Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Quinton de Kock

T20 World Cup 2021: আজ সামনে শ্রীলঙ্কা, নজরে সেই কুইন্টনই

কুইন্টনকে নিয়ে মাঠের বাইরের নাটকে অবশ্য দল লক্ষ্য থেকে বিচ্যুত হয়নি। ওয়েস্ট ইন্ডিজকে আট উইকেটে ওই ম্যাচে হারায় তাঁর দল।

চর্চায়: শ্রীলঙ্কা ম্যাচে দলে ফিরতে পারেন কুইন্টন।

চর্চায়: শ্রীলঙ্কা ম্যাচে দলে ফিরতে পারেন কুইন্টন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ০৮:৪২
Share: Save:

হাঁটু মুড়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হতে রাজি হওয়ার পরে দক্ষিণ আফ্রিকা দলে আজ, শনিবারের ম্যাচে প্রত্যাবর্তন ঘটার আশা রয়েছে কুইন্টন ডি’ককের। যে ম্যাচে তাঁরা মুখোমুখি হবে শ্রীলঙ্কার।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে কুইন্টন হাঁটু মুড়ে প্রতিবাদ জানাতে রাজি হননি। তাঁর এই সিদ্ধান্তে ঝড় বয়ে যায়। এর পরে বৃহস্পতিবার নিজের অবস্থান পরিষ্কার করে মুম্বই ইন্ডিয়ান্স তারকা দীর্ঘ বিবৃতি দেন। হাঁটু মুড়ে প্রতিবাদ জানাতেও রাজি হন। কোনও সন্দেহ নেই, কুইন্টন দলে এলে দক্ষিণ আফ্রিকার শক্তি আরও বাড়বে। শুক্রবার নিজের দেশের এক টেলিভিশন চ্যানেলকে প্রাক্তন তারকা শন পোসক বলেছেন, “আমার বিশ্বাস, এই বিতর্ক কাটিয়ে জয়ের সরণিতে ফিরে আসবে দক্ষিণ আফ্রিকা। মাঠের বাইরের বিষয়কে মন থেকে দূরে সরিয়ে মন দিতে হবে ক্রিকেটে।”

কুইন্টনকে নিয়ে মাঠের বাইরের নাটকে অবশ্য দল লক্ষ্য থেকে বিচ্যুত হয়নি। ওয়েস্ট ইন্ডিজকে আট উইকেটে ওই ম্যাচে হারায় তাঁর দল। আগের অবস্থানের জন্য অনেকে কুইন্টনকে বর্ণবিদ্বেষী বলায় গভীর ভাবে আহত হয়েছেন তিনি। একই সঙ্গে গোটা ব্যাপারে বিভ্রান্তির জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন কুইন্টন।

যদি তিনি দলে নামার সুযোগ পান, নিশ্চিত ভাবে জবাব দিতে চাইবেন বড় রান করে। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা এই গোটা সময়টায় দারুণ ভাবে নেতৃত্ব সামলেছেন। সংবাদ মাধ্যমের ঝড়ের সামনে তিনি দৃঢ় ভাবে কুইন্টনের পাশে দাঁড়িয়েছেন। তিনিও নিশ্চয়ই চাইবেন যত দ্রুত সম্ভব কুইন্টন এবং দল এই বিতর্ককে পিছনে ফেলে এগিয়ে যেতে।

দক্ষিণ আফ্রিকার বড় শক্তি আগ্রাসী ব্যাটার রিজ়া হেনড্রিক্স, র‌্যাসি ফান ডার ডুসেন, আইডেন মার্করাম ও ডেভিড মিলার। তবে ছন্দে থাকা শ্রীলঙ্কার দুই স্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গ এবং মহেশ তীক্ষণের বোলিং নিয়ে সতর্ক থাকতে হবে তাঁদের।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সফল হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ডোয়েন প্রিটোরিয়াস। তিন উইকেট নিয়েছিলেন তিনি। পাশাপাশি নির্ভরযোগ্য দুই জোরে বোলার কাগিসো রাবাডা এবং অনরিখ নখিয়া তো আছেনই। স্পিন বিভাগে কেশব মহারাজ এবং তাব্রাইজ় শামসিও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন।

শ্রীলঙ্কাকে আবার অস্ট্রেলিয়ার কাছে সাত উইকেটে হারের ধাক্কা সামলে দ্রুত ঘুরে দাঁড়াতে হবে এই ম্যাচে। চরিত অসলঙ্কের ছন্দে থাকাটা শ্রীলঙ্কার সুবিধে। উইকেটকিপার কুশল পেরেরা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরুটা ভাল করেছিলেন। তবে তাঁদের ওপেনার পাথুম নিসঙ্ক এবং আবিষ্কা ফের্নান্দোর ব্যর্থতা চিন্তার কারণ দলের। পাশাপাশি অস্ট্রেলিয়া ম্যাচে বিবর্ণ দেখানো তাঁদের জোরে বোলার চামিকা করুণারত্নে, দুষ্মন্ত চামিরা ও লাহিরু কুমারকেও ছন্দে ফিরতে হবে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের বিপদে ফেলতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ: দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা। দুপুর ৩.৩০ থেকে। স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE