Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

Shakib Al Hasan: আমেরিকা যাচ্ছেন শাকিব, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও বাংলাদেশ পাবে না তাঁকে

এক দিনের সিরিজ চলার সময়ই জানতে পারেন, সন্তান-সহ পরিবারের একাধিক সদস্য অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। শাকিব সে সময় দলের সঙ্গেই থাকতে চেয়েছিলেন।

শাকিব আল হাসান।

শাকিব আল হাসান। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ১০:৫৮
Share: Save:

পারিবারিক সমস্যাকে দূরে সরিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে এক দিনের সিরিজ দুরন্ত পারফরম্যান্স করেছেন শাকিব আল হাসান। দেশের প্রতি তাঁর দায়বদ্ধতা নিয়ে ওঠা প্রশ্নকে সপাটে মাঠের বাইরে পাঠিয়েছেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও খেলতে পারবেন না শাকিব।

এক দিনের সিরিজ শেষ হওয়ার পরই পরিবারের পাশে দাঁড়াতে দেশে ফিরেছেন শাকিব। দ্বিতীয় টেস্টেও অভিজ্ঞ অলরাউন্ডার দলের সঙ্গে যোগ দিতে পারবেন না। এ কথা জানিয়েছেন বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন। আশা করা হয়েছিল, পারিবারিক সমস্যা মিটিয়ে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন শাকিব।

মিনহাজুল জানিয়েছেন, ‘‘শুক্রবার শাকিব আমেরিকা উড়ে যাবে। ওকে আমরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও পাব না। শাকিব আমাদের জানিয়েছে, ওকে পরিবারের জন্য আমেরিকা যেতে হবে।’’ উল্লেখ্য, ৭ এপ্রিল থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট।

প্রথমে দক্ষিণ আফ্রিকা সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার। মানসিক এবং শারীরিক ক্লান্তির কথা জানিয়ে ছিলেন। কিন্ত পরে মত পরিবর্তন করে জাতীয় দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা যাওয়ার সিদ্ধান্ত নেন। এক দিনের সিরিজ চলার সময়ই জানতে পারেন, সন্তান-সহ পরিবারের একাধিক সদস্য অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। দ্বিতীয় এক দিনের ম্যাচের পর বিসিবি-র তরফে তাঁকে দেশে ফেরার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু শাকিব সে সময় দলের সঙ্গেই থাকতে চেয়েছিলেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সে দেশের মাটিতেই ঐতিহাসিক এক দিনের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাও নেন এই অলরাউন্ডার। শাকিবের ভূমিকা এবং মানসিকতার প্রশংসা করেন বাংলাদেশের এক দিনের দলের অধিনায়ক তামিম ইকবাল। তামিম বলেন, ‘‘শাকিব অত্যন্ত বড় মনের পরিচয় দিয়েছে। এমন খুব বেশি মানুষ করতে পারে না। এ রকম পরিস্থিতিতে পরিবারের পাশে থাকতে চাইলেও কোনও অন্যায় করত না।’’ কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে শাকিবকে ছাড়াই মোমিনুল হকদের দ্বিতীয় টেস্টেও প্রোটিয়াদের মহড়া নিতে হবে পোর্ট এলিজাবেথে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE