Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bangladesh Cricket

South Africa VS Bangladesh: ৫৩ রানে শেষ বাংলাদেশ, মহারাজকীয় বোলিংয়ে ২২০ রানে জিতল দক্ষিণ আফ্রিকা

মাত্র ১৯ ওভার ব্যাট করতে পারে বাংলাদেশ। দুই স্পিনার ছাড়া বাংলাদেশের আর কোনও বোলারকে বল করতে হয়নি। কেশব ৩২ রান দিয়ে ৭ উইকেট নেন। হার্মারের ঝুলিতে যায় ৩ উইকেট। এর আগে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক ইনিংসে ৪৩ রানে অলআউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। সেটাই তাদের টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বনিম্ন রান।

টেস্টে এক ইনিংসে দ্বিতীয় সর্বনিম্ন রান বাংলাদেশের

টেস্টে এক ইনিংসে দ্বিতীয় সর্বনিম্ন রান বাংলাদেশের ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ১৪:৪৪
Share: Save:

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের মাত্র দু’জন ব্যাটার দুই অঙ্কের সংখ্যায় পৌঁছতে পেরেছেন। পাঁচ জন করেছেন শূন্য রান। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজের দাপটে মাত্র ৫৩ রানে শেষ হয়ে গিয়েছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। সাত উইকেট নিয়েছেন কেশব। ব্যাটিং ব্যর্থতায় ২২০ রানের বিশাল ব্যবধানে হারতে হয়েছে মুশফিকুর রহিমদের।
দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য ছিল ২৭৪ রান। কিন্তু শুরুতেই দলের ব্যাটিং ভেঙে পড়ে। দক্ষিণ আফ্রিকার দুই স্পিনার কেশব মহারাজ ও সিমোন হার্মারের দাপটে মাত্র ৮ রানের মধ্যে শাদমান ইসলাম, মাহমুদুল হাসান ও অধিনায়ক মোমিনুল হকের উইকেট হারায় তারা। চতুর্থ দিনের শেষে দলের রান ছিল ৩ উইকেটে ১১।

পঞ্চম দিন সকালেও সেই ছবিই দেখা গেল। পর পর উইকেট পড়ল। টপ অর্ডারে একমাত্র নাজমুল শান্ত ছাড়া আর কেউ রান পাননি। শান্ত ২৬ রান করে আউট হন। মুশফিকুর রহিম, লিটন দাসও ব্যর্থ। শান্ত ছাড়া এক মাত্র তাসকিন আহমেদ ১৪ রান করেন। পঞ্চম দিনের উইকেটে দক্ষিণ আফ্রিকার স্পিনারদের সামনে দাঁড়াতেই পারলেন না বাংলাদেশের ব্যাটাররা।

মাত্র ১৯ ওভার ব্যাট করতে পারে বাংলাদেশ। দুই স্পিনার ছাড়া দক্ষিণ আফ্রিকার আর কোনও বোলারকে বল করতে হয়নি। কেশব ৩২ রান দিয়ে ৭ উইকেট নেন। হার্মারের ঝুলিতে যায় ৩ উইকেট। এর আগে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক ইনিংসে ৪৩ রানে অলআউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। সেটাই তাদের টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বনিম্ন রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket South Africa Cricket Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE