কেপ টাউনের হয়ে এই ম্যাচে ১৬ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার। ক্লাইড ফরচুনকে সাজঘরে ফিরিয়ে ৫০০ উইকেটের মাইল ফলক স্পর্শ করেছেন রশিদ। আফগানিস্তানের অধিনায়ক আউট করেছেন কুশল মেন্ডিস এবং রিলি রোসোকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি উইকেট ব্র্যাভোর দখলে। তিনি ৫২৬টি ম্যাচে ৬১৪টি উইকেট নিয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন রশিদ। তিনি ৩৬৮টি ম্যাচ খেলে ৫০০টি উইকেট নিয়েছেন। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের সুনীল নারাইন। ৪২৭টি ম্যাচ খেলে তাঁর প্রাপ্তি ৪৭৪টি উইকেট। দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ৩৫৮টি ম্যাচে নিয়েছেন ৪৬৬টি উইকেট। তালিকার পঞ্চম স্থানে রয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। ৩৮২টি ২০ ওভারের ম্যাচে শাকিব ৪৩৬টি উইকেট নিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে মুম্বই ইন্ডিয়ান্সের ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে খেললেও আইপিএলে রশিদ খেলেন গুজরাত টাইটান্সের হয়ে। গত মরসুমে হার্দিক পাণ্ড্যর দলের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রশিদের। আগে সানরাইজার্স হায়দরাবাদের হয়েও খেলেছেন রশিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE