Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
T20 World Cup 2022

ভারতের হারের জন্য দায়ী কে? সরাসরি দুই সিনিয়র সতীর্থের দিকে আঙুল ভুবনেশ্বর কুমারের

দক্ষিণ আফ্রিকার কাছে হারের জন্য দলের দুই সিনিয়র সতীর্থের দিকে আঙুল তুললেন ভুবনেশ্বর কুমার। তাঁর মতে, দুই ক্রিকেটার সহজ সুযোগ না ফস্কালে খেলার ফল অন্য রকম হতে পারত।

ভারত হারলেও ভাল বল করেছেন ভুবনেশ্বর কুমার। নতুন বলে নজর কেড়েছেন তিনি।

ভারত হারলেও ভাল বল করেছেন ভুবনেশ্বর কুমার। নতুন বলে নজর কেড়েছেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১০:২০
Share: Save:

দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হারের জন্য সরাসরি রোহিত শর্মা ও বিরাট কোহলির উপর দায় চাপালেন সতীর্থ ভুবনেশ্বর কুমার। তাঁর মতে, ভারতীয় ক্রিকেটাররা যদি ফিল্ডিংয়ে সুযোগ নষ্ট না করত তা হলে খেলার ফল অন্য রকম হতে পারত।

Advertisement

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার ব্যাটার আইডেন মার্করামের সহজ ক্যাচ ছাড়েন কোহলি। তার পরে মার্করামকেই রান আউটের সুযোগ ফস্কান রোহিত। সেই মার্করামই অর্ধশতরান করে দক্ষিণ আফ্রিকার জয়ের রাস্তা সহজ করেন।

ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে ভুবনেশ্বর বলেন, ‘‘সত্যি, যদি ক্যাচটা না পড়ত, তা হলে ফল হয়তো আলাদা হত। ক্রিকেটে ক্যাচ ম্যাচ জেতায়। ওটা তফাত গড়ে দিল।’’ সেই সঙ্গে রান আউটের সুযোগ নষ্ট করার প্রসঙ্গও টেনে আনেন ভুবি। বলেন, ‘‘শুধু ক্যাচ নয়, রান আউটের সুযোগও নষ্ট করেছি। অল্প রানের ম্যাচে এই ভুলগুলোর উপর হার-জিত নির্ভর করে।’’

ম্যাচ হারের দায় এড়াননি ভারত অধিনায়ক রোহিতও। ম্যাচ শেষে রোহিত কোনও অজুহাত দিতে রাজি নন। তিনি বলেন, “কোনও অজুহাত দেব না। সুযোগ পেয়েও হাতছাড়া করেছি। এরকম ঠান্ডাতে আগেও খেলেছি আমরা। রান আউটের সুযোগ ফস্কেছি। আমি নিজেই সহজ সুযোগ পেয়েছিলাম। আমাদের আরও ধারাবাহিক হতে হবে ফিল্ডিংয়ে।”

Advertisement

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার ইনিংসের ১২তম ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে ক্যাচ ফেলেন বিরাট। দিনের সহজতম ক্যাচ সম্ভবত ওটাই ছিল। কিন্তু বল ধরতেই পারেননি ভারতের প্রাক্তন অধিনায়ক। বিরক্তি প্রকাশ করতে দেখা যায় অশ্বিনকেও। পরের ওভারে মহম্মদ শামির ওভারে রান আউটের সুযোগ ফস্কান রোহিত। স্টাম্পের কাছে পৌঁছে গিয়েও বল উইকেটে লাগাতে পারেননি ভারত অধিনায়ক।

ফিল্ডিংয়ের উপর দায় চাপালেও দলের ব্যাটারদের কোনও দোষ দিচ্ছেন না ভুবনেশ্বর। তাঁর মতে, পার্‌থের উইকেটে ব্যাট করা সহজ ছিল না। তিনি বলেন, ‘‘এই উইকেটে ব্যাট করা অতটা সহজ নয়। এ বারের বিশ্বকাপে পার্‌থে গড়ে ১৪০-এর কাছাকাছি রান হয়েছে। তাই আমরা জানতাম, কম রান করলেও লড়াই করতে পারব।’’

১৮তম ওভারে অশ্বিনের হাতে বল তুলে দেন রোহিত। সেই একটি ওভারে ১৭ রান হয়। সেখানেই খেলা দক্ষিণ আফ্রিকার হাতে চলে যায়। কিন্তু রোহিতের সিদ্ধান্ত ঠিক ছিল বলেই মনে করেন ভুবি। তিনি বলেন, ‘‘পেসাররা ভাল বল করছিল। তাই আমাদের পরিকল্পনা ছিল, স্পিনার যদি রান কম দেয় তা হলে ম্যাচ জিততে পারব। সেই কারণেই অশ্বিনকে আগে বল দেওয়া হয়েছিল। যদি সেই ওভারে শুরুতেই উইকেট পড়ে যেত তা হলে খেলার ফল অন্য রকম হত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.