Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Indies

বাপ কা বেটা! বাবাকে ছাপিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটে নতুন চন্দ্রপলের উত্থান

চন্দ্রপল গড়ে ফেলেছেন একাধিক কীর্তি। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে ১৬৪টি টেস্ট খেললেও শিবনারায়ণের সর্বোচ্চ স্কোর অপরাজিত ২০৩। তৃতীয় টেস্টেই বাবাকে টপকে গেলেন চন্দ্রপল।

pic of tagenarine chanderpaul

তৃতীয় টেস্টেই দারুণ খেললেন ত্যাগনারাইন চন্দ্রপল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৮
Share: Save:

মোটে তৃতীয় টেস্ট খেলতে নেমেছিলেন। বাবার সুনাম রক্ষা করার চাপ ছিল মাথার উপর। সেই কাজ শুধু করলেনই না, বাবাকেই টপকে গেলেন ত্যাগনারাইন চন্দ্রপল। দ্বিশতরান করলেন শিবনারায়ণ চন্দ্রপলের ছেলে। তাঁর দুরন্ত ইনিংসের সুবাদে জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথম টেস্টে ভাল জায়গায় ওয়েস্ট ইন্ডিজ়।

বৃষ্টির কারণে প্রথম দুই দিনের খেলা অনেকটাই ভেস্তে গিয়েছে। তবে ওয়েস্ট ইন্ডিজ়‌ের দুই ওপেনার ক্রেগ ব্রাথওয়েট এবং চন্দ্রপলকে ক্রিজ থেকে নড়ানোই যায়নি। চন্দ্রপল ২০৭ রানে অপরাজিত থাকলেও ব্রাথওয়েট আউট হয়ে যান ১৮২ রানে। ব্রেন্ডন মাভুটার বোলিংয়ের দাপটে এর পর আর কোনও ক্যারিবিয়ান ব্যাটার দাঁড়াতে পারেননি। ৬ উইকেটে ৪৪৭ রানে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ওয়েস্ট ইন্ডিজ়‌। মাভুটা পাঁচ উইকেট পেয়েছেন।

তবে চন্দ্রপল গড়ে ফেলেছেন একাধিক কীর্তি। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে ১৬৪টি টেস্ট খেললেও শিবনারায়ণের সর্বোচ্চ স্কোর অপরাজিত ২০৩। তৃতীয় টেস্টেই বাবাকে টপকে গেলেন চন্দ্রপল। তিনি অপরাজিত ২০৭ করেছেন। পাশাপাশি, ব্রাথওয়েট এবং চন্দ্রপল হলেন টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ওপেনিং জুটি, যাঁরা ১০০টি ওভার খেললেন। একমাত্র মার্ভান আতাপাত্তু এবং সনৎ জয়সূর্যের এই নজির রয়েছে। তাঁরা ওপেনিং জুটিতে ১১৪.২ ওভার খেলেছিলেন। ব্রাথওয়েট-চন্দ্রপল খেলেন ১১৪.১ ওভার। অর্থাৎ আর দু’টি বল খেললেই নজির গড়ে ফেলতে পারতেন তিনি।

পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি গড়লেন তাঁরা। এর আগের নজির ছিল গর্ডন গ্রিনিজ এবং ডেসমন্ড হেনেসের। ১৯৯০-এ তাঁরা ইংল্যান্ডের বিরুদ্ধে ২৯৮ রান করেছিলেন। ত্যাগনারাইন এবং শিবনারাইন হলেন দ্বিতীয় বাবা ছেলে জুটি, যাঁদের টেস্টে দ্বিশতরান রয়েছে। এর আগের নজির ছিল পাকিস্তানের হানিফ এবং শোয়েব মহম্মদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE