Advertisement
১১ মে ২০২৪
T20 World Cup 2022

মেলবোর্নেই বিশ্বের একমাত্র ইন্ডোর ক্রিকেট স্টেডিয়াম, তা-ও কেন সরানো গেল না ফাইনাল

বৃষ্টির জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচ সম্পূর্ণ বাতিল হয়ে গিয়েছে। আরও দু’টি ম্যাচে প্রভাব ফেলেছে বৃষ্টি। আবহাওয়ার জন্য বিশ্বকাপের ফাইনাল হওয়া নিয়েও তৈরি হয়েছে আশঙ্কা।

বৃষ্টির জন্য আলোচনায় উঠে এসেছে মেলবোর্নের মার্ভেল (ডকল্যান্ডস) স্টেডিয়াম।

বৃষ্টির জন্য আলোচনায় উঠে এসেছে মেলবোর্নের মার্ভেল (ডকল্যান্ডস) স্টেডিয়াম। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১২:০৬
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ঘিরে তৈরি হয়েছে আশঙ্কার কালো মেঘ। ম্যাচ আদৌ আয়োজন করা যাবে কিনা, সেটাই এখন সবথেকে বড় প্রশ্ন। কারণ, রবি এবং সোমবার মেলবোর্নে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। অথচ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের কিছুটা দূরেই রয়েছে বিশ্বের একমাত্র ইন্ডোর ক্রিকেট স্টেডিয়াম।

কেন মাত্র এক কিলোমিটার দূরের ডাকল্যান্ডস ইন্ডোর স্টেডিয়ামে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে না ফাইনাল? যা এখন মার্ভেল স্টেডিয়াম নামে পরিচিত। জানা গিয়েছে, ইন্ডোর স্টেডিয়ামে ম্যাচ আয়োজন নিয়ে নীতিগত আপত্তি নেই আইসিসির। বিশ্বকাপ আয়োজকদের তরফেও নাকি যোগাযোগ করা হয়েছিল ডকল্যান্ডস স্টেডিয়াম কর্তৃপক্ষের সঙ্গে। তাঁরা জানিয়েছে, এত দ্রুত ক্রিকেট ম্যাচ আয়োজন সম্ভব নয় তাঁদের পক্ষে। অস্ট্রেলিয়ার সংবাদপত্র হেরাল্ড সানের দাবি, ডকল্যান্ডস ইন্ডোর স্টেডিয়ামে শুধু ক্রিকেট নয় বিভিন্ন খেলা হয়। এখন মূলত অস্ট্রেলিয়ান রুলস ফুটবলের জন্য ব্যবহার করা হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজকরা আগে থেকে কিছু না জানানোয়, স্টেডিয়াম কর্তৃপক্ষ মাঠকে ক্রিকেটের জন্য প্রস্তুত করেননি। তাঁদের কাছে কোনও ড্রপিং পিচ (অন্য জায়গায় পিচ তৈরি করে এনে বসিয়ে দেওয়া হয়) নেই। অন্য জায়গা থেকে এত অল্প সময়ে ড্রপিং পিচের ব্যবস্থা করা কঠিন। তা করা গেলেও মাঠে পিচ বসিয়ে খেলার মতো উপযুক্ত করা সম্ভব হবে না। তাই, বিশ্বকাপ আয়োজকদের অনুরোধ ফিরিয়ে দেন ডকল্যান্ডস ইন্ডোর স্টেডিয়াম কর্তৃপক্ষ।

প্রতিযোগিতার চারটি ম্যাচ বাতিল হয়েছে বৃষ্টির জন্য। তার মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের সুপার ১২ পর্বের ম্যাচ। যে ম্যাচ বাতিল হওয়ার পর ক্ষোভে ফেটে পড়েছিলেন অ্যারন ফিঞ্চদের কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। কেন ইন্ডোর স্টেডয়াম ব্যবহার করা হচ্ছে না, সেই প্রশ্ন তুলে এক হাত নেন নিজের দেশের আয়োজকদের। তার পরেও টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি থেকে বাদই রাখা হয়েছে ছাদ থাকা ডকল্যান্ডস স্টেডিয়ামকে। এই স্টেডিয়ামে বিগ ব্যাশ লিগের খেলা হয়। সাদা বলের কিছু আন্তর্জাতিক ম্যাচও হয়েছে এই স্টেডিয়ামে।

ইন্ডোর স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের দাবি তুলেছেন প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়েও। অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটার বলেছেন, ‘‘মেলবোর্নে একটি স্টেডিয়াম হয়েছে। যার মাথায় ছাদ রয়েছে। সাধারণ জ্ঞান বলে, সেখানে ম্যাচ আয়োজনের বিকল্প ব্যবস্থা রাখা উচিত ছিল। দ্বিতীয় দিনের জন্য অন্তত মার্ভেল (ডকল্যান্ডসের নতুন নাম) স্টেডিয়ামকে তৈরি রাখতে পারত আইসিসি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE