Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

৭ নজির: একা অশ্বিনেরই তিন, বাকিরা মিলে চার, ভারতের প্রথম টেস্টে কারা গড়তে পারেন কীর্তি

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। সিরিজ় নিয়ে উৎসাহের কোনও খামতি নেই। উত্তেজক লড়াই হতে চলেছে। এই সিরিজ়‌ে তৈরি হতে পারে সাতটি রেকর্ড।

cricket

অনুশীলনে রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১১:০০
Share: Save:

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। নতুন ঘরানার ক্রিকেট খেলা শুরু করার পর থেকে এই প্রথম ইংল্যান্ড খেলবে ভারতের বিরুদ্ধে তাদেরই মাটিতে। ফলে সিরিজ় নিয়ে উৎসাহের কোনও খামতি নেই। উত্তেজক লড়াই হতে চলেছে। এই সিরিজ়‌ে তৈরি হতে পারে সাতটি রেকর্ড।

১) দ্বিতীয় ভারতীয় হিসাবে ৫০০ উইকেট পেতে পারেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর আর ১০টি উইকেট দরকার। এখনও পর্যন্ত ৯৫টি টেস্টে ৪৯০টি উইকেট রয়েছে অশ্বিনের। অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে এই কীর্তি গড়তে পারেন তিনি।

২) ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিতে পারেন অশ্বিন। ভারতের স্পিনারের দরকার আর ৮ উইকেট। ভেঙে দিতে পারেন ভাগবত চন্দ্রশেখরের রেকর্ড। ইংরেজদের বিরুদ্ধে ২৩টি টেস্টে ৯৫টি উইকেট নিয়েছিলেন চন্দ্রশেখর। অশ্বিন ১৯টি টেস্টে ৮৮ উইকেট নিয়েছেন।

৩) ভারতের হয়ে সবচেয়ে বেশি ইনিংসে পাঁচ শিকার হতে পারে অশ্বিনের। ৯৫টি টেস্টে ৩৪ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন। আর দু’বার নিলেই কুম্বলের রেকর্ড ভেঙে দেবেন।

৪) টেস্টে ভারতের ষষ্ঠ সর্বোচ্চ উইকেটশিকারি হতে পারেন রবীন্দ্র জাডেজা। সব ফরম্যাটে ৩৩১টি ম্যাচে তিনি ৫৪৮টি উইকেট পেয়েছেন। প্রথম টেস্টে চারটি উইকেট পেলে জাভাগল শ্রীনাথকে (৫৫১) টপকে ভারতের ষষ্ঠ সর্বোচ্চ উইকেটশিকারি হতে পারেন।

৫) চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারেন রোহিত শর্মা। প্রথম টেস্টে আর ১৪ রান চাই তাঁর। তা হলেই সব ফরম্যাট মিলিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১৮,৪৩৩ রানের রেকর্ড পেরিয়ে যাবেন। এখন রোহিতের ৪৬৭টি ম্যাচে ১৮,৪২০ রান রয়েছে।

৬) ভারত-ইংল্যান্ড সিরিজ়ে সবচেয়ে বেশি রান হতে পারে জো রুটের। ইংরেজ ব্যাটারের চাই আর ১০ রান। তিনি সচিন তেন্ডুলকরের রেকর্ড টপকে যেতে পারেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ৩২টি টেস্টে ২৫৩৫ রান রয়েছে সচিনের। রুটের ২৫টি টেস্টে ২৫২৬ রান রয়েছে।

৭) প্রথম পেসার হিসাবে টেস্টে ৭০০ উইকেট পেতে পারেন জেমস অ্যান্ডারসন। আর ১০টি উইকেট চাই তাঁর। এখনও পর্যন্ত ১৮৩ টেস্টে ৬৯০ উইকেট রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Ravichandran Ashwin Records
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE