Advertisement
০৩ মে ২০২৪
T20 World Cup 2022

গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিদায়, শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারাতে পারত তা হলে নিজের দেশে সেমিফাইনালে উঠত অস্ট্রেলিয়া। শনিবার সিডনিতে হল ঠিক উল্টোটা। ফলে অস্ট্রেলিয়াকে ছিটকে দিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড।

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড।

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৭:০৩
Share: Save:

নিজেদের দেশেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারল না গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। শনিবার ইংল্যান্ড গ্রুপের শেষ ম্যাচে ৪ উইকেটে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে। ফলে অস্ট্রেলিয়াকে টপকে তারাই উঠে গেল সেমিফাইনালে। অ্যারন ফিঞ্চের দেশ বিদায় নিল প্রতিযোগিতা থেকে। বিশ্বকাপের গ্রুপ ১ থেকে নিউজ়িল্যান্ড এবং ইংল্যান্ড সেমিফাইনালে উঠল।

শনিবার সিডনিতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। তবে সেই সিদ্ধান্ত ব্যুমেরাং হয়ে যায়। ওপেনার পথুম নিসঙ্ক বাদে কেউই দীর্ঘ ক্ষণ ক্রিজে থাকতে পারেননি। ফলে রান তোলার গতি খুবই কম ছিল। দলের ৩৯ রানের মাথায় কুশল মেন্ডিসকে হারায় তারা। এর পর একটা দিক নিসঙ্ক ধরে রাখলেও উল্টো দিকে নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। মারতে গিয়ে নিসঙ্ক নিজেও এক সময় ফিরে যান। তাঁর ৪৫ বলে ৬৭ রানের ইনিংসে রয়েছে ২টি চার এবং ৫টি ছয়।

ভালই খেলছিলেন ভানুকা রাজাপক্ষ। তিনি ফেরার পরেই স্পষ্ট হয়ে যায়, শ্রীলঙ্কার স্কোরবোর্ডে বড় রান উঠছে না। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১৪১ রানে থেমে যায় তাদের ইনিংস। ইংরেজ বোলার মার্ক উড তিন ওভারে ২৬ রানে তিন উইকেট নেন। একটি করে উইকেট বেন স্টোকস, ক্রিস ওকস, স্যাম কারেন এবং আদিল রশিদের।

জবাবে ইংল্যান্ড শুরুটা করেছিল ঝড়ের গতিতে। দুই ওপেনার জস বাটলার এবং অ্যালেক্স হেলস মিলে শুরু থেকেই শ্রীলঙ্কার বোলারদের শাসন করতে থাকেন। পাওয়ার প্লে-র সুবিধা পুরোপুরি কাজে লাগান দু’জনেই। অষ্টম ওভারে ব্যক্তিগত ২৮ রানের মাথায় ফেরেন বাটলার। তত ক্ষণে দলের ৭৫ রান হয়ে গিয়েছে। অর্থাৎ, লক্ষ্য়মাত্রার অর্ধেকের বেশি উঠে গিয়েছে।

এর কিছু ক্ষণ পরেই হেলস ফিরে যান। অল্পের জন্য অর্ধশতরান করতে পারেননি তিনি। তাঁর ৩০ বলে ৪৭ রানের ইনিংসে রয়েছে ৭টি চার এবং ১টি ছয়। হঠাৎই ইংল্যান্ডের ইনিংসে ধস নামে। ম্যাচে দারুণ ভাবে প্রত্যাবর্তন করে শ্রীলঙ্কা। একের পর এক উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। হ্যারি ব্রুক (৪), লিয়াম লিভিংস্টোন (৪), মইন আলি (১) উইকেট ছুড়ে দিয়ে আসতে থাকেন। সেই কঠিন পরিস্থিতিতে ইংল্যান্ডকে একাই জিতিয়ে দেন বেন স্টোকস। চাপের মুখে ধৈর্য ধরে ইনিংস খেলে তিনি ৩৬ বলে ৪২ রানে অপরাজিত থাকেন। অল্প রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে আর সমস্য়ায় পড়তে হয়নি ইংরেজদের।

গ্রুপ ১-য়ে ৫ ম্যাচে ৭ পয়েন্ট হল ইংল্যান্ডের। তাদের রান রেট ০.৪৭৩। নিউজিল্যান্ডেরও ৭ পয়েন্ট। তবে রান রেটের বিচারে তারা প্রথম স্থানে। দুর্ভাগ্যজনক ভাবে অস্ট্রেলিয়াও ৭ পয়েন্ট। তবে রান রেট অনেকটাই খারাপ থাকার সুবাদে দেশের মাটিতে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE