Advertisement
১১ মে ২০২৪
Virat Kohli

Virat Kohli’s 100th test: ৮০০৭, ৮৩২ হঠাৎ চর্চায়! বিরাট কোহলীর ক্রিকেট জীবনে কী তাৎপর্য দুই সংখ্যার

শততম টেস্ট খেলতে নামছেন বিরাট। সবুজ ঘাসে পা রেখে খানিকটা দৌড়ে নিলেন। শ্যাডো করলেন। এক জায়গায় দাঁড়িয়ে একটু দৌড়ে নিলেন। ক্রিজে পৌঁছনোর আগে শরীরটাকে গরম করে নিচ্ছিলেন বিরাট। আর গোটা গ্যালারি তাঁর নাম ধরে চিৎকার করছিল।

ময়ঙ্ক আউট হতেই গোটা স্টেডিয়াম চিৎকার করল “বিরাট, বিরাট।”

ময়ঙ্ক আউট হতেই গোটা স্টেডিয়াম চিৎকার করল “বিরাট, বিরাট।” —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৫:০১
Share: Save:

লসিথ এমবালদিনিয়ার বল হঠাৎ কিছুটা নিচু হয়ে উইকেট ভেঙে দিল। অবাক বিরাট কোহলী সামনের দিকে তাকালেন, মাথা নিচু করে দেখলেন বলটা যেখানে পড়েছিল সেই জায়গাটা। চোখ বিস্ফারিত। সেই বিস্ময় নিয়েই পিছন ঘুরে দেখলেন কাত হয়ে যাওয়া উইকেটটা। শততম টেস্টে ৪৫ রানে থেমে গেলেন বিরাট। তার আগে যদিও ৮ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি।

শুক্রবার ময়ঙ্ক অগ্রবাল আউট হওয়ার পর ভারতীয় ক্রিকেটের পুরনো একটা দৃশ্য মনে পড়ে গেল। ১৯৯৯ সালে ইডেনে রাহুল দ্রাবিড়কে বোল্ড করেন শোয়েব আখতার। দ্রাবিড় যখন সাজঘরে ফিরছেন গোটা মাঠ চিৎকার করছে। সেই চিৎকার শুনে বোঝা মুশকিল যে ভারতের কোনও ব্যাটার আউট হয়েছেন। গোটা ইডেন চিৎকার করছে, “সচিন, সচিন।” ব্যাট করতে নামছেন সচিন তেন্ডুলকর। শুক্রবার মোহালিতে তেমনই ঘটল। ময়ঙ্ক আউট হতেই গোটা স্টেডিয়াম চিৎকার করল “বিরাট, বিরাট।”

শততম টেস্ট খেলতে নামছেন বিরাট। সবুজ ঘাসে পা রেখে খানিকটা দৌড়ে নিলেন। শ্যাডো করলেন। এক জায়গায় দাঁড়িয়ে একটু দৌড়ে নিলেন। ক্রিজে পৌঁছনোর আগে শরীরটাকে গরম করে নিচ্ছিলেন বিরাট। আর গোটা গ্যালারি তাঁর নাম ধরে চিৎকার করছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ক্রিজে পৌঁছে প্রথম বলটা খেললেন শ্রীলঙ্কার স্পিনার এমবালদিনিয়ার। ব্লক করলেন বলটা। দ্বিতীয় বলটা লেগ সাইডে খেলতে গিয়ে মিস হিট হল। বল চলে গেল অফ সাইডে। ২ রান পেলেন সেই বলে। শততম টেস্টের চাপ যেন স্পষ্ট হয়ে উঠল বিরাটের ব্যাটে। কিন্তু চতুর্থ বলে যে স্ট্রেট ড্রাইভটা মারলেন তাতে বুঝিয়ে দিলেন কেন তিনি ব্যাট করতে নামলে সকলে টিভির দিকে তাকিয়ে থাকতে বাধ্য হন।

যত সময় এগোল, ক্রিজে তত সহজ হয়ে গেলেন বিরাট। শ্রীলঙ্কার বিষহীন বোলিংকে নিয়ে ছিনিমিনি খেলতে লাগলেন তিনি। সঙ্গী হলেন হনুমা বিহারী। ব্যক্তিগত ৩৮ রান করতেই বিরাট মাইলফলক ছুঁলেন কোহলী। টেস্ট ক্রিকেটে ৮ হাজার রান করে ফেললেন তিনি। ভারতের হয়ে সব চেয়ে বেশি রানের তালিকায় তাঁর সামনে রয়েছেন আর মাত্র পাঁচ জন। টেস্টে ৮০০৭ রানের মালিক এখন বিরাট।

মাইলফলক ছুঁলেও শততম টেস্টে শতরানের আশা প্রথম ইনিংসে পূরণ হল না।

মাইলফলক ছুঁলেও শততম টেস্টে শতরানের আশা প্রথম ইনিংসে পূরণ হল না। গ্রাফিক: শৌভিক দেবনাথ

মাইলফলক ছুঁলেও শততম টেস্টে শতরানের আশা প্রথম ইনিংসে পূরণ হল না। ২০১৯ সালের ২৩ নভেম্বর ইডেনে শতরানের পর এখনও পর্যন্ত শতরান করতে পারেননি বিরাট। পার হয়ে গিয়েছে ৮৩২ দিন। এর মাঝে আন্তর্জাতিক ক্রিকেটে ৬২টি ম্যাচ খেলেছেন বিরাট। করেছেন ২৪৪২ রান। গড় ৩৮.১৫। ২৪টি অর্ধশতরানও করেছেন বিরাট। কিন্তু শতরান আসেনি।

সেই শতরানের অপেক্ষা আরও বাড়ল। বিরাট-সমর্থকরা এখন তাকিয়ে মোহালি টেস্টের দ্বিতীয় ইনিংসের আশায়। সকলেই যে অপেক্ষা করে রয়েছেন শততম টেস্টে বিরাট কোহলীর শতরান দেখার জন্য।

বিরাট যখন আউট হলেন সেই সময় ক্যামেরা ধরে ছিল রোহিত শর্মার দিকে। সাজঘরে তাঁর মুখে আফসোস ধরা পড়ল। অধিনায়ক হিসাবে তাঁর প্রথম ম্যাচে তিনিও যে অপেক্ষা ছিলেন বিরাটের বড় রানের জন্য। সাজঘরে ফিরে বিরাট বসে রয়েছেন। তাঁর মুখ শান্ত। আগামী ইনিংসের জন্য মানসিক প্রস্তুতি শুরু করে দিলেন বিরাট কোহলী?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Team India India vs Sri Lanka 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE