Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

ভারতসেরা হওয়ার দৌড়ে চার দল নিশ্চিত, রঞ্জি সেমিতে কার বিরুদ্ধে কোন দল খেলবে? কবে খেলা?

রঞ্জি ট্রফির চলতি মরসুমের চারটি কোয়ার্টার ফাইনাল হয়ে গিয়েছে। সেমিফাইনালের চারটি দল নিশ্চিত হয়ে গিয়েছে। কারা উঠেছে সেমিফাইনালে? সেখানে কার বিরুদ্ধে কোন দল খেলবে?

cricket

রঞ্জি ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৬
Share: Save:

পারল না গত বারের চ্যাম্পিয়ন দল সৌরাষ্ট্র। কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিল তারা। রঞ্জি ট্রফির চলতি মরসুমের চারটি কোয়ার্টার ফাইনাল হয়ে গিয়েছে। ফলে সেমিফাইনালের চারটি দল নিশ্চিত হয়ে গিয়েছে। কারা উঠেছে সেমিফাইনালে? সেখানে কার বিরুদ্ধে কোন দল খেলবে?

কোয়ার্টার ফাইনালে প্রথম ম্যাচে বিদর্ভের মুখোমুখি হয়েছিল কর্নাটক। প্রথম ইনিংসে বিদর্ভ করে ৪৬০ রান। জবাবে কর্নাটক ২৮৬ রানে অল আউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে বিদর্ভ ১৯৬ রান করে। কর্নাটক ২৪৩ রানে অল আউট হয়ে যায়। ১২৭ রানে ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছে বিদর্ভ।

দ্বিতীয় ম্যাচে মুম্বইয়ের মুখোমুখি হয়েছিল বরোদা। মুম্বই প্রথম ইনিংসে করে ৩৮৪ রান। জবাবে বরোদা করে ৩৪৮ রান। মুম্বই দ্বিতীয় ইনিংসে ৫৬৯ রান করে। দলের ১০ ও ১১ নম্বরে ব্যাট করতে নামা দুই ক্রিকেটার শতরান করে নজির গড়েন। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১২১ রান করে বরোদা। খেলা ড্র হয়। প্রথম ইনিংসে এগিয়ে থাকায় শেষ চারে জায়গা করে নেয় মুম্বই।

তৃতীয় ম্যাচে তামিলনাড়ুর বিরুদ্ধে খেলতে নামে গত বারের চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র। প্রথম ইনিংসে তামিলনাড়ু করে ৩৩৮ রান। সৌরাষ্ট্র প্রথম ইনিংসে ১৮৩ ও দ্বিতীয় ইনিংসে ১২২ রানে অল আউট হয়ে যায়। ইনিংস ও ৩৩ রানে জিতে সেমিফাইনালে ওঠে তামিলনাড়ু।

চতুর্থ কোয়ার্টার ফাইনাল টান টান হয়। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৩৪ রান করে মধ্যপ্রদেশ। অন্ধ্রের প্রথম ইনিংস শেষ হয় ১৭২ রানে। দ্বিতীয় ইনিংসে মাত্র ১০৭ রান করে মধ্যপ্রদেশ। অন্ধ্রের জিততে দরকার ছিল ১৬৯ রান। কিন্তু ১৬৫ রানে অল আউট হয়ে যায় তারা। ৪ রানে জিতে সেমিফাইনালে ওঠে মধ্যপ্রদেশ।

অর্থাৎ, রঞ্জির সেমিফাইনালে ওঠা চারটি দল হল— বিদর্ভ, মুম্বই, তামিলনাড়ু ও মধ্যপ্রদেশ। শেষ চারে বিদর্ভের বিরুদ্ধে খেলবে মধ্যপ্রদেশ। অপর সেমিফাইনালে মুম্বই ও তামিলনাড়ু মুখোমুখি। দু’টি খেলা শুরু হবে ২ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy 2024 India Cricket semi final
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE